scorecardresearch
 

Liver Detox Naturally: এই ১০ লক্ষণ বোঝায় লিভারে জমেছে বর্জ্য, পরিষ্কার করুন ৪ খাবার খেয়ে

How to Clean Liver Naturally: পুষ্টিবিদরা বলছেন, প্রাকৃতিক উপায়ে লিভারকে পরিশ্রুত করা যায়। কোনও ওষুধের দরকার পড়ে না। লিভারকে ডিটক্স করার প্রাকৃতিক উপায় কী কী- 

Advertisement
লিভার ডিটক্সের টিপস। লিভার ডিটক্সের টিপস।
হাইলাইটস
  • পুষ্টিবিদরা বলছেন, প্রাকৃতিক উপায়ে লিভারকে পরিশ্রুত করা যায়।
  • এই ৪ খাবার খেয়ে লিভারকে পরিষ্কার করুন।

শরীর পরিষ্কার রাখে লিভার। বর্জ্যপদার্থ শরীর থেকে বের করে দেয়। শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। যা রক্ত ​​থেকে বিষাক্ত পদার্থ দূর করে। কিন্তু লিভারের কি পরিষ্কার করা প্রয়োজন? পুষ্টিবিদরা বলছেন, প্রাকৃতিক উপায়ে লিভারকে পরিশ্রুত করা যায়। কোনও ওষুধের দরকার পড়ে না। লিভারকে ডিটক্স করার প্রাকৃতিক উপায় কী কী- 

কীভাবে বুঝবেন লিভার ডিটক্স করার দরকার? ১০ লক্ষণ দেখলেই বুঝতে পারবেন লিভার পরিষ্কার করার দরকার পড়ছে। যেমন- 

১। মিষ্টি খাওয়ার ইচ্ছা 
২। এনার্জির অভাব, ক্লান্তি 
৩। পেট খারাপ
৪। দুর্বলতা অনুভব 
৫। ফুসকুড়ি
৬। ত্বকে চুলকানি
৭। গ্যাস এবং পেট ফাঁপা
৮। মুখে দুর্গন্ধ এবং শরীরে গন্ধ
৯। উদ্বেগ
১০। মেজাজ পরিবর্তন

লিভার বান্ধব খাদ্য

লিভার পরিষ্কারের জন্য লিভার বান্ধব খাবার গ্রহণ করতে হবে। এই ডায়েটে শাকসবজি, ফল, গোটা শস্য, লেবু, বাদাম, বীজ, মাছ, ডিম, জলপাই তেল এবং নারকেল তেল থাকতে পারে। এছাড়াও, গ্লুটেন খাবার, ক্যাফাইন ও অ্যালকোহল থেকে দূরে থাকুন।

বাদাম- বাদাম ভিটামিন ই-এর দারুণ উৎস। যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। NCBI গবেষণা দেখা গিয়েছে, ভিটামিন ই অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং লিভারকে সুস্থ রাখে।

বিটরুট- বিটরুটে বেটালাইন নামক একটি ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যা একটি প্রাকৃতিক প্রদাহ বিরোধী। ফলে লিভার সম্পূর্ণ সুস্থ থাকে। এতে রয়েছে বিটেইন, যা লিভারের কোষ থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

টক ফল- লেবু, ট্যানজারিন, কমলার মতো সাইট্রাস ফলগুলিতে ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যা উচ্চ চর্বিযুক্ত খাবারের শারীরবৃত্তীয় চাপ দূর করে। এই ফল খেলে টক্সিনমুক্ত হয় লিভার।

গ্রিন টি- গ্রিন টি-তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা লিভার ডিটক্স করতে খুবই কার্যকর। গ্রিন টি লিভারের টক্সিনকে জলে দ্রবণীয় যৌগে রূপান্তরিত করে। তার পর তা প্রস্রাবের মাধ্যমে শরীরে বাইরে চলে যায়।

Advertisement

আরও পড়ুন- শীতে এই খাবারগুলি বাড়ায় ইউরিক অ্যাসিড, গাঁটের ব্যথায় জেরবার হবেন

Advertisement