scorecardresearch
 

প্রবল অনীহা! দেশে দশে মাত্র একজন পুরুষ ব্যবহার করেন কন্ডোম

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫ (NFHS-5) তথ্য অনুসারে, ভারতে ৯৭% পুরুষ এবং ৮৭% মহিলা কন্ডোম সম্পর্কে সচেতন। কিন্তু এটাও সত্যি যে ভারতের মতো দেশে পুরুষরা কন্ডোমকে 'ঘৃণা' করে। ভারতে মাত্র ৯.৫% পুরুষ কন্ডোম ব্যবহার করেন। অর্থাৎ, প্রতি ১০ জন পুরুষের মধ্যে একজনই কেবলমাত্র সঙ্গমের সময় কন্ডোম ব্যবহার করেন।

Advertisement
প্রবল অনীহা! দেশে গড়ে মাত্র ১ শতাংশ পুরুষ ব্যবহার করেন কন্ডোম প্রবল অনীহা! দেশে গড়ে মাত্র ১ শতাংশ পুরুষ ব্যবহার করেন কন্ডোম

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫ (NFHS-5) তথ্য অনুসারে, ভারতে ৯৭% পুরুষ এবং ৮৭% মহিলা কন্ডোম সম্পর্কে সচেতন। কিন্তু এটাও সত্যি যে ভারতের মতো দেশে পুরুষরা কন্ডোমকে 'ঘৃণা' করে। ভারতে মাত্র ৯.৫% পুরুষ কন্ডোম ব্যবহার করেন। অর্থাৎ, প্রতি ১০ জন পুরুষের মধ্যে একজনই কেবলমাত্র সঙ্গমের সময় কন্ডোম ব্যবহার করেন। ৮২% পুরুষ এবং ৬৮% এরও বেশি মহিলা জানেন যে কন্ডোম ব্যবহার করে এইডস এড়ানো যায়, তবুও চরম অনীহা দেখা যায় এর ব্যবহারে।

২০১৫-১৬-র তুলনায় ২০১৯-২১ সালে কন্ডোমের ব্যবহার বেড়েছে, তবে ততটা নয়। ২০১৫-১৬ সালে, মাত্র ৫.৬% মানুষ কন্ডোম ব্যবহার করেছিলেন। পরিসংখ্যানে দেখা যায়, দেশে পরিবার পরিকল্পনার সব দায় নারীর ওপরই বর্তায়। অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করার জন্য সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল নারী নির্বীজন। সমীক্ষাটি দেখায় যে পরিবার পরিকল্পনা পদ্ধতির ৩৭.৯% মহিলা বন্ধ্যাকরণের জন্য দায়ী।

NFHS-5 তথ্য অনুসারে, শিখ ধর্মের অনুসারী লোকেরা কন্ডোম ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে। ২১.৫% এরও বেশি শিখ কন্ডোম ব্যবহার করেন। ১৯.৮% সহ দ্বিতীয় নম্বরে জৈন সম্প্রদায়। ১০.৮% মুসলিম এবং ৯.২% হিন্দু কন্ডোম ব্যবহার করে।

একই সময়ে, ২৫ বছরে বিশ্বে কন্ডোম ব্যবহার করা লোকের সংখ্যা তিন গুণ বেড়েছে। কন্ডোম অ্যালায়েন্স রিপোর্টে বলা হয়েছে, ১৯৯৪ সালে, বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৬ কোটি মানুষ কন্ডোম ব্যবহার করেছিল, যার সংখ্যা ২০১৯ সালে প্রায় ১৯ কোটিতে পৌঁছেছে। অবাঞ্ছিত গর্ভধারণ প্রতিরোধ করার জন্য, সারা বিশ্বের ৩৩% মহিলা কন্ডোম পছন্দ করেন এবং ২৬% জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করেন।


তরুণরা কন্ডোম পছন্দ করেন না

ভারতের জনসংখ্যার ২৭% এরও বেশি যুবক। তাদের বয়স ১৫ থেকে ২৯ বছর। NFHS-5 সমীক্ষা চলাকালীন, ১৫ থেকে ১৯ বছর বয়সি প্রায় ৭০ শতাংশ যুবক স্বীকার করেছেন যে তারা যৌনতার সময় কন্ডোম ব্যবহার করেননি। একই সময়ে, ২০ থেকে ২৪ বছরের যুবকদের প্রায় ৮২% কন্ডোম ব্যবহার অস্বীকার করেছিল।

