scorecardresearch
 

Karl Marx's Birth Anniversary: ২০০ বছর পরেও সমান প্রাসঙ্গিক মার্ক্স, কিছু উক্তিই প্রমাণ

কার্ল মার্ক্স (Karl Marx) একাধারে ছিলেন একজন সাংবাদিক, বিপ্লবী, সমাজবিজ্ঞানী, ইতিহাসবিদ এবং অর্থনীতিবিদ। গোটা বিশ্বের মতাদর্শ পরিবর্তনে তিনি অন্যতম ভূমিকা পালন করেছিলেন। আজ তাঁর ২০৩ তম জন্মবার্ষিকী।

Advertisement
আজ কার্ল মার্ক্সের ২০৩ তম জন্মবার্ষিকী (ছবি সৌজন্য: গেটি) আজ কার্ল মার্ক্সের ২০৩ তম জন্মবার্ষিকী (ছবি সৌজন্য: গেটি)
হাইলাইটস
  • আজ কার্ল মার্ক্সের ২০৩ তম জন্মবার্ষিকী।
  • গোটা বিশ্বের মতাদর্শ পরিবর্তনে তিনি অন্যতম ভূমিকা পালন করেছিলেন। 
  • "গণতন্ত্রই সমাজতন্ত্রের একমাত্র পথ!" বলেছিলেন মার্ক্স।

কার্ল মার্ক্স (Karl Marx) একাধারে ছিলেন একজন সাংবাদিক, বিপ্লবী, সমাজবিজ্ঞানী, ইতিহাসবিদ এবং অর্থনীতিবিদ। গোটা বিশ্বের মতাদর্শ পরিবর্তনে তিনি অন্যতম ভূমিকা পালন করেছিলেন। আজ তাঁর ২০৩ তম জন্মবার্ষিকী। মার্ক্স ১৮১৮ সালের ৫ মে কার্ল মার্ক্স জার্মানীর ট্রায়ার শহরের এক ইহুদী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। এক সফল আইনজীবী হেনরিচ মার্ক্স (Heinrich Marx) এবং হেনরিট প্রেসবুর্গের (Henrietta Pressburg) তৃতীয় সন্তান ছিলেন তিনি।

১৮৩০ থেকে ১৮৩৫ সাল অবধি ট্রায়ারের হাই স্কুলে পড়াশোনা করেন তিনি। এরপর ১৮৩৫ সালের অক্টোবরে তিনি বন বিশ্ববিদ্যালয় থেকে মানবিক বিভাগে ম্যাট্রিক পাশ করেন। এর এক বছর পর তিনি বন বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যান। ১৮৩৬ সালের অক্টোবরে আইন ও দর্শন নিয়ে পড়াশোনা করার জন্য তিনি বার্লিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

কার্ল মার্ক্স Karl Marx

দ্য কমিউনিস্ট ম্যানিফেস্টো

১৮৪৮ সালে, মার্ক্স এবং এঙ্গেলস 'দ্য কমিউনিস্ট ম্যানিফেস্টো' (The Communist Manifesto) -র প্রথম সংখ্যা প্রকাশ করেন। যেখানে তাঁরা সমস্ত ইতিহাসকে শ্রেণি সংগ্রামের একটি সিরিজ হিসাবে উপস্থাপন করেছিলেন এবং বলেছিলেন যে পুঁজিবাদীদের দূরে সরিয়ে নতুন শাসক শ্রেণির হয়ে কাজ করার আদর্শ পথ ছিল নিয়ে এগিয়ে যেতে হবে। 

কার্ল মার্ক্স

কার্ল মার্ক্সের বিশেষ কিছু উক্তি

* "শান্তির অর্থ সাম্যবাদের বিরোধীতা করা নয়।"

* "ইতিহাস নিজেই নিজের পুনরাবৃত্তি করে | প্রথমে মর্মান্তিক ঘটনার দ্বারা আর দ্বিতীয় একটা রসিকতার দ্বারা।"

* "তোমাকে সুখী করে এমন মানুষদের নিজের আশেপাশে রাখো। যারা তোমায় হাসায়, তোমার প্রয়োজনে সহায়তা করে, যারা সত্যিকারের যত্ন নেয়, তাঁরা তোমার জীবনে মূল্যবান। বাকিরা সময়ের সঙ্গে চলে যাবে।"

Advertisement

* "গণতন্ত্রই সমাজতন্ত্রের একমাত্র পথ।"

* "কোনও সমাজের উন্নতি বোঝা যায়, মহিলাদের অবস্থান দেখে।"

কার্ল মার্ক্স (Karl Marx)

* "শাসক শ্রেণী কমিউনিস্ট বিপ্লবে কাঁপুক। সর্বহারা শ্রেণীর কাছে তাঁদের শৃঙ্খলা ছাড়া হারাবার কিছুই নেই। তাঁদের জয়ের জন্য একটি গোটা বিশ্ব রয়েছে। সব দেশের শ্রমজীবিরা ঐক্যবদ্ধ হোক!"

* সবকিছুর পিছনেই কোনও না কোনও  কারণ থাকে, তবে সেটি সবসময় যুক্তিযুক্ত হয় না।" 

* "পুঁজিবাদী সমাজে মূলধন সর্বদা স্বতন্ত্র ও ব্যক্তিগত | যদিও জীবিত ব্যক্তি নির্ভরশীল এবং তার কোনো ব্যক্তিস্বাতন্ত্র্য নেই।"

* "প্রকৃতির নিয়মের ওপরে ওঠা একেবারেই অসম্ভব, যেটা ঐতিহাসিক পরিস্থিতিতে বদল হতে পারে | সেটা শুধুমাত্র এমন একটা রূপ, যার মধ্যে সেই নিয়ম তখনও কার্যকর থাকে।"

আরও পড়ুন: ক্ষমতার অলিন্দে না থেকেও আজও জনপ্রিয়তায় ভাটা পড়েনি তাঁর! ৭৭-তম জন্মদিনে বুদ্ধদেব ভট্টাচার্য 

 

Advertisement