scorecardresearch
 

International Yoga Day 2022 : ভারতের ৭ গুরু, যাঁদের যোগ-তপস্যায় মুগ্ধ তামাম দুনিয়া

Famous Yoga Gurus Of India : আপনি কি জানেন, কিছু বিখ্যাত যোগ গুরু যোগ ঐতিহ্যকে সমৃদ্ধ করার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন। চলুন জেনে নেওয়ায় যাক ভারতের সেই ৭ যোগ গুরু সম্পর্কে, যাঁদের তপস্যা এবং কঠোর পরিশ্রম শুধুমাত্র যোগের প্রসারই ঘটায়নি, ভারতকে যোগ গুরু হিসাবেও স্বীকৃতিও পেয়েছে।

Advertisement
ভারতের বিখ্যাত যোগগুরুরা ভারতের বিখ্যাত যোগগুরুরা
হাইলাইটস
  • যোগের বিকাশে ভারতে বিশেষ ভূমিকা রয়েছে
  • ৭ গুরু প্রচার করেছেন যোগের
  • জেনে নিন তাঁদের পরিচয়

সুস্থ জীবন ও সুস্থ শরীরের জন্য যোগব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। এই বিষয়ে মানুষকে সচেতন করতে প্রতি বছর 'আন্তর্জাতিক যোগ দিবস'ও উদযাপিত হয়। যোগব্যায়ামের উপকারিতা দেখে বিদেশেও মানুষ এটি গ্রহণ করেছেন। কিন্তু আপনি কি জানেন, কিছু বিখ্যাত যোগ গুরু যোগ ঐতিহ্যকে সমৃদ্ধ করার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন। চলুন জেনে নেওয়ায় যাক ভারতের সেই ৭ যোগ গুরু সম্পর্কে, যাঁদের তপস্যা এবং কঠোর পরিশ্রম শুধুমাত্র যোগের প্রসারই ঘটায়নি, ভারতকে যোগ গুরু হিসাবেও স্বীকৃতিও পেয়েছে।

ধীরেন্দ্র ব্রহ্মচারী - ধীরেন্দ্র ব্রহ্মচারী ইন্দিরা গান্ধীর যোগ শিক্ষক হিসেবে পরিচিত। তিনি দূরদর্শন চ্যানেলের মাধ্যমে যোগ প্রচারের কাজ শুরু করেন। এর পাশাপাশি তিনি দিল্লির স্কুলগুলিতেও যোগব্যায়াম এবং বিশ্বায়ন যোগাশ্রমে যোগব্যায়াম শুরু করেছিলেন। তিনি হিন্দি এবং ইংরেজি ভাষায় অনেক বই লিখে যোগব্যায়ামের প্রচার করেছেন। জম্মুতে তার একটি বিশাল আশ্রমও রয়েছে।

ভারতের বিখ্যাত যোগগুরুরা
ভারতের বিখ্যাত যোগগুরুরা

বিকেএস আয়েঙ্গার - বিকেএস আয়েঙ্গার বিশ্বব্যাপী যোগব্যায়ামকে স্বীকৃত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 'আয়ঙ্গার যোগ' নামে তাঁর একটি যোগ স্কুলও রয়েছে। এই স্কুলের মাধ্যমে তিনি সারা বিশ্বের মানুষকে যোগব্যায়াম সম্পর্কে সচেতন করেছেন। ২০০৪ সালে, টাইম ম্যাগাজিন তাঁকে বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির একজন হিসাবে স্বীকৃতি দিয়েছিল। এছাড়াও তিনি পতঞ্জলির যোগসূত্রের নতুন সংজ্ঞা দিয়েছেন। 'লাইট অন ইয়োগা' নামে তাঁর একটি বইও রয়েছে, যেটিকে যোগ বাইবেল হিসেবে গণ্য করা হয়। 

কৃষ্ণ পট্টাভি জোইস - কৃষ্ণ পট্টাভি জোইসও একজন প্রখ্যাত যোগ। ১৯১৫ সালের ২৬ জুলাই তিনি জন্মগ্রহণ করে। প্রয়াত হন১৮ মে ২০০৯। তিনি কৃষ্ণ অষ্টাঙ্গ বিন্যাস যোগ শৈলীর বিকাশ ঘটিয়েছিলেন। তাঁর অনুগামীদের মধ্যে অন্যতম ম্যাডোনা, স্টিং ও গুইনেথ প্যালট্রোর মতো ব্যক্তিত্বের নামও সামিল রয়েছে।

Advertisement
ভারতের বিখ্যাত যোগগুরুরা
ভারতের বিখ্যাত যোগগুরুরা

তিরুমালাই কৃষ্ণমাচার্য - তিরুমালাই কৃষ্ণমাচার্যকে 'আধুনিক যোগের জনক' বলা হয়। হঠ যোগ এবং বিন্যাসকে পুনরুজ্জীবিত করার সমস্ত কৃতিত্ব তাঁর। তিরুমালাই কৃষ্ণমাচার্যও আয়ুর্বেদ সম্পর্কে সচেতন ছিলেন। তিনি যোগব্যায়াম ও আয়ুর্বেদের সাহায্যে মানুষের রোগ নিরাময় করতেন। তিনি মহীশূরের মহারাজার আমলে দেশব্যাপী যোগব্যায়ামকে একটি নতুন পরিচয় দিয়েছিলেন।

পরমহংস যোগানন্দ - পরমহংস যোগানন্দ 'অটোবায়োগ্রাফি অফ এ যোগী' বইটির জন্য বিশেষভাবে পরিচিত। তিনি পাশ্চাত্যের মানুষকে ধ্যান এবং ক্রিয়া যোগের সঙ্গে পরিচয় করিয়েছিলেন। শুধু তাই নয়, পরমহংস যোগানন্দ যোগের প্রথম ও প্রধান শিক্ষক। তিনি তাঁর জীবনের বেশিরভাগ সময়টাই আমেরিকায় কাটিয়েছেন।

ভারতের বিখ্যাত যোগগুরুরা
ভারতের বিখ্যাত যোগগুরুরা

স্বামী শিবানন্দ সরস্বতী - স্বামী শিবানন্দ সরস্বতী পেশায় একজন চিকিৎসক ছিলেন। তিনি যোগ, বেদান্ত এবং অন্যান্য অনেক বিষয়ে ২০০-টিরও বেশি বই লিখেছেন। 'শিবানন্দ যোগ বেদান্ত' নামে তাঁর একটি প্রতিষ্ঠানও রয়েছে। ওই প্রতিষ্ঠানের জন্য তিনি তাঁর গোটা জীবন উৎসর্গ করেছিলেন। তিনি যোগের সঙ্গে কর্ম ও ভক্তিকে একত্রিত করে সারা বিশ্বে এর প্রচার করেছিলেন।

মহর্ষি মহেশ যোগী - মহর্ষি মহেশ যোগী ছিলেন দেশ তথা বিশ্বের 'ট্রান্সসেন্ডেন্টাল মেডিটেশন'-এর একজন সুপরিচিত গুরু। অনেক সেলিব্রেটিও তাঁকে নিজেদের পরামর্শদাতা বলে মনে করেন। তিনি তাঁর যোগব্যায়ামের জন্য সারা বিশ্বে পরিচিত। শ্রী শ্রী রবিশঙ্করও মহর্ষি মহেশ যোগীর একজন শিষ্য।

আরও পড়ুনরবীন্দ্র-নজরুলের তুলনায় পিছিয়ে পঞ্চকবির বাকিরা? শিল্পীরা যা বললেন...

 

Advertisement