scorecardresearch
 

How To Identify Pure Jaggery: একটু বুদ্ধি খরচ করলেই পাবেন খাঁটি গুড়, চিনবেন কীভাবে?

আমরা প্রায়ই মশলাদার কিছু খাওয়ার পরে মিষ্টি জিনিস খেতে পছন্দ করি যাতে পেটে কোনও ঝামেলা না হয়, এই ক্ষেত্রে গুড় (Jaggery) একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হয়। এর স্বাদ আমাদের অনেককে আকর্ষণ করে।

Advertisement
খাঁটি ও ভেজাল গুড় কীভাবে চিনবেন খাঁটি ও ভেজাল গুড় কীভাবে চিনবেন
হাইলাইটস
  • খাঁটি গুড়ের রং গাঢ় বাদামি
  • আসল গুড়ের স্বাদ মিষ্টি, কিন্তু নকল গুড় হয় তেতো এবং নোনতা

আমরা প্রায়ই মশলাদার কিছু খাওয়ার পরে মিষ্টি জিনিস খেতে পছন্দ করি যাতে পেটে কোনও ঝামেলা না হয়, এই ক্ষেত্রে গুড় (Jaggery) একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হয়। এর স্বাদ আমাদের অনেককে আকর্ষণ করে। গুড়ের মধ্যে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ভিটামিন সি এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরের উপকারে কাজ করে। তবে আপনি যে গুড় খাচ্ছেন তা আসল কি না তা আপনার জানা উচিত।

খাঁটি ও ভেজাল গুড় কীভাবে চিনবেন?

বাজারে খাঁটি গুড় (Pure Jaggery) শনাক্ত করা প্রয়োজন। কারণ অনেক দোকানদার বেশি মুনাফা অর্জনের জন্য এতে ভেজাল (Adulterated Jaggery) দেয়, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করে। আসুন জেনে নেই কীভাবে আসল ও নকল গুড় বের করা যায়।

আরও পড়ুন:How To Identify Adulterated Mustard Oil: বাজার ভরেছে ভেজালে, আসল সর্ষের তেল চিনবেন কীভাবে? রইল টিপস

রং দেখুন

আসল গুড় রং দেখে চেনা যায়। খাঁটি গুড়ের রং গাঢ় বাদামি। যদি দেখেন গুড়ের রং হলুদ বা হালকা বাদামি, তবে তা একেবারেই খাবেন না। প্রকৃতপক্ষে, আখের রস ও রাসায়নিকের বিক্রিয়ায় রান্না করলে আসল গুড়ের রং গাঢ় বাদামি হয়ে যায়, আর তাতে ভেজাল রংকে হালকা করে দেয়।

গুড় খেয়ে দেখুন

গুড়ের একটি বিশেষ স্বাদ রয়েছে, যারা এটি নিয়মিত খায় তারা এর স্বাদ খুব ভালভাবে চেনে। এর মধ্যে পার্থক্য থাকলে বুঝবেন কিছু ভুল হয়েছে। আসল গুড়ের স্বাদ মিষ্টি, কিন্তু নকল গুড় হয় তেতো এবং নোনতা, নয়তো চিনির মতো স্বাদ হবে।

জল দিয়ে পরীক্ষা

Advertisement

গুড়ের বিশুদ্ধতা পরীক্ষা করতে, এক গ্লাস জল নিন এবং এতে গুড়ের একটা ছোট টুকরো মেশান। যদি এটি আসল হয় তবে এটি ধীরে ধীরে জলে সম্পূর্ণরূপে দ্রবীভূত হবে। বিপরীতে, যদি এটি নকল হয় তবে গ্লাসে আটকে যেতে শুরু করবে। এমতাবস্থায়, আপনি সহজেই আসল এবং নকল গুড় বুঝতে পারবেন।

Advertisement