scorecardresearch
 

King Of Vitamins: গরমকালের এই ফলকে ভিটামিনের রাজা বলা হয়, খেলে একসঙ্গে ৫টি ভিটামিন পাওয়া যায়

আম হল ভিটামিনের রাজা। আমকে ফলের রাজাও বলা হয়। হ্যাঁ, এই ফলটিতে একসঙ্গে ৫টি ভিটামিন রয়েছে। আমে ভিটামিন সি সর্বাধিক পরিমাণে পাওয়া যাবে।

Advertisement
আমের স্বাস্থ্য উপকারিতা আমের স্বাস্থ্য উপকারিতা
হাইলাইটস
  • আম হল ভিটামিনের রাজা
  • এই ফলটিতে একসঙ্গে ৫টি ভিটামিন রয়েছে

Mango Benefits: এই ফলটি সম্পর্কে সকলেই জানেন কারণ এই একটি ফল খেলে আপনি অনেক ভিটামিনের উপকারিতা পেতে পারেন। বিশেষ বিষয় হল এই ফলটি গরমকালে প্রচুর পরিমাণে পাওয়া যায় এবং এই সময়ে আপনি এটি প্রচুর পরিমাণে খেতে পারেন। এই ফলটিতে রয়েছে ফাইবার, মিনারেল এবং অনেক ধরনের ভিটামিন, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। তাহলে চলুন জেনে নিই ভিটামিনের রাজা সম্পর্কে।

কোন ফলকে সকল ভিটামিনের রাজা বলা হয়?

আম হল ভিটামিনের রাজা। আমকে ফলের রাজাও বলা হয়। হ্যাঁ, এই ফলটিতে একসঙ্গে ৫টি ভিটামিন রয়েছে। আমে ভিটামিন সি সর্বাধিক পরিমাণে পাওয়া যাবে। যা এর মধ্যে ৫০ শতাংশ। আমে ৮ শতাংশ করে রয়েছে ভিটামিন বি ও এ। এছাড়াও রয়েছে ৬ শতাংশ ভিটামিন ই। রয়েছে ৪ শতাংশ ভিটামিন কে।

আরও পড়ুন

আমে কোন খনিজ উপাদান পাওয়া যায়

এই ভিটামিন ছাড়াও আমে রয়েছে ফাইবার, আয়রন, সোডিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়াম। এছাড়াও এটি একটি আঁশযুক্ত ফল, যা পাকস্থলীর কার্যকারিতা উন্নত করতে সহায়ক। এর পাশাপাশি রয়েছে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অনেক ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া আমে থাকা ক্যালসিয়াম হাড়ের জন্য খুবই ভাল। একই সময়ে, এর পটাসিয়াম রক্তনালীগুলিকে প্রশস্ত করতে এবং রক্ত ​​​​সঞ্চালন উন্নত করতে সহায়তা করে। এ কারণে হার্টের স্বাস্থ্যের জন্যও এই ফলটি উপকারী। এছাড়াও এটি চোখের জন্য স্বাস্থ্যকর।

 

Advertisement