scorecardresearch
 

How to Cure Uric Acid Permanently: শরীরে ইউরিক অ্যাসিড বাড়ছে? পেট ভরে এই ৬ সবজি খান

What To Eat To Reduce Uric Acid: ইউরিক অ্যাসিড একটি বর্জ্য পদার্থ যা গেঁটেবাত বা কিডনিতে পাথর হওয়ার কারণ হতে পারে, এই নোংরা পদার্থটি দূর করতে গ্রীষ্মকালে নীচে উল্লেখিত সবজি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।

Advertisement
গ্রীষ্মে ইউরিক অ্যাসিড বাড়বে না গ্রীষ্মে ইউরিক অ্যাসিড বাড়বে না

What To Eat To Reduce Uric Acid: ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়া বিপদের ঘণ্টা। রক্তে এর পরিমাণ বেড়ে গেলে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। যদিও এই নোংরা পদার্থ প্রস্রাবের সাথে বের হয়, কিন্তু অনেক সময় তা হয় না, ফলে এটি জয়েন্টে ক্রিস্টালের আকার ধারণ করে, যা গেঁটেবাত এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।

ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যা গ্রীষ্মের মরশুমে বেশি হয় কারণ আমাদের প্রায়ই প্রচণ্ড গরমে বেশি ঘাম হয়। এই সময়ে পর্যাপ্ত জল পান না করলে রক্তে প্রভাব পড়ে, যার কারণে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। জল কম পান করলে প্রস্রাবের পরিমাণও কমে যাবে এবং ইউরিক অ্যাসিডও কম বের হবে, যার ফলে গাউট বা গেঁটে বাত হতে পারে।

ইউরিক অ্যাসিড কমানোর উপায় কী কী ? 
গ্রীষ্মে ইউরিক অ্যাসিড কমাতে বা নিয়ন্ত্রণ করতে, আপনি কিছু শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়াতে পারেন। এগুলিতে প্রচুর পরিমাণে জল এবং ফাইবার রয়েছে এবং  গাউট রোগীদের জন্য  দুর্দান্ত অপশন।

আরও পড়ুন


কুমড়ো
কুমড়ো ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং লুটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমায়, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে পারে। এছাড়াও, কুমড়াতে উপস্থিত ফাইবার বিপাকীয় হার বাড়ায় এবং পিউরিন হজম করতে সহায়ক।

টমেটো
টমেটো শুধু খাবারের স্বাদই বাড়ায় না এটি আপনার শরীরের জন্যও খুব ভালো এবং এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এই কারণেই এর নিয়মিত সেবন ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

লেবু
ইউরিক অ্যাসিড কমাতে এবং গেঁটে পাত থেকে মুক্তি পাওয়ার জন্য একটি সস্তা এবং কার্যকর চিকিৎসা রয়েছে। সায়েন্স ডাইরেক্টে প্রকাশিত একটি গবেষণা অনুসারে , লেবুর শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর ক্ষমতা রয়েছে। এজন্য এক গ্লাস জলে একটি লেবু ছেঁকে তাতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। দিনে অন্তত তিন গ্লাস খেতে পারেন। এটি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

Advertisement

শসা
গ্রীষ্মকালে শসা ব্যাপকভাবে খাওয়া হয়। শসাতে ফাইবারের পরিমাণ বেশি থাকে এবং এই কারণেই এর ব্যবহার ইউরিক অ্যাসিড দূর করতে সাহায্য করে। এছাড়া শসাতে জলের পরিমাণও বেশি থাকে যার কারণে এটি গেঁটেবাত রোগীদের জন্য একটি ভালো খাদ্য।

মাশরুম
বিটা-গ্লুকান হল এক ধরনের কার্বোহাইড্রেট যা মাশরুমে পাওয়া যায়। এটি শরীরকে প্রদাহ থেকে রক্ষা করতে সহায়ক। প্রদাহের কারণে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। গেঁটেবাত রোগীদের অবশ্যই এটি তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

পটল
পটল হল জলে ভরপুর একটি সবজি, যা খাওয়া আপনার জন্য উপকারী। এটি শরীরে পিউরিন মেটাবলিজমকে ত্বরান্বিত করে এবং ইউরিক অ্যাসিডের সমস্যা কমাতে সহায়ক। গাউট ও আর্থ্রাইটিসের রোগীদের অবশ্যই এটি খাওয়া উচিত।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement