scorecardresearch
 

Lobia Dal Health Benefits: ধুত্তোর মাছ-মাংস! এক মাসে পালোয়ান বানিয়ে দিতে পারে এই বীজের ডাল

প্রোটিনের ঘাটতি পূরণ করতে বেশিরভাগ মানুষ ডিম ও দুধ খায়। এই দুটি জিনিসেই ভালো পরিমাণে প্রোটিন থাকে এবং এর সাহায্যে পেশি মজবুত হয়। যদি এখনও পর্যন্ত ডিম এবং দুধ খান, তবে অবশ্যই লোবিয়া ডাল খাওয়া উচিত। লোবিয়া ডাল হল বরবটির বীজ। ইংরেজিতে একে ব্ল্যাক আইড ডাল। এর এক বাটি ডালে ২টি ডিমের সমান প্রোটিন থাকে এবং এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী ডাল হিসাবে বিবেচিত হতে পারে।

Advertisement
lobia dal lobia dal

Lobia Dal Health Benefits: প্রোটিনের ঘাটতি পূরণ করতে বেশিরভাগ মানুষ ডিম ও দুধ খায়। এই দুটি জিনিসেই ভালো পরিমাণে প্রোটিন থাকে এবং এর সাহায্যে পেশি মজবুত হয়। যদি এখনও পর্যন্ত ডিম এবং দুধ খান, তবে অবশ্যই লোবিয়া ডাল খাওয়া উচিত। লোবিয়া ডাল হল বরবটির বীজ। ইংরেজিতে একে ব্ল্যাক আইড ডাল। এর এক বাটি ডালে ২টি ডিমের সমান প্রোটিন থাকে এবং এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী ডাল হিসাবে বিবেচিত হতে পারে। এই ডাল খেলে শরীর পাবে পালোয়ানের শক্তি।

শুধু নিরামিষভোজী নয়, লোবিয়া ডাল প্রোটিনের সেরা উৎস। এই ডাল প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার এবং খনিজ পদার্থের ভাণ্ডার। এর ১৭০ গ্রাম ডালে ১৩ গ্রাম প্রোটিন থাকে, যা ডিমের তুলনায় প্রায় দ্বিগুণ। এই ডালে দুধের চেয়ে প্রায় ৪ গুণ বেশি প্রোটিন রয়েছে। ১০০ গ্রাম দুধে ৩.৪ গ্রাম প্রোটিন থাকে। এই ডাল মুরগির থেকেও স্বাস্থ্যের জন্য বেশি উপকারী বলে বিবেচিত হতে পারে।

লোবিয়া ডাল খেলে সারাদিন এনার্জি ফুরাবে না। এই ডাল পেশী শক্তিশালী করতে পারে এবং পেট সংক্রান্ত সমস্যা দূর করতে পারে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এতে ভালো পরিমাণে ম্যাঙ্গানিজ থাকে, যা শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায় এবং দুর্বলতা দূর করে।

আরও পড়ুন

এর অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরের শক্তি উত্পাদনকারী কোষগুলিকে শক্তি সরবরাহ করে। শুধু তাই নয়, লোবিয়ার ডালকে ডায়াবেটিস রোগীদের জন্যও একটি ওষুধ হিসাবে বিবেচনা করা যেতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে এই ডাল খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

Advertisement