scorecardresearch
 

Uric Acid Control: রোজের পাতে রাখুন এই ২ পিস মাছ, ইউরিক অ্যাসিডের ঝুঁকি কমবেই

Uric Acid Control: এখনকার দিনে বহু মানুষ গাঁটের ব্যথা বা বিজ্ঞানের ভাষায় বললে গাউট ও কিডনি স্টোনে ভুগছেন। এর পিছনে রয়েছে বয়স বৃদ্ধি থেকে শুরু করে ভুল খাদ্যাভ্যাস, খাারাপ জীবনযাত্রা ইত্যাদি। এই কারণগুলিই শরীরে ইউরিক অ্যাসিড দ্রুত বাড়ায়। এখন ঘরে ঘরেই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন অনেকে।

Advertisement
ইউরিক অ্যাসিড ইউরিক অ্যাসিড
হাইলাইটস
  • এখনকার দিনে বহু মানুষ গাঁটের ব্যথা বা বিজ্ঞানের ভাষায় বললে গাউট ও কিডনি স্টোনে ভুগছেন। এর পিছনে রয়েছে বয়স বৃদ্ধি থেকে শুরু করে ভুল খাদ্যাভ্যাস, খাারাপ জীবনযাত্রা ইত্যাদি।

এখনকার দিনে বহু মানুষ গাঁটের ব্যথা বা বিজ্ঞানের ভাষায় বললে গাউট ও কিডনি স্টোনে ভুগছেন। এর পিছনে রয়েছে বয়স বৃদ্ধি থেকে শুরু করে ভুল খাদ্যাভ্যাস, খাারাপ জীবনযাত্রা ইত্যাদি। এই কারণগুলিই শরীরে ইউরিক অ্যাসিড দ্রুত বাড়ায়। এখন ঘরে ঘরেই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন অনেকে। কিন্তু জানেন কী এমন অনেক চেনা মাছ আছে, যা আমাদের শরীরের ইউরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এইসব মাছ শরীরে ইউরিক অ্যসিডের ঝুঁকি কমায়। তাহলে আসুন জেনে নিই কোন কোন মাছ খেলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমতে পারে।

সার্ডিন মাছ
সার্ডিনে রয়েছে লো-পিউরিন। তাই এই মাছ ইউরিক অ্যাসিড রোগীর ডায়েটে রাখতে পারেন। এটি ওমেগা-থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড সহ রয়েছে প্রয়োজনীয় সব উপাদান, যা ইউরিক অ্যাসিডের ঝুঁকি কমায়। 

পমফ্রেট মাছ
পমফ্রেট মাছ খুবই জনপ্রিয় এক মাছ। আর এই মাছের স্বাদও অসাধারণ। তাই হাই ইউরিক অ্যাসিডেও এই মাছ খাওয়া যেতে পারে। এতে লো-পিউরিনের পাশাপাশি রয়েছে যথেষ্ট প্রোটিন। 

আরও পড়ুন

ক্যাটফিশ
ক্যাটফিশ মিষ্টি জলের মাছ যা সাধারণত ভারতে খাওয়া হয়ে থাকে। এতে পিউরিনের পরিমাণ কম এবং যারা ইউরিক অ্যাসিডে ভুগছেন তাঁরা এই মাছ খেতে পারেন। 

তেলাপিয়া
দেশীয় মাছ না হলেও তেলাপিয়া ভারতে ব্যাপকভাবে পাওয়া যায় এবং এতে পিউরিনের পরিমাণ কম। এটি একটি হালকা স্বাদযুক্ত মাছ যা সহজেই বিভিন্ন খাবারের সঙ্গে যুক্ত করা যায়।

রুই মাছ
হাই ইউরিক অ্যাসিডের মাত্রা থাকাকালীন এই রুই মাছ খাওয়া যেতে পারে। এতে রয়েছে প্রোটিন ও প্রয়োজনীয় সব ধরনের উপাদান, যা ইউরিক অ্যাসিডের ঝুঁকি কমবে।  

Advertisement

Advertisement