scorecardresearch
 
 

Keto Diet:ওজন কমাতে কিটো ডায়েট? জানেন ডেকে আনছেন এই বিপদ

ওজন কমাতে বেশ কিছু সময় ধরেই কিটো ডায়েট ট্রেন্ডে আছে। যারা ওজন কমাতে বা স্লিম-ফিট থাকতে চান তাদের মধ্যে কিটো ডায়েট খুবই জনপ্রিয়। আসলে, খুব কম কার্বোহাইড্রেট খাদ্য হওয়ায় কিটো ডায়েট দ্রুত একজন ব্যক্তির ওজন কমায়। যাইহোক, কিছু বিশেষজ্ঞ কিটো ডায়েট দ্বারা সৃষ্ট ক্ষতির পরিপ্রেক্ষিতে মানুষকে সতর্ক করেছেন।

ওজন কমাতে বেশ কিছু সময় ধরেই কিটো ডায়েট ট্রেন্ডে আছে ওজন কমাতে বেশ কিছু সময় ধরেই কিটো ডায়েট ট্রেন্ডে আছে
হাইলাইটস
  • ওজন কমাতে বেশ কিছু সময় ধরেই কিটো ডায়েট ট্রেন্ডে আছে
  • যারা ওজন কমাতে বা স্লিম-ফিট থাকতে চান তাদের মধ্যে কিটো ডায়েট খুবই জনপ্রিয়
  • খুব কম কার্বোহাইড্রেট খাদ্য হওয়ায় কিটো ডায়েট দ্রুত একজন ব্যক্তির ওজন কমায়

ওজন কমাতে বেশ কিছু সময় ধরেই কিটো ডায়েট ট্রেন্ডে আছে। যারা ওজন কমাতে বা স্লিম-ফিট থাকতে চান তাদের মধ্যে কিটো ডায়েট খুবই জনপ্রিয়। আসলে, খুব কম কার্বোহাইড্রেট খাদ্য হওয়ায় কিটো ডায়েট দ্রুত একজন ব্যক্তির ওজন কমায়। যাইহোক, কিছু বিশেষজ্ঞ কিটো ডায়েট দ্বারা সৃষ্ট ক্ষতির পরিপ্রেক্ষিতে মানুষকে সতর্ক করেছেন।

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে কিটো ডায়েট বিপজ্জনক এবং দীর্ঘমেয়াদী রোগের কারণ হতে পারে। সম্প্রতি 'ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশন' এবং 'সেভেন মেডিসিন' এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর বাইরে, আমেরিকা এবং কানাডার প্রতিষ্ঠানেও প্রায় ১২৩  টি পুরনো গবেষণা বিশ্লেষণ করা হয়েছিল। গবেষকরা দেখেছেন যে কিটোজেনিক ডায়েট কেবল কার্বোহাইড্রেট গ্রহণকেই সীমাবদ্ধ করে না, এটি বিপাক ক্রিয়াকেও প্রভাবিত করে।

বিশ্লেষণের ভিত্তিতে, গবেষকরা আরও বলেছিলেন যে কিটোজেনিক ডায়েটের অসুবিধাগুলি এর উপকারের চেয়ে অনেক বেশি হতে পারে। তাঁরা বলেন, কিটো ডায়েটে উপস্থিত মাংস, পনির, তেল-সহ কিছু প্রধান উপাদান থাকায় শরীর নির্দিষ্ট পুষ্টি পায় না। এই কারণেই কিটো ডায়েট করা লোকেরা নির্দিষ্ট রোগের ঝুঁকিতে থাকে।

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের অধ্যাপক নিল বার্নার্ড বলেন, 'কিটো ডায়েটে উপস্থিত ফুড প্রোডাক্ট কোলন ক্যান্সার, হৃদরোগ এবং আলঝেইমার্সের মতো রোগের কারণ হতে পারে।' গবেষণায় এটাও দাবি করা হয়েছে যে কিটোজেনিক ডায়েট কিডনির সমস্যা বা ডায়াবেটিসের মতো রোগও সৃষ্টি করতে পারে।

কিটো ডায়েট কী?
 কিটো ডায়েটে, কার্বোহাইড্রেটের চর্বিযুক্ত জিনিসগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়। এর মধ্যে রয়েছে মাংস, চর্বিযুক্ত মাছ, ডিম, মাখন এবং ক্রিম, পনির, আখরোট, বাদাম, তেল, অ্যাভোকাডো, সবুজ শাকসবজি এবং বিভিন্ন ধরণের মশলা।

কিটো ডায়েটে কোন বিষয়গুলো এড়িয়ে চলতে হয়?
 কিটো ডায়েটে থাকা ব্যক্তিদের কার্বোহাইড্রেটযুক্ত জিনিস এড়িয়ে চলতে হবে। এতে মিষ্টি খাবার, শস্যদানা, ফল, মটরশুটি, মসুর ডাল, আলু, মিষ্টি আলু, গাজর এবং মধুর মতো অনেক জিনিস থেকে দূরে থাকতে হয়।