scorecardresearch
 

IRCTC : জালে ফেলা থেকে রান্না-খাওয়া, শুরু হচ্ছে ইলিশ পর্যটন

ইলিশকে ঘিরেই পর্যটন ভাবনা ভাবছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন, আমরা যাকে চিনি আইআরসিটিসি বলে। ইলিশ মাছকে কেন্দ্র করে গোটা একটা ট্যুরিজম প্যাকেজ তারা হতে চলেছেন বাজারে। ইলিশ মাছ জালে ফেলা থেকে শুরু করে টেনে তোলা, সেখান থেকে মাছ বাছাই, সেখান থেকে পছন্দসই মাছ তুলে এনে পরিষ্কার করে ধুয়ে মুছে কাটা ও রান্না এবং সামনেই ইলিশের নানা পদ খাইয়ে তারপর মিলবে ছুটি।

Advertisement
লোভনীয় ইলিশ লোভনীয় ইলিশ
হাইলাইটস
  • ইলিশ ধরা সামনে দাঁড়িয়ে দেখার সুযোগ
  • জালে ফেলা থেকে কেটে রান্না করা, খাওয়া
  • শেষে আসপাশের এলাকা ঘুরিয়ে দেখানো

ইলিশে টানে ইলিশের খোঁজে

ইলিশ। জলের এই রুপালি ফসলের দিকে বাঙালির টান অমোঘ। পদ্মা হোক বা মেঘনা। কোলাঘাট অথবা ডায়মন্ড হারবার, দুধের স্বাদ ঘোলে হোক, তবু মেটাতে তো হবেই।

ইলিশ প্রেমে মজে বাঙালি

তাই ইলিশকে ঘিরেই বিভিন্ন সময় গড়ে উঠেছে মেলা। তৈরি হয়েছে উৎসব। কখনও বাংলাদেশ থেকে খোদ প্রধানমন্ত্রী এ দেশের প্রধানমন্ত্রী অথবা মুখ্যমন্ত্রীকে পাঠাচ্ছেন ইলিশের ঝুড়ি। আবার কখনও বাঙালি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাশের দেশে গিয়ে শেখ হাসিনার কাছে আবদার করছেন ইলিশের নানা পদের। পুরনো সময়ে রাজারাজড়াদেরই ইলিশপ্রেমের কথা সর্বজনবিদিত।

ইলিশের খোঁজে ছোটাছুটি

আর আম বাঙালি বর্ষার এই কয়মাস ইলিশের টানে দৌড়ে বেড়ায় এ বাজার থেকে ও বাজারে। কোথায় ভালো ইলিশ উঠেছে, সেই খোঁজ রাখা চাই। কয়েক বছর আগে প্রকাশিত এক সমীক্ষায় জানা গিয়েছিল, বর্ষার কয়েক মাসে গুগল সার্চে প্রথম দশে উঠে এসেছিল ইলিশ। ফলে বুঝতেই পারা যাচ্ছে আবেগ কোথায় গিয়ে পৌঁছেছে।

ইলিশ টুরিজম আইআরসিটিসি-র

এবার সেই ইলিশকে ঘিরেই পর্যটন ভাবনা ভাবছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন, আমরা যাকে চিনি আইআরসিটিসি বলে। ইলিশ মাছকে কেন্দ্র করে গোটা একটা ট্যুরিজম প্যাকেজ তারা হতে চলেছেন বাজারে।

মাছ ধরা থেকে খাওয়া পর্যন্ত

কীভাবে এই ইলিশ ট্যুরিজম চালাবেন তারা, তার একটা ব্লু প্রিন্টও তৈরি করে দিয়েছেন। পর্যটকদের যারা ইলিশ ট্যুরিজমে অংশ নিতে চাইবেন, তাঁদের নিয়ে গিয়ে সোজা নদী ঘাটে ইলিশ ধরা দেখানো হবে। ইলিশ মাছ জালে ফেলা থেকে শুরু করে টেনে তোলা, সেখান থেকে মাছ বাছাই, সেখান থেকে পছন্দসই মাছ তুলে এনে পরিষ্কার করে ধুয়ে মুছে কাটা ও রান্না এবং সামনেই ইলিশের নানা পদ খাইয়ে তারপর মিলবে ছুটি।

Advertisement

সবার জন্যই থাকবে আকর্ষণ

সাধারণ মানুষ থেকে ট্রাভেল ব্লগার বা ট্রাভেল অ্যাডভেঞ্চার কিংবা গবেষণামূলক ভ্রমণ যারা পছন্দ করেন, তাঁদের ক্ষেত্রে এটি অত্যন্ত ফলপ্রসূ পর্যটন হবে বলে মনে করছেন তাঁরা।

শর্ট ট্রিপে ইলিশ ভোজন

আইআরসিটিসি পূর্বাঞ্চল শাখার তরফে জানানো হয়েছে, করোনার প্রকোপ এখন অনেকটাই কমেছে। তাই কোভিড বিধি মেনে ছোট ছোট কয়েকটি পর্যটন প্যাকেজ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই ইলিশ পর্যটনের জন্য দু'তিনদিনের ট্রিপে টাকি, রায়চক, কোলাঘাট, ডায়মন্ডহারবার, দীঘা প্রভৃতি জায়গায় নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। সেখানে কীভাবে ইলিশ ধরা হয়, তা দেখানোর পর রান্না-খাওয়া এবং আশপাশের এলাকা ভ্রমণ প্যাকেজের মধ্যে থাকবে।

 

Advertisement