scorecardresearch
 

Nail Symbol : যৌন ক্ষমতা থেকে অর্থাভাব, জানিয়ে দেবে হাতের নখের এই দাগগুলি

হাতের রেখার মতো নখের চিহ্ন, দাগ এবং সেগুলির দৈর্ঘ্য ও প্রস্থও অধ্যয়ন করা হয়। অনেক সময় অত্যধিক পরিশ্রমের কারণে নখের ছোটখাটো পরিবর্তনগুলি লক্ষ্য করা যায় না। অথচ এই পরিবর্তনগুলিই জীবনের পুরো গল্প বলে। তাই নিজের নখের যদিও বিশেষ কোনও চিহ্ন দেখতে পান, তাহলে এখনই সতর্ক হোন। কারণ হতে পারে সেগুলি অর্থহানি বা শরীর খারাপের সংকেত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নখ বলে ভবিষ্যৎ
  • জানিয়ে দেয় স্বাস্থ্যের হাল
  • আপনার নখ কেমন?

সামুদ্রিক শাস্ত্র অনুসারে, নখ শুধু হাতের সৌন্দর্যই বাড়ায় না, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কেও অনেক তথ্য দেয়। নখের মাধ্যমে ভাগ্য ও স্বাস্থ্য সম্পর্কিত অনেক কিছু জানা যায়। হাতের রেখার মতো নখের চিহ্ন, দাগ এবং সেগুলির দৈর্ঘ্য ও প্রস্থও অধ্যয়ন করা হয়। অনেক সময় অত্যধিক পরিশ্রমের কারণে নখের ছোটখাটো পরিবর্তনগুলি লক্ষ্য করা যায় না। অথচ এই পরিবর্তনগুলিই জীবনের পুরো গল্প বলে। তাই নিজের নখের যদিও বিশেষ কোনও চিহ্ন দেখতে পান, তাহলে এখনই সতর্ক হোন। কারণ হতে পারে সেগুলি অর্থহানি বা শরীর খারাপের সংকেত।

১. গরুড় পুরাণে বলা হয়েছে যে কারও নখ হলুদ হয়ে গেলে বা তাড়াতাড়ি ভেঙে গেলে সেটি ওই ব্যক্তির যৌন ক্ষমতা কমে যাওয়ার ইঙ্গিত। এছাড়া যাঁদের নখ আঁকাবাঁকা এবং রেখাযুক্ত, তাদেরও অর্থ সংক্রান্ত সমস্যায় পড়তে হয়। পক্ষান্তরে যাঁদের নখে দাগ আছে এবং দেখতেও ভাল নয়, তাঁরা অন্যের সেবা করেন এবং তার থেকেই নিজেদের ভরণপোষণ করেন।

২. গর্গ সংহিতায় বলা হয়েছে, যাঁদের নখে সাদা দাগ আছে, তাঁদের জীবনে অনেক চাপ থাকে এবং তাঁদের হাড়ের দুর্বলতাও দেখা দেয়। মানসিক চাপ বাড়ার সঙ্গে সঙ্গে সেই দাগগুলি আসতেই থাকে। অন্যদিকে, যাঁদের নখে কালো বা হলুদ দাগ দেখা যায়, তাঁদের সাফল্যের জন্য আরও কঠোর পরিশ্রম করতে হয় এবং এটি স্বাস্থ্যের দুর্বলতাও প্রকাশ করে। যদি নখের উপর হলুদ দাগ থাকে তবে সেটি রক্তের অভাব নির্দেশ করে।

৩. যাদের নখ লাল, উজ্জ্বল এবং গোলাপি রঙের হয়, তাঁরা খুব ভাগ্যবান বলে মনে করা হয়। যদি তাঁদের নখগুলি কিছুটা প্রসারিত হয় ও গোলাপী হয় তবে সেটি সৌভাগ্যের সূচক হিসাবে বিবেচিত হয়। 

Advertisement

৪. যদি নখের উপর লম্বা এবং উল্লম্ব ডোরা কাটা দাগ থাকে তবে সেটি গাঁটের ব্যথা নির্দেশ করে। অন্যদিকে নখ মোটা হলে সেটি আর্থ্রাইটিস, ডায়াবেটিস, ফুসফুসের সংক্রমণ, একজিমার মতো সমস্যার ইঙ্গিত দেয়।

৫. কারও যদি নখের শেষে সাদা লাইন থাকে তাহলে সেটি প্রোটিনের অভাবের লক্ষণ। এছাড়াও, এই লাইনটি মানসিক চাপ, পুষ্টির ঘাটতি এবং লিভারের রোগকেও নির্দেশ করে। মানুষের নখ যদি কচ্ছপের পিঠের মতো মাঝখান থেকে উঁচু হয়ে থাকে এবং তাতে নীল বা সাদা দাগ থাকে, তাহলে তা হার্ট সংক্রান্ত কোনও সমস্যার ইঙ্গিত দেয়। নীল নখ অক্সিজেনের অভাবের কারণে হয়, যা হার্টের সমস্যার দিকে নির্দেশ করে।

৬. এছাড়া কারও যদি নখ যদি খুব বড়, আঁকাবাঁকা, শুষ্ক এবং আঙুলের ত্বকে সঙ্গে আটকে থাকে এবং নখের উপর সাদা দাগ থাকে, তবে সেই ব্যক্তিদের সুখী হওয়ার সম্ভাবনা কম। যাঁদের নখে সাদা দাগ থাকে, তাঁরা সারা জীবন কঠোর পরিশ্রম করে কাটান। 

আরও পড়ুন'সমালোচকদের গায়ের চামড়া দিয়ে জুতো তৈরি হবে', এবার হুঁশিয়ারি সৌগতর

 

Advertisement