scorecardresearch
 

Borolli Fish Dishes Recipe Jamaisasthi: উত্তরবঙ্গে জামাইবরণে ইলিশকে টেক্কা দেয় এই মাছ, রইল ৮ চমৎকার রেসিপি

Borolli Fish Dishes Recipe Jamaisasthi: উত্তরের অভয়ারন্য, কাঞ্চনজঙ্ঘা, তিস্তার সঙ্গেই একযোগে যে নাম উচ্চারণ হয়,তা উত্তরবঙ্গের নদীর রুপোলি শস্য-বোরোলি। ভালবেসে কেউ কেউ তার নাম রেখেছে 'তিস্তার ইলিশ'। খুব বড় হলে সাড়ে তিন-চার ইঞ্চি। তাতেই তার স্বাদে মাত আম বাঙালি। তিস্তায় বেশি হলেও বোরোলি অবশ্য কেবল তিস্তা নয়- তোর্সা, করলা, রায়ডাক, বালাসন, কালজানিতেও মেলে। তিস্তার বোরোলি সবচেয়ে সেরা। এমনটাই মনে করেন ভোজনরসিকরা। তোর্ষার বোরোলিও স্বাদে-গন্ধে দুর্দান্ত।

Advertisement
উত্তরবঙ্গে জামাইবরণে ইলিশকে টেক্কা দিচ্ছে এই মাছ, রইল ৮ চমৎকার রেসিপি উত্তরবঙ্গে জামাইবরণে ইলিশকে টেক্কা দিচ্ছে এই মাছ, রইল ৮ চমৎকার রেসিপি
হাইলাইটস
  • উত্তরবঙ্গে জামাইবরণে ইলিশকে
  • টেক্কা দিচ্ছে এই বোরোলি মাছ
  • রইল ৮ চমৎকার রেসিপি

Borolli Fish Dishes Jamaisasthi: প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও বোরোলির বড় ভক্ত ছিলেন। প্রণববাবুকে এই মাছ রান্না করে খাইয়েছেন রাষ্ট্রপতি ভবনের পাচক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরবঙ্গ সফরে আসলেই ওই মাছ তাঁর চাই-ই। প্রয়াত মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ফি-বছর ছুটি কাটাতে ডুয়ার্সে গেলেই তাঁর পাতে কালো জিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে বোরোলির পাতলা ঝোল দিতেই হতো। এছাড়াও পদ্মার ইলিশ, কলকাতার মিষ্টি দইয়ের মতোই পর্যটকরা উত্তরবঙ্গে এলেই যে কটি খাবারের খোঁজ করেন তা হল এই বোরোলি। আর তার স্বাদ জানতে হলে, চলে যান সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের কাছে। সর্ষে দিয়ে বোরোলির পাতুরি কিংবা কাঁচা লঙ্কা দিয়ে সবজে রঙের ঝোলও বিখ্যাত। কট্টর নিরামিষাশী বিখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় একটি ইন্টারভিউতে বলেছিলেন উত্তরবঙ্গ বলতেই বোরোলির কথা মনে পড়ে।

বোরোলি

উত্তরের অভয়ারন্য, কাঞ্চনজঙ্ঘা, তিস্তার সঙ্গেই একযোগে যে নাম উচ্চারণ হয়,তা উত্তরবঙ্গের নদীর রুপোলি শস্য-বোরোলি। ভালবেসে কেউ কেউ তার নাম রেখেছে 'তিস্তার ইলিশ'। খুব বড় হলে সাড়ে তিন-চার ইঞ্চি। তাতেই তার স্বাদে মাত আম বাঙালি। তিস্তায় বেশি হলেও বোরোলি অবশ্য কেবল তিস্তা নয়- তোর্সা, করলা, রায়ডাক, বালাসন, কালজানিতেও মেলে। তিস্তার বোরোলি সবচেয়ে সেরা। এমনটাই মনে করেন ভোজনরসিকরা। তোর্ষার বোরোলিও স্বাদে-গন্ধে দুর্দান্ত।

