scorecardresearch
 

Mustard Oil Benefits : ওজন ঝরানো থেকে ত্বকের কোমলতা, জানুন সর্ষের তেলের ৭ উপকারিতা

শরীর ও সৌন্দয্য, দুটি ক্ষেত্রেই বিশেষ গুরুত্বপূর্ণ সর্ষের তেল। এই তেলে এমন কিছু জিনিস আছে, যা যন্ত্রণার উপশম হিসেবেও কাজে লাগে। গাঁটের ব্যথা বা কানের ব্যথা, বিশেষ কাজে লাগে সর্ষের তেল। সাধারণত মানুষ এটিকে তেল হিসেবেই ব্যবহার করেন, তবে আয়ুর্বেদে এটিকে ঔষধি শ্রেণিতে রাখা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক এক উপকারিতা। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সর্ষের তেলের অনেক গুণ
  • বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা
  • ব্যথা কমাতেও কার্যকরী

রান্নার অন্যতম প্রধান উপকরণ হল সর্ষের তেল। শরীর ও সৌন্দয্য, দুটি ক্ষেত্রেই বিশেষ গুরুত্বপূর্ণ সর্ষের তেল। এই তেলে এমন কিছু জিনিস আছে, যা যন্ত্রণার উপশম হিসেবেও কাজে লাগে। গাঁটের ব্যথা বা কানের ব্যথা, বিশেষ কাজে লাগে সর্ষের তেল। সাধারণত মানুষ এটিকে তেল হিসেবেই ব্যবহার করেন, তবে আয়ুর্বেদে এটিকে ঔষধি শ্রেণিতে রাখা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক এক উপকারিতা। 

১. ব্যথানাশক 
জয়েন্টের ব্যথায় সর্ষের তেল মালিশ করা খুবই উপকারী। এছাড়া সর্ষের তেল খেলে অভ্যন্তরীণ ব্যথায়ও উপশম পাওয়া যায়।

২. ত্বকের জন্য উপকারী
সর্ষের তেল ত্বকের জন্য খুবই উপকারী। এতে পর্যাপ্ত পরিমাণে থাকে ভিটামিন ই। এটি খেলে ত্বক যেমন অভ্যন্তরীণ পুষ্টি পায়, তেমনি মুখে লাগালে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

৩. ক্ষুধা বৃদ্ধিতে সহায়ক
কারও যদি খিদে না পায়, তার অর্থ হল শরীরে সমস্যা রয়েছে। এক্ষেত্রে সর্ষের তেল বিশেষ উপকারী। এই তেল পাকস্থলীতে খিদে তৈরির কৈজ করে।

৪. ওজন কমাতে সহায়ক
সর্ষের তেলে থাকা থায়ামিন, ফোলেট এবং নিয়াসিনের মতো ভিটামিন শরীরের মেটাবলিজম বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে।

৫. হাঁপানি প্রতিরোধ
অ্যাজমা রোগে আক্রান্তদের জন্য সর্ষের তেল বিশেষ উপকারী। সর্ষেতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়, যা হাঁপানি রোগীদের জন্য বিশে কার্যকরী। ঠান্ডা লাগলেও এটি ব্যবহার করা যায়।

৬. দাঁতের ব্যথায় উপকারী
দাঁতে ব্যথা হলে সর্ষের তেলে লবণ মিশিয়ে মাড়িতে হালকা মালিশ করুন। তাতে দাঁতের ব্যথা দূর হবে এবং তা মজবুত হবে।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে
সর্ষের তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। তাই শরীরের অভ্যন্তরীণ দুর্বলতা দূর করতে নিয়মিত সরিষার তেল খান। এটি ম্যাসাজ করলেও উপকার পাওয়া যাবে। 

Advertisement

আরও পড়ুনএই একটা কাজ করুন, শোওয়ার ২ মিনিটেই আসবে ঘুম

 

Advertisement