Advertisement

সমীক্ষা চলাকালীন, বিবাহিত পুরুষদের মধ্যে মাত্র ৫.৭% স্বীকার করেছেন যে তারা কন্ডোম ব্যবহার করেছেন। যেখানে, প্রায় ৪৫% অবিবাহিত পুরুষ কন্ডোম ব্যবহার করার কথা স্বীকার করেছেন। সমীক্ষার ফলাফলগুলি দেখায় যে গ্রামে ৭.৬% এবং শহরে ১৩.৬% মানুষ কন্ডোমকে পরিবার পরিকল্পনার সর্বোত্তম পদ্ধতি হিসাবে বিবেচনা করেন। চণ্ডীগড়, দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং গোয়া হল একমাত্র রাজ্য যেখানে পরিবার পরিকল্পনায় কন্ডোমের অংশ ১৫%-এর বেশি।

পরিসংখ্যান অনুযায়ী, দেশের ৬৬.৭% এরও বেশি মানুষ পরিবার পরিকল্পনা করে। এর মধ্যে ১০% এরও বেশি যারা পরিবার পরিকল্পনার জন্য পুরনো পদ্ধতি ব্যবহার করে, যেখানে ৫৬% জন্মনিয়ন্ত্রণ বড়ি, কন্ডোম ব্যবহার, ইনজেকশন, নির্বীজকরণ এবং কপার-টি এর মতো নতুন পদ্ধতি ব্যবহার করে।


কিন্তু কন্ডোমকে এত ঘৃণা কেন?

ভারতে বিশ্বের বৃহত্তম যুব জনসংখ্যা রয়েছে, কিন্তু এখনও কন্ডোম ব্যবহারে বৃহত্তর দেশগুলির তুলনায় অনেক পিছিয়ে রয়েছে। এর কারণ হল দ্বিধা ও ভয়। Condom Alliance-এর 'Condomology Report 2021' বেরিয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছিল যে বেশিরভাগ পুরুষ মনে করেন যে তারা যদি যৌনতার সময় কন্ডোম ব্যবহার করেন তবে তারা শারীরিক সুখ পাবেন না। শুধু তাই নয়, প্রথমবার সেক্স করা পুরুষরা মনে করেন যে তারা কন্ডোম ব্যবহার করলে সঙ্গী তাদের 'প্লেবয়' তকমা দিতে পারে। একই সময়ে, অনেক মহিলা কনডোম ব্যবহার করার বিষয়ে তাদের সঙ্গীর সঙ্গে কথা বলতে দ্বিধা করেন।


কেন কন্ডোম প্রয়োজন?

যদিও অবাঞ্ছিত গর্ভধারণ এবং পরিবার পরিকল্পনার অনেক পদ্ধতি রয়েছে, তবে কন্ডোম সবচেয়ে নিরাপদ পদ্ধতি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, কন্ডোম ব্যবহার শুধুমাত্র অবাঞ্ছিত গর্ভধারণই রোধ করে না, এটি যৌন সংক্রমণের ফলে সৃষ্ট সংক্রমণও প্রতিরোধ করতে পারে। এর মধ্যে HIV AIDS রয়েছে।

অনেক গবেষণায় দেখা যায় যে পুরুষ কন্ডোম ৯৮.৫% কার্যকর এবং মহিলা কন্ডোম এইচআইভি সংক্রমণ প্রতিরোধে ৯৪% পর্যন্ত কার্যকর। একই সময়ে, অবাঞ্ছিত গর্ভধারণ প্রতিরোধে পুরুষ কনডোম ৯৮% এবং মহিলা কন্ডোম ৯৫% পর্যন্ত কার্যকরী প্রমাণিত হয়।

শুধু তাই নয়, গবেষণা আরও নিশ্চিত করে যে কন্ডোম ব্যবহার করা হলে এটি হিউম্যান প্যাপিলোভাইরাস (এইচপিভি) থেকেও রক্ষা করতে পারে। এইচপিভির কারণে, মহিলারা জরায়ুর ক্যান্সারের ঝুঁকিতে এবং পুরুষদের পেনাইল ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

একই সঙ্গে, যদি কন্ডোম ব্যবহার করা হয়, তবে অনিরাপদ গর্ভপাতও এড়ানো যায়। NFHS-5 সমীক্ষা অনুসারে, ভারতে প্রায় ৪৮% গর্ভপাত ঘটে কারণ গর্ভাবস্থা অবাঞ্ছিত ছিল।

 

Advertisement