scorecardresearch
 

Migraine Headache Treatment In Home : লাগবে না ওষুধ, ঘরোয়া ৫ উপায়ে মাইগ্রেন থেকে মুক্তি

এখানে এমন কিছু উপায়ের কথা বলা হবে, যা অনুসরণ করলে আপনি মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এই উপায়গুলি খুবই কার্যকর, তাই মাথার যন্ত্রণায় কষ্ট পেলে বাড়িতেই এগুলি ট্রাই করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মাইগ্রেনের ঘরোয়া উপশমগুলি। তবে বিশেষ প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই ভোগেন মাইগ্রেনের সমস্যায়
  • উপশম হতে পারে ঘরোয়া উপায়ে
  • জেনে নিন কিছু টিপস

আপনার যদি প্রচণ্ড মাইগ্রেনের সমস্যা থাকে, বা আপনি যদি মাথাব্যথার সমস্যায় ভোগেন, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। এখানে এমন কিছু উপায়ের কথা বলা হবে, যা অনুসরণ করলে আপনি মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এই উপায়গুলি খুবই কার্যকর, তাই মাথার যন্ত্রণায় কষ্ট পেলে বাড়িতেই এগুলি ট্রাই করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মাইগ্রেনের ঘরোয়া উপশমগুলি। তবে বিশেষ প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

১. যদি মাইগ্রেনের ব্যথা থেকে দ্রুত মুক্তি চান, তাহলে ভিজিয়ে রাখা কিশমিশ প্রতিদিন সকালে খেতে পারেন। এটি শুধু মাথাব্যথাই নয়, বমি বমি ভাব, জ্বালাপোড়ার সমস্যা থেকেও মুক্তি দেবে।

২. এছাড়া জিরা এবং এলাচ দিয়ে চা বানিয়ে খেলেও মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এটি মাইগ্রেনে অনেকাংশে উপশম দেয়। তাছাড়া এতে মানসিক চাপও কমে।

৩. মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ঘিয়ের সঙ্গে ব্রাহ্মী, শঙ্খপুষ্পী, যষ্টিমধুর মতো ভেষজগুলি খেতে পারেন। এগুলি আপনাকে ব্যথার হাত থেকে দ্রুত স্বস্তি দেবে। পাশাপাশি মাইগ্রেনের রোগীকে প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খেতে হবে ও প্রাণায়াম করতে হবে। এগুলির মাধ্যমেও তাৎক্ষণিক স্বস্তি পেতে পারেন।

৪. নাকে ঘি লাগালে টেনশন ও মাথাব্যথা কমে যায়। ঘি একটি প্রাচীন ওষুধ। এটি সংক্রমণ প্রতিরোধেও কার্যকরী। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল, ঘুমানোর সময় নাকে দুই ফোঁটা গরম ঘি গিতে হবে।

৫. এছাড়া মার্জারি আসন করলেও মাইগ্রেনের ব্যথা কমে যায়। এই যোগাসন মনকেও শান্ত রাখে। এতে পিঠ-কোমরের পেশী ও হাড় মজবুত হয়। তাই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এই আসনও করতে পারেন।

আরও পড়ুনব্যাঙ্ক জালিয়াতি-জাল নোট উদ্ধারে শীর্ষে বাংলা, রিপোর্ট NCRB-র

Advertisement

 

Advertisement