scorecardresearch
 

Lips Care: ঠোঁট কালো হয়ে যাচ্ছে? জানুন কোন বদঅভ্যাস কারণ হতে পারে

Lips Care Tips: যদি আপনার ঠোঁটও কালো হয় এবং আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে  কিছু অভ্যাস ত্যাগ করতে হবে।জানুন কোন বদঅভ্যাস ত্যাগ করলে, আপনার ঠোঁট সুন্দর হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রায় সকলেই চায় সুন্দর ও আকর্ষণীয় ঠোঁট (Lips) পেতে। অনেকেই চান ঠোঁট যেন গোলাপী, সুন্দর এবং আকর্ষণীয় হয়। তবে কিছু অভ্যাসের কারণে ঠোঁট কালো ও খুব শুষ্ক দেখাতে শুরু করে। যদি আপনার ঠোঁটও কালো হয় এবং আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে  কিছু অভ্যাস ত্যাগ করতে হবে।

জানুন কোন বদঅভ্যাস ত্যাগ করলে, আপনার ঠোঁট সুন্দর হবে। তবে এই সমস্ত পরামর্শ মেনে চলার পাশাপাশি, সমস্যা না মিটলে অবশ্যই পরামর্শ নিন চিকিৎসক বা চর্মরোগ বিশেষজ্ঞর। 

ধূমপান (Smoking) 

আরও পড়ুন

ধূমপানের কারণে ঠোঁট কালো হয়ে যায়। যে ব্যক্তি অতিরিক্ত ধূমপান করেন, তার ঠোঁট কালো হয়ে যেতে পারে।

মৃত ত্বক (Dead Skin)

আমাদের ঠোঁটে ত্বকের মৃত কোষের একটি স্তর জমে থাকে, যা দূর করা খুবই জরুরি। মরা চামড়ার কারণে ঠোঁটে বলিরেখা দেখা দেয়। যার কারণে ঠোঁটের ত্বক নষ্ট হতে থাকে। এমন অবস্থায় প্রতিদিন ঠোঁটে ম্যাসাজ করে ত্বকের মৃত কোষ দূর করতে হবে।

জল কম পান করা (Drinking Less Water)

শরীরে জলের অভাবে ঠোঁটের রঙের পরিবর্তন হয়। পর্যাপ্ত পরিমাণে জল পান করা জরুরি। শীতকালেও এবিষয় বিশেষ যত্ন নিন এবং অবশ্যই পর্যাপ্ত জল পান করুন।

লিপস্টিক (Lipstick) 

লিপস্টিক ব্যবহারেও ঠোঁট কালো হয়ে যায়। লিপস্টিকে কেমিক্যাল ব্যবহার করা হয়, যার কারণে ঠোঁট কালো হতে শুরু করে। বিশেষ করে নিম্নমানের লিপস্টিক ব্যবহার করলে এই সমস্যার সম্মুখীন হতে হয়। শুধুমাত্র ভাল মানের লিপস্টিক ব্যবহার করা জরুরি।

মেয়াদ শেষ এরকম লিপবাম বা লিপস্টিক ব্যবহার করবেন না (Do Not Use Expired Lip Balm or Lipstick) 

Advertisement

আপনি যদি লিপবাম বা লিপস্টিক ব্যবহার করেন, তাহলে খেয়াল রাখবেন এটির ব্যবহারের মেয়াদ যেন শেষ না হয়। অন্যথা, আপনার ঠোঁট সুন্দর দেখানোর পরিবর্তে কালো হতে পারে।

 

Advertisement