scorecardresearch
 

Surprising Fact Of Human Memry: আমাদের মস্তিষ্কের Memory Storage কত জানেন? জানলে চমকে যাবেন

আমাদের মস্তিষ্কের Memory Storage কত জানেন? জানলে চমকে যাবেন। আড়াই পেটাবাইট মেমরিতে গোটা জীবন পার করে দেওয়া যায়। জানুন মানুষের ব্রেন আর পেটাবাইটের চমকপ্রদ তথ্য।

Advertisement
মানুষের মস্তিষ্কে কতটা মেমরি জানেন? মানুষের মস্তিষ্কে কতটা মেমরি জানেন?
হাইলাইটস
  • আমাদের মস্তিষ্কের Memory Storage কত জানেন?
  • জানলে চমকে যাবেন
  • ২.৫ টিবিতে কেটে যেতে পারে জীবন

বাইট, মেগাবাইট এবং গিগাবাইট এর বিষয়ে আমরা খুব চর্চা করি। এই শব্দগুলি আমাদের কাছে নতুন নয় আমরা এটাকে এমবি() জিবি() নামে জানি। যে কোনও রূপে ডাটা হোক, এটা মাপার জন্য আমাদের এমবি জিবি এগুলি ব্যবহার করা হয়। এর বেসিক ইউনিট বাইট। আপনি এটাকে মনে করতে পারেন যে, দূরত্ব মাপার জন্য যেমন মিটার, কিলোমিটার এবং মাইল তেমনই এটি টোরেস ক্যাপাসিটি ভাবার জন্য ব্যবহার করা হয়।

ওয়ান জিবি টেরাবাইটে কি করে বদলে যায়?

একইভাবে ডেটা মাপার জন্য এমবি, জিবি এবং টিবি ব্যবহার করা হয়। এই সমস্ত বিষয়ের আপনারা অনেক কিছু শুনে থাকবেন। কিন্তু আপনি কি জানেন? যে ওয়ান জিবি টেরাবাইটে কি করে বদলে যায়? সাধারণত মানুষের মস্তিষ্ক ও এই সমস্ত জিনিসের স্টোর করে। তাহলে আপনার মস্তিষ্ক কত জিবি হবে? এই সমস্ত প্রশ্নের জবাব থেকে আজকে আমরা আপনাদের জানাবো।

কী এই পেটাবাইট?

পেটাবাইট ইউনিটে এটি বর্তমানে খুব বেশি ব্যবহার হচ্ছে। এটি ডাটা স্টোর করার একটা বড় জায়গা। এক পেটাবাইট ডেটা স্টোর করার জন্য আপনাকে ৭৪.৫ কোটি বেশি ফ্লপি ডিস্ক ব্যবহার করতে হবে অথবা আপনাকে এই ডেটাকে ১৫ লক্ষ সিডি রম বেস স্টোর করতে হবে।

এই দুটি পেটাবাইটে স্টোর করার সবচেয়ে সহজ উপায়। কিন্তু আপনি শুধু কল্পনা করতে পারেন যে ডাটা কত বড় হবে। অবতার সিনেমার বিষয়ে আপনি শুনেছেন নিশ্চয়ই। এই ফিল্মটি ভারী গ্রাফিক্স এ ভর্তি। কত পেটাবাইট সিনেমা গ্রাফিক্সের র‍েডার করতে এক টিবি স্টোরেজের প্রয়োজন পড়েছিল।

মানুষের মস্তিষ্ক কতটা স্টোরেজ?

রিপোর্ট অনুযায়ী জানা যায়, মানুষের মস্তিষ্ক ২.৫ পেটাবাইট মেমরি রাখে। এতটা স্পেসে আপনি ৩.৪ বছর পর্যন্ত লাগাতার ননস্টপ ফুল এইচডি রেকর্ডিং করতে পারেন।

Advertisement

প্রতিদিন ৪০০০ করে ডিজিটাল ফটো তুলতে পারবেন

২০১৮ সালের শেষে ওয়েব্যাক মেশিনে ২৫ পিবি ডাটা স্টোর করা যেত। এক পেটাবাইট স্টোরেজের মানে হল দেয়া নিজের পুরো জীবন আপনি প্রত্যেকদিন ৪ হাজার ডিজিটাল ফটো ক্লিক করেতে পারেন।

 

Advertisement