scorecardresearch
 

Kidney Detox Homemade : ঘরোয়া ৪ উপায়ে পরিষ্কার রাখুন কিডনিকে, থাকবেন সুস্থ; পাবেন দীর্ঘায়ু

টক্সিন জমে কিডনি নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে কিডনি ডিটক্স এর কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। কিছু সহজ ঘরোয়া উপায় আপনাকে কিডনি পরিষ্কার রাখতে এবং টক্সিন দূর করতে সাহায্য করে (How To Detox Kidney Naturally At Home)। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কীভাবে সুস্থ রাখা যায় কিডনি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কিডনি দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ
  • টক্সিন বের করতে সাহায্য করে
  • এভাবে পরিষ্কার রাখুন কিডনিকে

কিডনি মানবদেহকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন এবং বর্জ্য পদার্থ অপসারণ করে। তাই কিডনি সঠিকভাবে কাজ করার জন্য বেশি করে জল পান করা প্রয়োজন। অনেক সময় টক্সিন জমে কিডনি নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে কিডনি ডিটক্স এর কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। কিছু সহজ ঘরোয়া উপায় আপনাকে কিডনি পরিষ্কার রাখতে এবং টক্সিন দূর করতে সাহায্য করে (How To Detox Kidney Naturally At Home)। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কীভাবে সুস্থ রাখা যায় কিডনি।

চা (Tea) - কিছু মানুষ চায়ের প্রতি আসক্ত। একই সঙ্গে আবার অনেকে মাথা ব্যথার ওষুধ হিসেবেও চা খেয়ে থাকেন। চা কিডনি পরিষ্কার করতেও সহায়ক। এক কাপ চা যেমন এনার্জি দেয়, তেমনই কিডনির স্বাস্থ্যেরও উন্নতি করতে পারেন। চা কিডনি ডিটক্স করতে সাহায্য করে। এর জন্য, নেটল চা, ড্যান্ডেলিয়ন রুট এবং বারডক রুট সেবন করতে পারেন। কিডনি পরিষ্কারের জন্য আপনার দৈনন্দিন রুটিনে এই চা গুলি অন্তর্ভুক্ত করতে পারেন। তবে এগুলি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করবেন না।

চেরি এবং ক্র্যানবেরি (Cherry And Cranberry) - চেরি এবং ক্র্যানবেরি অনেকেরই পছন্দের। এগুলি অনেক উপায়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। লাগাতার দুই সপ্তাহ চেরি এবং ক্র্যানবেরি খেলে ইউটিআই-এর উপসর্গ কমতে পারে। সতেজ বা শুকনো, যে কোনওভাবে এগুলি খাওয়া যায়। স্মুদি এবং স্যালাডের আকারেও এগুলি খাওয়া যেতে পারে। চেরি এবং ক্র্যানবেরি দেহে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে, যা অনেক রোগের থেকে শরীরকে বাঁচাতে সাহায্য করে।

জ্যুস (Fruit Juice) - চিনি বা নুন ছাড়া তাজা জ্যুস খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। জ্যুস আপনার কিডনির স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এটি কিডনিকে পরিষ্কার রাখতে পারে। লেবু, কমলা বা তরমুজের রস পান করতে পারেন। এতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। এই জ্যুস কিডনিতে পাথরের সমস্যা আটকায়।

Advertisement

পালং শাক (Spinach) - সবুজ শাক-সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলি পুষ্টিগুণে ভরপুর। তাই খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। পালং শাকে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ভিটামিন যা কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। তাই কিডনির সুস্বাস্থ্যের জন্য অল্প পরিমানে পালংশাক খেতে পারেন। কারণ বেশি পালং শাক আবার কিডনিতে পাথরের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

আরও পড়ুন - বাথরুমে রয়েছে একটি Headphone, গান শুনতে চাইলে খুঁজে নিন


 

Advertisement