scorecardresearch
 

Mole Removal Home Remedies: তিল- আঁচিলে ঢাকা পড়ছে সৌন্দর্য? লেজার ছাড়া খুব সহজে এভাবে পান রেহাই

Moles On Face: প্রচুর সংখ্যক তিল বা আঁচিল আমাদের চেহারাকেও প্রভাবিত করে। তিল কখনও কখনও মুখের সৌন্দর্য নষ্ট করে। আপনিও যদি আঁচিলের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে আপনি তা থেকে মুক্তি পেতে পারেন। এখানে কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা আপনাকে কার্যকরভাবে মুখে অবাঞ্ছিত তিল ও আঁচিল থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

Advertisement
Skin Care: আপনার মুখে এবং শরীরে একাধিক তিল থাকতে পারে Skin Care: আপনার মুখে এবং শরীরে একাধিক তিল থাকতে পারে
হাইলাইটস
  • প্রচুর সংখ্যক তিল বা আঁচিল আমাদের চেহারাকেও প্রভাবিত করে
  • তিল কখনও কখনও মুখের সৌন্দর্য নষ্ট করে

Remedies To Help Remove Moles:  তিল সাধারণত আপনার ত্বকে কালো দাগ হিসাবে দেখা যায়। ত্বকে তিল খুব সাধারণ। আপনার মুখ এবং শরীরের একাধিক তিল থাকতে পারে।  অনেকের চেহারায় ১০ থেকে ৪০ টি তিল থাকে। তিলগুলি নিরীহ বলে আপনার চিন্তা করার দরকার নেই। তিল অপসারণ করার কোন প্রয়োজন নেই যদি না এটি আপনাকে বিরক্ত করে। আপনি যদি মনে করেন যে তিল বা আঁচিল আপনার চেহারাকে প্রভাবিত করছে বা এটি অন্য কোনো সমস্যা সৃষ্টি করছে, তাহলে আপনি আঁচিলটি অপসারণ করার চিন্তা করতে  পারেন। এই  আঁচিলগুল  অপসারণ করার কথা বিবেচনা করা উচিত, যেগুলি পরিবর্তিত হতে থাকে। আঁচিল বা তিলের রঙ, আকারে কোনো পার্থক্য  ত্বকের ক্যান্সারের একটি সতর্কতা চিহ্ন হতে পারে। 

ঠোঁটে তিলকে সৌন্দর্যের লক্ষণ বলে মনে করা হয়, মনে করা হয় যে তিল যদি হাতের তালুর ভিতরে থাকে তবে তা সম্পদ পাওয়ার জন্য শুভ লক্ষণ।  তিল যেমন সৌভাগ্য এবং সৌন্দর্যের সঙ্কেত  হিসাবে বিবেচিত হয়, তেমন কখনও কখনও সমস্যার কারণ হয়ে ওঠে। একই সময়ে, প্রচুর সংখ্যক তিল বা আঁচিল আমাদের চেহারাকেও প্রভাবিত করে। তিল কখনও কখনও শরীরকে বিবর্ণ করে তোলে এবং মুখের সৌন্দর্য নষ্ট করে। আপনিও যদি আঁচিলের সমস্যায় ভুগে থাকেন, তাহলে আঁচিল দূর করতে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে তা থেকে মুক্তি পেতে পারেন।

 

 

আঁচিল থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া প্রতিকার (Home Remedies To Get Rid Of Moles)

শণের পেস্ট
তেল আঁচিলগুলিকে নরম করতে সাহায্য করে, তাদের সহজেই বেরিয়ে আসতে দেয়। এক চা চামচ শণের বীজের সাথে আধা চা চামচ শণের তেল এবং মধু মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। তুলোর সাহায্যে আঁচিলের ওপর এই মিশ্রণটি লাগান। এক ঘণ্টা রেখে দিন। আঁচিল থেকে মুক্তি পেতে সপ্তাহে তিনবার এটি ট্রাই করুন।