ইলিশ বাঙালির সবচেয়ে প্রিয় মাছ তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে অনেকেই মনে করেন আরও অনেক মাছেরই ইলিশকে টেক্কা দেওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু প্রচারের অভাবে সেগুলি কুলীন হতে পারেনি। যাদের গর্বে গর্বিত হয়ে মৎস্যপ্রেমীরা ইলিশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছেন, তার অন্যতম হল উত্তরের ইলিশ বলে পরিচিত এই বোরোলি। ইলিশের সঙ্গে আকারে পাত্তা না পেতেই পারে, কিন্তু রংয়ে, স্বাদে মানুষকে মোহিত করার জাদুতে তার ক্যারিজমা মেনে নিয়েছেন সকলেই। আর উত্তরবঙ্গের জামাই আদরে তার জায়গা হবে না, তা হতে পারে না। তাই জামাই ষষ্ঠীতে অন্য়তম আইটেম হিসেবে বোরোলির কদর তুঙ্গে।

Advertisement
বোরোলির স্বাদ

সর্ষে দিয়ে বোরোলির পাতুরি।  কিংবা কাঁচা লঙ্কা দিয়ে সবজে রঙের ঝোলও বিখ্যাত। এছাড়াও আরও কিছু পদ রাঁধা হয়, যা শুধু সুস্বাদুই নয়, রীতিমতো জনপ্রিয়। আসুন জেনে নিই, বোরোলির আটটি জনপ্রিয় পদ। যা উত্তরের জামাইদের মন ভোলাচ্ছে। আপনিও রান্না করতে পারেন।

রেসিপি-১ বোরোলি মাছের তরকারি। সুস্বাদু একটি পদ। খেলে হাত চাটতে থাকবেন। সহজ ও সবচেয়ে জনপ্রিয় পদ এটি। কীকী লাগবে? পিঁয়াজ বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, জিরের গুঁড়ো জিরে তেল লবণ।

রেসিপি-২ বোরোলি মাছের ঝোল। এটাও খুব সহজ একটি পদ্ধতি। অনেকে এটাকে বেশি পছন্দ করেন। উপকরণ- বোরোলি মাছ, কালোজিরা, লবণ, হলুদ গুঁড়ো, ধনেপাতা, কুচি তেল কাঁচালঙ্কা।

রেসিপি-৩ বোরোলি মাছের পাতুরি। এটা খেতে খুব সুস্বাদু। কিন্তু এটি ততটা জনপ্রিয় নয়। সময় নিয়ে কষিয়ে রান্না কতে হয়। উপকরণ- বোরোলি মাছ, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, সর্ষে পোস্ত, একসঙ্গে বাটা, সর্ষের তেল, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো।

বোরোলি মাছের ঝাল

রেসিপি-৪ বোরোলি মাছের বেগুন-চচ্চড়ি। এটি শীতকালে সবচেয়ে বেশি খাওয়া রেসিপি। এতে লাগবে মাছ, আলু পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা, বাটা, বেগুন, লম্বাটে করে কাটা গোটা কাঁচা লঙ্কা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো।

রেসিপি-৫ বোরোলি মাছের রসা। অনেকে এটা পেলে গোটা থালার ভাত সাবার করে দেন। বোরোলি মাছ, সরষের তেল, আলু, বেগুন, টমেটো, কাঁচালঙ্কা, পেঁয়াজ, ধনেপাতা।

রেসিপি-৬ বরোলি মাছ মুচমুচে। ডাল ভাতের সঙ্গে লেবু দিয়ে জাস্ট অমৃত। এতে তেমন কিছুই লাগে না। সহজ রেসিপি।বোরোলি মাছ, সরষের তেল, হলুদ গুঁড়ো, নুন, চাট মশলা।

রেসিপি-৭ বোরোলি মাছের তেল-ঝাল খুবই দুর্দান্ত খেতে। এতে লাগে বোরোলি মাছ, আলু, বেগুন, পেঁয়াজ, কাঁচালঙ্কা, টমেটো, শুকনো লঙ্কা, তেজপাতা।

রেসিপি-৮ বোরোলি মাছ পেঁয়াজকলি। পেঁয়াজকলি দিয়ে এই মাছ আলাদা স্বাদ এনে দেয়। বোরোলি মাছ, পেঁয়াজকলি, বেগুন, আলু, কালোজিরা, কাঁচা লঙ্কা বাটা, গোটা কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো।

 

Advertisement