scorecardresearch
 

Lice Remedies: মাথা ভর্তি উকুনের বাসা? তাড়ানোর ঘরোয়া টোটকা জানুন

Head Lice Remedies Home: শিশুদের মাথায় উকুন দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। উকুন আক্রান্ত ব্যক্তির মাথার সংস্পর্শে এলে, তার চিরুনি ব্যবহার করলে, তার পোশাক এবং বিছানার সংস্পর্শে এলে দ্রুত ছড়িয়ে পড়ে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

মাথায় উকুনের উপদ্রব অস্বস্তিকর রকমের একটি সমস্যা। একবার বংশ বিস্তার করলে সহজে যেতে চায় না উকুন। মাথায় উকুন হওয়ার নানা কারণ থাকতে পারে। উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। সেই সঙ্গে এর জন্য বিরক্তিকর নয়, নানা রোগের কারণও হতে পারে। ১.৬ মিমি আকারের এই পোকা উড়তে পারে না। এটি মাথার ত্বকে ডিম পাড়ে এবং সেখান থেকে পুষ্টিও পায়। এরা খুব দ্রুত একজনের থেকে আরেকজনের মাথায় যায়। 

শিশুদের মাথায় উকুন দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। উকুন আক্রান্ত ব্যক্তির মাথার সংস্পর্শে এলে, তার চিরুনি ব্যবহার করলে, তার পোশাক এবং বিছানার সংস্পর্শে এলে দ্রুত ছড়িয়ে পড়ে। বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে। তবে সেগুলি অনেক ক্ষেত্রে চুলের জন্য ক্ষতিকর হতে পারে। জানুন রইল উকুন তাড়ানোর কিছু ঘরোয়া উপায়।

 

Lice Remedies

উকুন তাড়ানোর উপায়  

* চার কোয়া রসুন থেঁতো করে নিন। সামান্য লেবুর রসের সঙ্গে রসুনের রস মিশিয়ে মাথায় লাগান। তোয়ালে জড়িয়ে আধ ঘণ্টা রেখে, শ্যাম্পু করে নিন।

* অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে তুলো দিয়ে স্ক্যাল্পে লাগান। রাতে চুলে একটি পাতলা কাপড় জড়িয়ে ঘুমান। সকালে উঠে শ্যাম্পু করে নিন। এক দিন অন্তর এটি করুন এক সপ্তাহ। উকুন পালাবে।

* রাতে তিন থেকে চার চামচ নারকেল তেল এবং কর্পূর গরম করে, চুলে এবং মাথার তালুতে লাগান। সকালে শ্যাম্পু করেনিন। সপ্তাহে ৫ দিন নিয়ম করে এটি লাগালে, সহজে উকুন মুক্ত হতে পারবেন।

Advertisement

 

Lice Remedies

* আয়ুর্বেদ অনুসারে, আমন্ড উকুন দূর করতে খুবই কার্যকরী। কিছু আমন্ড জলে ভিজিয়ে মিহি করে পিষে নিন। এই পেস্টে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। দারুণ উপকার মিলবে।

* ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। আঙুলে কিছুটা পরিমাণ ভিনিগার নিয়ে মাথার ত্বকে ভাল করে মালিশ করে নিন। ১০ মিনিট পর প্রথমে জল দিয়ে, পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই মাস সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন উপকার পাবেন।

* নিম পাতা ভাল করে জলে ফুটিয়ে নিন। এরপর জল ঠান্ডা করে তা দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দু- তিনবার লাগালে উকুন মরে যাবে।

 

Lice Remedies

* মাথায় অ্যালকোহল মালিশ করলেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চুলে অ্যালকোহল মাখার কয়েক মিনিট পর জ্বালা করলেই শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু'বার টানা দু' মাস করলে, অবশ্যই উপকার পাবেন।

* পাঁচ- ছয়টি মাঝারি পেঁয়াজ বেটে রস করে নিন। মাথায় লাগিয়ে ঘণ্টা দুয়েক মতো রেখে, শ্যাম্পু করুন। সপ্তাহে বেশ কয়েক বার করতে পারলে উকুন দ্রুত বিদায় নেবে।

* এছাড়াও উকুন তাড়ানোর জন্য নারকেল তেল অত্যন্ত কার্যকরী। 

 

Advertisement