scorecardresearch
 

Mosquitoes Home Remedies: রাসায়নিক ধূপেও যাচ্ছে না মশা! এই ৬ ঘরোয়া উপায়ে ধ্বংস করুন

বাজার চলতি মশার ওষুধ বা ধূপ অনেকেই ব্যবহার করতে চান না। স্বাস্থ্যের কারণেই তাঁদের এই অনীহা। তাই ঘরোয়া উপায়েই মশা তাড়াতে পারেন। জব্দ হবে ঘরের কোণায় কোণায় থাকা মশাও। রইল তেমনই কয়েকটি উপায়-      

Advertisement
ঘরোয়া উপায়ে মশাকে করুন জব্দ। ঘরোয়া উপায়ে মশাকে করুন জব্দ।
হাইলাইটস
  • বাজার চলতি মশার ওষুধ বা ধূপ অনেকেই ব্যবহার করতে চান না।
  • স্বাস্থ্যের কারণেই তাঁদের এই অনীহা।

রাজ্যে ডেঙ্গির বাড়বাড়ন্ত। মশার হাত থেকে নিষ্কৃতি পেতে সাধারণ মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছে প্রশাসন। বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার কথা বলা হচ্ছে। তবে এত সত্ত্বেও মশা কামড়াচ্ছে। বিশেষ করে শীতকালে ফ্যান চলছে না। আর তাতে মশার উপদ্রব আরও বেড়েছে। ফলে ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপ এড়ানো যাচ্ছে না। বাজার চলতি মশার ওষুধ বা ধূপ অনেকেই ব্যবহার করতে চান না। স্বাস্থ্যের কারণেই তাঁদের এই অনীহা। তাই ঘরোয়া উপায়েই মশা তাড়াতে পারেন। জব্দ হবে ঘরের কোণায় কোণায় থাকা মশাও। রইল তেমনই কয়েকটি উপায়-      

রসুনের রস- রসুনে রয়েছে সালফার। এর গন্ধ মশা তাড়াতে কার্যকর। রসুনের রসের সংস্পর্শ এলে মশার ধ্বংস নিশ্চিত। রসুনের কয়েকটি কোয়া পিষে জলে ফুটিয়ে নিন। এবার এই জল ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে নিন। তার পর সারা ঘরে ছিটিয়ে দিন। একটাও মশা দেখা যাবে না।

কর্পূর-  মশা তাড়াতে কর্পূরও কম কার্যকর নয়। কীভাবে ব্যবহার করবেন? ঘরের জানালা-দরজা বন্ধ করে কর্পূর জ্বালিয়ে দিন। দেখবেন প্রায় আধঘণ্টার মধ্যেই সব মশা অদৃশ্য হয়ে মাটিতে গড়িয়ে পড়ছে। এছাড়া একটি জলের পাত্রে রাখুন কর্পূর। এর সুগন্ধ ছড়িয়ে পড়বে ঘরে। খেয়াল রাখবেন শিশু বা পোষ্যরা যেন কর্পূর থেকে দূরে থাকে।

পুদিনা- সবুজ পুদিনা পাতার জল দারুণ সুস্বাদু। কিন্তু পুদিনা পাতা মশার যম। বাজারে যে মশা নিরোধক পাওয়া যায় তাতেও পুদিনা থাকে। পুদিনা পাতা নিয়ে বাড়ির প্রতিটি কোণে রাখুন। সেখানে পুদিনার তেল ছিটিয়ে দিতে পারেন। ধ্বংস হয় মশা। 

গাছপালা- কিছু গাছের গন্ধ মশা তাড়াতে কাজ করে। বাড়িতে রোজমেরি,তুলসী এবং পুদিনা লাগাতে পারেন। এই গাছগুলির শুকনো পাতাগুলি বাড়িতে রাখতে পারেন।

Advertisement

লেবু এবং লবঙ্গ- লেবুকে ২ টুকরো করে কেটে তাতে লবঙ্গ রেখে দিন। মশারা এই লেবু এবং লবঙ্গের গন্ধ একেবারেই পছন্দ করে না। তারা ঘর ছেড়ে পালিয়ে যায়।

চিনি এবং ইস্ট- চিনি ও ইস্ট জলে মিশিয়ে ফাঁদ তৈরি করা যায়। একটি প্লাস্টিকের বোতল নিন। তা অর্ধেক কেটে নিন। এবার বোতলে চিনি মেশানো গরম জল ঢালুন। এই জল ঠান্ডা হয়ে গেলে তাতে ইস্ট ছিটিয়ে দিন। এবার বোতলটা রেখে দিন। মশা আপনাআপনি এসে পড়তে থাকবে। 

আরও পড়ুন- অশান্তি-ঝামেলা, বসের বকা, শুক্রবার থেকে শুক্রের রোষে ৫ রাশি

Advertisement