scorecardresearch
 

বিক্রির নিরিখে বিশ্বে সেরা দশে ৭ ভারতীয় হুইস্কি, প্রথম চারে শুধুই ভারত

বিক্রির নিরিখে বিশ্বে সেরা দশে স্থান পেয়েছে ৭ ভারতীয় হুইস্কি। শীর্ষে ম্যাকডাওয়েল নম্বর ওয়ান। প্রথম চারে শুধুই ভারতীয় হুইস্কি। ধারে কাছে কেউ নেই।

বিশ্বের সেরা চার হুইস্কি বিশ্বের সেরা চার হুইস্কি
হাইলাইটস
  • বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হইস্কি ম্যাকডাওয়েল নম্বর ওয়ান
  • সেরা দশের ভারতের ৭টি ব্র্যান্ড
  • প্রথম চারটি হুইস্কিই ভারতের

হুইস্কিপ্রেমী মাত্রই জানেন বিদেশী হুইস্কির স্বাদই আলাদা। স্কচ হলে তো কথাই নেই। দু-পাত্র বেশি গলায় ঢেলে ফেলেন অনেকেই। হুইস্কির ব্র্যান্ড নিয়েও রয়েছে নানা ফ্য়াসিনেশন। জনি ওয়াকারের ব্ল্যাক, রেড, ব্লু লেবেল তো সুরাপ্রেমীদের কাছে স্বপ্ন। এছাড়াও ভ্যাট ৬৯, টিচার্স, ১০০ পাইপারের মতো ব্র্যান্ড দামের জন্য অনেকে ছুঁতে পারেন না।

ওয়ান

কিন্তু জানেন কী! বিশ্বের জনপ্রিয় হুইস্কির তালিকায় এ সমস্ত গালভরা ব্র্যান্ড জায়গাই পায়নি। সম্প্রতি হুইস্কি নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল একটি আন্তর্জাতিক পত্রিকা। তাতে সবচেয়ে বেশি বিক্রিত হুইস্কিগুলির একটা তালিকা তৈরি করার চেষ্টা করেছে তারা। ২৫টি হুইস্কি ব্র্যান্ডের নামের তালিকা দেওয়া হয়েছে তাদের তরফে। তার মধ্যে বিক্রির হিসেবে প্রথম ১০টা হুইস্কির মধ্যে ৭টাই ভারতীয় হুইস্কি।

আইবি

আর বিক্রির নিরিখে শীর্ষে কোন হুইস্কি জানেন? আমাদের ম্যাকডাওয়েল নম্বর ওয়ান। দুই, তিন, চারেও ভারতীয় হুইস্কিকে টেক্কা দিতে পারেনি কেউই। দুইয়ে রয়েছে অফিসার চয়েস, তিনে ইম্পিরিয়াল ব্লু এবং চারে রয়্যাল স্ট্যাগ।

স্ট্যাগ

সমীক্ষায় জানা গিয়েছে পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি হুইস্কিও বিক্রি হয় ভারতেই। তার পরে রয়েছে আমেরিকা, ফ্রান্স, জাপান এবং ইংল্যান্ড। আর পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয় কোন কোম্পানির হুইস্কি? সেটিও ভারতেরই। ম্যাকডাওয়েল নম্বর ওয়ান। ইউনাইটেট ব্রেওয়ারি কোম্পানির এই মদ অন্য হুইস্কিকে দশ গোল দিয়ে এগিয়ে গিয়েছে অনেকটাই।

চয়েস

দেখে নিই পুরো তালিকা:

১। ম্যাকডাওয়েল (ভারত)

২। অফিসারস চয়েস (ভারত)

৩। ইমপেরিয়াল ব্লু (ভারত)

৪। রয়্যাল স্ট্যাগ (ভারত)

৫। জনি ওয়াকার (স্কটল্যান্ড)

৬। জ্যাক ড্যানিয়েলস (আমেরিকা)

৭। অরিজিনাল চয়েস (ভারত)

৮। জিম বিম (আমেরিকা)

৯। হেওয়ার্ডস ফাইন (ভারত)

১০। এইটপিএম (ভারত)