scorecardresearch
 

Eating Fish Skin Good or Bad: খেতে তো দারুণ লাগেই, কিন্তু মাছের ছাল খাওয়া আদৌও ভালো কি?

Eating Fish Skin Good or Bad: মাছ খেতে ভালোবাসেন না এমন বাঙালি পাওয়া মুশকিল। একেক জন একেক ধরনের মাছ খেতে ভালোবাসলেও মাছ ছাড়া ঠিক খাওয়া জমে ওঠে না বাঙালির। মাছ খাওয়ার পাশাপাশি অনেকে আবার মাছের ডিম খেতে ভালোবাসেন আবার কেউ কেউ মাছের ছাল খেতে ভালোবাসেন। মাছের পুরু ছাল পাওয়া যায় রুই-কাতলা মাছেই।

Advertisement
মাছের ছাল খাওয়া উপকারী? মাছের ছাল খাওয়া উপকারী?
হাইলাইটস
  • মাছ খেতে ভালোবাসেন না এমন বাঙালি পাওয়া মুশকিল। একেক জন একেক ধরনের মাছ খেতে ভালোবাসলেও মাছ ছাড়া ঠিক খাওয়া জমে ওঠে না বাঙালির।

মাছ খেতে ভালোবাসেন না এমন বাঙালি পাওয়া মুশকিল। একেক জন একেক ধরনের মাছ খেতে ভালোবাসলেও মাছ ছাড়া ঠিক খাওয়া জমে ওঠে না বাঙালির। মাছ খাওয়ার পাশাপাশি অনেকে আবার মাছের ডিম খেতে ভালোবাসেন আবার কেউ কেউ মাছের ছাল খেতে ভালোবাসেন। মাছের পুরু ছাল পাওয়া যায় রুই-কাতলা মাছেই। তাই এই মাছ বাড়িতে রান্না হওয়া মানেই মাছ ও মাছের ছাল খাওয়া হবে এটা আর নতুন কী। কিন্তু অনেকেই বলে থাকেন যে মাছের ছাল খাওয়া নাকি ভালো নয় আবার অনেকে একেবারে উল্টো মতও পোষণ করে থাকেন। তাই আসুন জেনে নিই পুষ্টিবিদরা মাছের ছাল খাওয়া নিয়ে কী বলছেন। 

মাছের ছাল পুষ্টিগুণে ভরা
বেশিরভাগ মাছেই প্রচুর পরিমাণে আছে প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন বি-১২ এবং ভিটামিন ডি। এছাড়া আছে সেলেনিয়াম ও টরিন।  মাছের ছাল বা মাছের ত্বকের অংশেও এই খাদ্যগুণগুলি প্রচুর পরিমাণে পাওয়া যায়।

প্রোটিনের ভান্ডার
ডায়েটরি প্রোটিন শরীরের পেশি ও টিস্যুর সুস্থতা বজায় রাখে। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। উপকারী প্রোটিন প্রচুর পাওয়া যায় মাছের ছালের মিউকাসে।

আরও পড়ুন

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড
মাছের ছালের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইনফ্লেম্যাশনের হার কমায়। কার্ডিওভাসক্যুলার স্বাস্থ্য ও কোষের সুস্থতা বজায় রাখে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, আর্থ্রাইটিস ও রিউম্যাটিক অসুখ রোধে খুবই উপকারী।

উজ্জ্বল ত্বক ও চুল
মাছের ছালে ভিটামিন ই আছে প্রচুর পরিমাণে। ত্বকের আর্দ্রতা বজায় রাখে এই উপাদান। বয়সের ছাপ পড়তে দেয় না। কোলাজেন উপাদানও চুল ও ত্বক ঝলমলে রাখে। তাই চিকিৎসকের বারণ না থাকলে অনায়াসে খেতে পারেন মাছের ছাল। 

Advertisement


 

Advertisement