scorecardresearch
 

ডিম, চিকেন, মাছের চেয়েও বেশি প্রোটিন, ভেজিটেরিয়ানরা ডায়েটে রাখুন এই সবজিগুলি

ডিম, চিকেন, মাছের চেয়েও বেশি প্রোটিন, ভেজিটেরিয়ানরা ডায়েটে রাখুন এই সবজিগুলি

চিকেন, ডিমের চেয়েও প্রোটিন বেশি এই সব সবজিতে চিকেন, ডিমের চেয়েও প্রোটিন বেশি এই সব সবজিতে
হাইলাইটস
  • ডিম, চিকেন, মাছের চেয়েও বেশি প্রোটিন
  • ভেজিটেরিয়ানরা ডায়েটে রাখুন এই সবজিগুলি
  • দেবে প্রোটিনের ঘাটতি পূরণ

প্রোটিন শুধু আমাদের শরীরের মাংসপেশি কে মজবুত করে তাই নয়, বরং আমাদের অ্যাক্টিভ রাখার জন্য ভরপুর এনার্জিও দেয়। ডিম, মাংস, মাছের মত প্রাণীজ প্রোটিন খুব সহজেই শরীরকে ঘাটতি পূরণে সহায়তা করে। হেলথ এক্সপার্টরা ভেজিটেরিয়ানদের জন্য দ্রুত প্রোটিনের ঘাটতি পূরণের জন্য অনেক সময় চিন্তায় পড়ে যান। শরীরে প্রোটিনের প্রয়োজনীয়তা রয়েছে এবং যারা দীর্ঘদিন ধরে সরাসরি প্রোটিন খেয়ে আসছেন তারা যদি আচমকা ভেজিটেরিয়ান হয়ে যান তাহলে তাদের পক্ষে সেই প্রোটিনের ঘাটতি পূরণ করতে বহু খাটনি করতে হয় এবং যে পরিমাণ শাকসবজি ফল খেলে প্রোটিন ঘাটতি পূরণ হতে পারে তা করতেই পারেন না। পাশাপাশি তাদের পক্ষে জ্ঞানের অভাবের কারণে সঠিকভাবে সঠিক পদ্ধতিতে কিভাবে খাবার খেলে প্রোটিনের ঘাটতি পূরণ হবে তা জানা থাকে না ফলে সমস্যায় পড়তে হয়। 

প্রতি বছর ২৭ ফেব্রুয়ারি ন্যাশনাল প্রোটিন-ডে সেলিব্রেশন করা হয় আপনারা জেনে নিই যে শুধুমাত্র আপনি পাঁচটি এমন ভেজিটেরিয়ান জিনিস খেতে পারেন যাতে আপনার মাছ মাংস ডিম এর ঘাটতি সহজে পূরণ হবে এবং আপনি খুব সহজেই নিজের প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করতে পারবেন। হেলথ এক্সপার্ট রিপোর্ট অনুযায়ী চামড়া এবং হাড়ছাড়া চিকেন লেগ পিসে প্রায় ১২.৪ গ্রাম প্রোটিন পাওয়া যায়। যেখানে কিছু ভেজিটেরিয়ান জিনিসে এর চেয়ে বেশি প্রোটিন পাওয়া যাচ্ছে বলে দাবি করা হয়েছে।

ডাল

ভেজিটেরিয়ান থালিতে ডাল প্রোটিনের সবচেয়ে বড় অবদান তৈরি করে। সবচেয়ে ভালো প্রোটিনের চাহিদা যখন সস্তা এবং সহজে প্রোটিনের ঘাটতি পূরণ করা সম্ভব তাহলে এই খাবার প্রতিদিন আপনার লাঞ্চে রাখাটা অত্যাবশ্যক। ১ কাপ সেদ্ধ ডালে প্রায় ১৭.৮৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি পটাশিয়াম ফাইবার এবং সিলেটের মাত্রাও প্রচুর পরিমাণে সরবরাহ করে।

ছোলা

শরীরে প্রোটিনের অভাব পূরণ করতে ছোলার জুড়ি মেলা ভার। যারা ডায়েট করেন, তারা অবশ্যই খাবারে ছোলা রাখুন। অল্প খেলেই অনেক বেশি প্রোটিন ছোলা থেকে পাওয়া যায়। এক কাপ সেদ্ধ ছোলায় প্রায় ১৪.৫৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি শুধুমাত্র আরও ভালো করে তাই নয় পাশাপাশি এর মধ্যে কার্বোহাইড্রেট, আনস্যাচুরেটেড ফ্যাটি এসিডের মতো সব তত্ত্ব পাওয়া যায়।

বাদাম ও চিনেবাদাম

প্রোটিনের জন্য ভেজিটেরিয়ানরা চিনেবাদাম এর ব্যবহার করতে পারেন। তারা এক কাপ চিনেবাদাম খেলে ২০.৫ গ্রাম প্রোটিন পেতে পারেন। যেখানে আপনারা কাঠবাদাম খেলে আপনার শরীরের প্রায় ১৬.৫ গ্রাম প্রোটিন পাওয়া যাবে।

মুগ

মুগডাল সম্পর্ক প্রোটিন পরিবারের সঙ্গে অনেক দীর্ঘদিন ধরে রয়েছে। যার মধ্যে আয়রন এবং ফাইবার-এর সঙ্গে প্রোটিন প্রচুর মাত্রায় পাওয়া যায়ষ ১৪.১৮ গ্রাম প্রোটিন পাওয়া যায় এটি ব্রেকফাস্টে শামিল করলে শরীর নানারকম ফায়দা তৈরি হয়। 

রাজমা, শিম, বিন মটরশুঁটি

এ জাতীয় সবজিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ১ কাপ সেদ্ধ এ ধরনের সবজিতে ১২ থেকে ১৫ গ্রাম প্রোটিন থাকে। এর মধ্যে পটাশিয়াম, ফাইবার এবং আয়রনের মাত্রা থাকে।

 

 
; ; ;