scorecardresearch
 

Milk And Jaggery Benefits : রাতে ভাল ঘুম হবে, দিন কাটবে ফুরফুরে, শুধু দুধে মেশান এই জিনিস

মিষ্টি দুধ শরীরের জন্য বেশ উপকারী বলেও মনে করা হয়। তবে দুধকে মিষ্টি করার জন্য চিনি মেশানো ঠিক নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। পরিবর্তে গুড় ব্যবহার করলে ভাল ফল পাওয়া যেতে পারে।

Advertisement
দুধ দুধ
হাইলাইটস
  • দুধে মেশান গুড়
  • রয়েছে অনেক উপকার
  • জেনে নিন বিস্তারিত

দুধ একটি সুষম খাদ্য। শিশু হোক বয়স্ক, দুধ শরীরে জন্য খুবই উপকারী। কোনও কোনও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কারও কারও দুধ খেলে কোষ্ঠকাঠিন্য বা গ্যাসের সমস্যা দেখা দেয়। কেউ কেউ আবার দুধে চিনি বা ওই ধরনের কোনও জিনিস দিয়ে পান করতে পছন্দ করেন। মিষ্টি দুধ শরীরের জন্য বেশ উপকারী বলেও মনে করা হয়। তবে দুধকে মিষ্টি করার জন্য চিনি মেশানো ঠিক নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। পরিবর্তে গুড় ব্যবহার করলে ভাল ফল পাওয়া যেতে পারে।

গুড় দিয়ে দুধ খেলে যে যে উপকার পাওয়া যায়

১. ক্লান্তি (Tiredness) ও দুর্বলতা (Weakness) অনুভব করলে দুধে গুড় মিশিয়ে পান করতে পারে। কারণ এতে উপস্থিত ক্যালসিয়াম শরীরের দুর্বলতা দূর করতে সাহায্য করে। ফলে কাজের সময় আর ক্লান্তি অনুভব হয় না। তাই ক্লান্ত লাগলে গুড় দিয়ে দুধ খেতে পারেন, উপকার পাবেন।

২. দুধ এবং গুড় বদ হজমের বিরুদ্ধে খুব ভাল (Digestive System) কাজ করে। এটি পাকস্থলীর বিপাক ক্রিয়াকে উন্নত করে এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। স্বাদ অনুযায়ী গুড় মিশিয়ে এক গ্লাস দুধ পান করলে বদহজম, অম্বল ও কোষ্ঠকাঠিন্য-সহ পেটের অনেক সমস্যা দূর হয়। ফলে যাঁরা এই ধরনের পেটের সমস্যায় ভোগেন তাঁরা গুড় দিয়ে দুধ খেয়ে দেখতে পারেন।

৩. শীতের মরশুমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। এই সময়ে, গুড় এবং দুধ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। এতে উপস্থিত ভিটামিন এ, ভিটামিন ডি, জিঙ্ক, আয়রন এবং সেলেনিয়াম-সহ অনেক পুষ্টি উপাদান শরীরের ইমিউন সিস্টেমকে (Immune System) শক্তিশালী করতে সাহায্য করে। অনেকেরই রাতে ঘুম ভাল হয় না, বা বারেবারে ঘুম ভেঙে যায়। সেক্ষেত্রে তেমন পরিস্থিতিতেও গুড় এবং দুধ খাওয়া উপকারী প্রমাণিত হতে পারে। তাই আপনারও যদি রাতে ঘুমের সমস্যা থেকে থাকে, তাহলে এটি ট্রাই করে দেখতে পারেন।

Advertisement

 

Advertisement