Advertisement

আনারসের রস
তাজা আনারসে থাকা সাইট্রিক অ্যাসিড এক সপ্তাহের মধ্যে আঁচিল দূর করতে সাহায্য করে। রস তৈরি করতে, একটি মাঝারি আকারের আনারস ছোট ছোট টুকরো করে কেটে নিন। মিক্সারে মেশানোর পরে, একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন এবং এক সপ্তাহের জন্য এভাবে সংরক্ষণ করা যেতে পারে। একটি পরিষ্কার তুলোর বল এই রসে ভিজিয়ে প্রতি দুই ঘণ্টা পর পর আঁচিলের ওপর লাগান।

আপেল সিডার ভিনেগার
আধা কাপ জলে  আধা কাপ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন। ঘুমনোর আগে একটি তুলোর বল এই মিশ্রণে ডুবিয়ে আপনার আঁচিলের উপর লাগান। একটি ব্যান্ডেজ দিয়ে সুরক্ষিত করুন এবং সারারাত এভাবে রেখে দিন। সকালে উঠে কিছু কাঁচা নারকেল তেল দিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এক সপ্তাহ বা আঁচিল চলে না যাওয়া পর্যন্ত প্রতিদিন লাগাতে থাকুন।

 

 

পেঁয়াজের রস
পেঁয়াজের রস আঁচিল থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে এবং এর অ্যাসিডিক বৈশিষ্ট্যের কারণে ত্বকে কোনো দাগও ছাড়ে না। একটি ছোট পেঁয়াজ কেটে নিন এবং কয়েক টেবিল চামচ লেবুর রস সহ একটি মিক্সারে পিষে নিন। একটি পরিষ্কার তুলোর প্যাডের সাহায্যে আঁচিলের উপর এই রস লাগান। আপনি এটি আপনার মুখের বাকি অংশে সমানভাবে প্রয়োগ করতে পারেন এবং ৩০ মিনিট পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন। আঁচিল থেকে মুক্তি পেতে, আপনাকে এক বা দুই সপ্তাহ ধরে প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

 

 

কাজুবাদাম
কাজুতে এমন বৈশিষ্ট্য রয়েছে যা প্রাকৃতিকভাবে আঁচিল থেকে মুক্তি পেতে সাহায্য করে। এক মুঠো কাজুবাদাম সারারাত জলে  ভিজিয়ে রাখুন। সকালে এগুলি পিষে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্টটি এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন। আঁচিলের ওপর পেস্ট লাগিয়ে এক ঘণ্টা শুকাতে দিন। এটি কয়েক দিনের জন্য দিনে দুবার ট্রাই করতে থাকুন।

ক্যাস্টর অয়েল এবং বেকিং সোডা
এক চা চামচ ক্যাস্টর অয়েল নিন এবং এর সঙ্গে এক চা চামচ বেকিং সোডা মেশান। আপনি যে আঁচিলটি অপসারণ করতে চান তার উপর তৈরি পেস্টটি লাগান এবং সারারাত রেখে দিন এবং সকালে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন একটানা করলে আঁচিল চলে যাবে।

রসুন
রসুনকে আঁচিল দূর করতেও বেশ কার্যকরী হিসেবে বিবেচনা করা হয়েছে। যেহেতু রসুন খুব গরম তাই আঁচিল দূর করতে সাহায্য করে। এটি ব্যবহারের জন্য, রসুনের কুঁড়ি পিষে একটি পেস্ট তৈরি করুন এবং এটি আঁচিলে লাগান। এটির উপর একটি  ব্যান্ডেজ প্রয়োগ করুন এবং  সারারাত রেখে দিন। এই পুরো প্রক্রিয়াটি কয়েক দিন টানা  করুন, আঁচিল দূর হয়ে যাবে।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। অ্যালোভেরা আঁচিল দূর করতেও কার্যকর এবং এটি খুবই নিরাপদ। আঁচিলের উপর সামান্য অ্যালোভেরা জেল লাগিয়ে ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিন এবং শুকিয়ে গেলে ব্যান্ডেজ খুলে ফেলুন।  এভাবে আপনাকে অ্যালোভেরা জেল লাগিয়ে কয়েক সপ্তাহ লাগাতে হবে।

Disclaimer: পরামর্শ সহ এই  লেখা শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement

Advertisement