scorecardresearch
 

Loan Fraud : ২০২৩ সালে আপনার নামে কেউ লোন নিয়েছে ? চেক করুন এভাবে

সাইবার প্রতারণার কারণে ২০২৩ সালে বহু মানুষের টাকা পয়সার লোকসান হয়েছে। চাকরি দেওয়ার নামে, ফোনে মেসেজ পাঠিয়ে, চ্যাটবক্সে মেসেজ করে অনেকেই টাকা হাতিয়ে নিয়েছে।

Advertisement
Loan Loan
হাইলাইটস
  • আপনার নামে ২০২৩ সালে কেউ লোন নিয়েছে ?
  • কীভাবে চেক করবেন ?

সাইবার প্রতারণার কারণে ২০২৩ সালে বহু মানুষের টাকা পয়সার লোকসান হয়েছে। চাকরি দেওয়ার নামে, ফোনে মেসেজ পাঠিয়ে, চ্যাটবক্সে মেসেজ করে অনেকেই টাকা হাতিয়ে নিয়েছে। কোনও কোনও ক্ষেত্রে দেখা গেছে, কারও কারও নামে লোনও নেওয়া হয়েছে। অথচ সেই সংশ্লিষ্ট ব্যক্তি জানেনই না। আপনার নামেও কেউ লোন নেয়নি তো ? কীভাবে জানবেন? 

আপনাদের সুবিধার্থে একটি বিশেষ পদ্ধতি জানানো হচ্ছে যার মাধ্যমে মাধ্যমে আপনি সহজেই চেক করতে পারবেন আপনার নামে অন্য কেউ লোন নিয়েছে কি না!  ২০২৩ সালে বিভিন্ন সময় দেখা গেছে, দুষ্কৃতীরা আপনার নথি ব্যবহার করে লোন নিয়েছে। এতে আপনার নথির অপব্যবহার হয়েছে। ফলে সেই লোন শোধ করতে হচ্ছে একজন নিরপরাধ ব্যক্তিকে।

CIBIL স্কোর থেকে ঋণের তথ্য পাওয়া যায়

আরও পড়ুন

CIBIL রিপোর্টের সাহায্যে ব্যবহারকারীরা সহজেই তাঁদের প্যান কার্ডে কতগুলি ঋণ আছে তা পরীক্ষা করতে পারেন। এর সাহায্যে, আপনি ঋণের নম্বর এবং ঋণদাতার বিবরণ পরীক্ষা করতে পারেন।

কীভাবে চেক করবেন? আপনার নামে কোনও জাল ঋণ আছে কিনা তা ক্রেডিট রিপোর্ট চেক করলেই জানতে পারবেন। অনেক প্ল্যাটফর্ম বছরে একবার বিনামূল্যে CIBIL স্কোর চেক করার সুবিধা প্রদান করে। এছাড়াও ব্যাঙ্ক অ্যাপগুলি বিনামূল্যে CIBIL স্কোর চেক করার সুবিধে দেয়। 

CIBIL স্কোর কী? 

যে কোনও ব্যক্তিকে তার CIBIL স্কোরে ঋণ দেওয়া হয়। আপনার CIBIL স্কোর কম হলে ঋণ নিতে সমস্যা হবে। এটা সম্ভব যে ঋণের অনুরোধ বাতিলও হতে পারে।  আপনি যদি কোনো ঋণের কিস্তি পরিশোধ না করেন, বা ঋণের পরিমাণ ফেরত না দেন তাহলে কীভাবে সিবিআইএল স্কোর নষ্ট হয়ে যায়। এতে আপনার CIBIL স্কোর নষ্ট হবে এবং আপনি খেলাপিদের তালিকায় চলে আসবেন। তাই ঋণ পরিশোধ করতে হবে। অনেক সময় ব্যাঙ্কগুলি বাড়িটি নিলাম পর্যন্ত পায়।

Advertisement

আপনার PAN Card ব্যবহার করে যদি কেউ লোন নেয়, তাহলে কী করবেন? আপনি সাইবার অপরাধন দমন শাখা এবং ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানাতে পারেন। তবে আগেভাগে সতর্ক থাকতে কখনও আপনার PAN, Aadhaar সংক্রান্ত তথ্য কারও সঙ্গে শেয়ার করবেন না। ধরুন, এমন কোনও পরিস্থিতি এল যেখানে আপনাকে PAN কার্ড বা Aadhaar কার্ডের তথ্য শেয়ার করতেই হবে। সেই সব ক্ষেত্রে আপনি আধার বা প্যানের একটা কপি (কালার ফটোকপি) করে রাখতে পারেন এবং সেই কপিটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। আর প্যান বা আধার কার্ডের ফোটোকপি কাউকে দেওয়ার সময় সেই ফোটোকপিতে অবশ্যই নিজের সই করে দেবেন। 

Advertisement