scorecardresearch
 

Healthy- Shiny Nails: উজ্জ্বল ও মজবুত নখ পেতে যত্ন নিন এভাবে, জানুন ঘরোয়া টিপস

Nails Care: নখ যদি মজবুত ও চকচকে না হয়, তাহলে অনেক মেকআপ করার পরও আপনার লুক অসম্পূর্ণ থেকে যাবে, তাই সেগুলোর দিকে নজর দেওয়া জরুরি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

অনেক সময়ই নখ বড় হলেই ভেঙে যায়। মহিলাদের এই নিয়ে সমস্যায় পড়তে হয় মাঝে মধ্যে। কিন্তু কেন এমন হয় জানেন? অনেকরই অজানা যে, আমাদের নখেরও পর্যাপ্ত পুষ্টি প্রয়োজন। সঠিক পুষ্টির অভাবে নখ ভেঙে যায়। তবে কিছু উপায় আছে, যার ফলে এই সমস্যা দূর হতে পারে। 

নখ যদি মজবুত ও চকচকে না হয়, তাহলে অনেক মেকআপ করার পরও আপনার লুক অসম্পূর্ণ থেকে যাবে, তাই সেগুলোর দিকে নজর দেওয়া জরুরি। সেই সঙ্গে স্বাস্থ্য ভাল না থাকলেও নখ দুর্বল ও হলুদ হয়ে যায়। কিছু উপায় আছে, যা কয়েকদিন চেষ্টা করলেই নখের স্বাস্থ্য ভাল এবং উজ্জ্বল করতে পারে। 

 

home remedies for shiny nails how to prevent nails from breakage

* ভিটামিন সি ম্যাসাজ করুন

ভিটামিন সি দিয়ে ম্যাসাজ করলে নখ মজবুত হয়। কমলালেবুর খোসায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। একটি কমলালেবুর খোসা ছাড়িয়ে রোদে শুকিয়ে নিন। পরে ভাল করে পিষে নিন। এই পাউডারে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং সপ্তাহে দু'বার নখে ম্যাসাজ করুন। এই প্রতিকারটি আপনার নখকে মজবুত করার পাশাপাশি উজ্জ্বল করবে।

* ম্যাসাজ

নারকেল তেল এবং বাদাম তেল দিয়ে মালিশ করলে নখ মজবুত হয়। আপনি চাইলে যে কোনও একটি দিয়ে আপনার নখ ম্যাসাজ করতে পারেন। নখের ভিতরে গিয়ে পুষ্ট করার কাজ করে।

* ময়েশ্চারাইজার 

রাতে ঘুমানোর আগে ভাল করে ময়েশ্চারাইজার বা লোশন দিয়ে নখ ম্যাসাজ করে ঘুমান। এতে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং নখ মজবুত হয়।

* খাওয়া দাওয়া

Advertisement

সবুজ শাকসবজি, পালং শাক এবং ব্রকলির মতো সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এই সবজিতে যে উপাদান পাওয়া যায়, তা নখের বৃদ্ধি ও শক্তি বৃদ্ধির জন্য খুবই উপকারী।

* অলিভ অয়েল 

অলিভ অয়েল শুধু রান্নার জন্যই ভাল নয়, এটি ত্বকের যত্নেও কার্যকর। অলিভ অয়েল নখের জন্যও খুব ভাল। এটি নখকে পুষ্টি দেয় এবং চকচকে করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল আঙুল ও নখে হালকাভাবে ম্যাসাজ করুন। আপনি কয়েক দিনের মধ্যে চমৎকার ফলাফল পাবেন।

home remedies for shiny nails how to prevent nails from breakage

* বেবি অয়েল 

বেবি অয়েল খুব ভাল ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। বেবি অয়েল দিয়ে নখের নিয়মিত ম্যাসাজ করলে হারানো উজ্জ্বলতা ফিরে আসে এবং শুষ্কতাও দূর হয়।

* মাখন

মাখন গরম করার পর হালকা হাতে নখে ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর হালকা গরম জল দিয়ে হাত ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করলে নখের উজ্জ্বলতা বজায় থাকে।

* পেট্রোলিয়াম জেলি

পেট্রোলিয়াম জেলি ব্যবহারে নখের উজ্জ্বলতা আসে। প্রতি রাতে ঘুমানোর আগে নখে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি লাগান। এটি শুধু শুষ্কতাই কমায় না, নখে চকচকে ভাব যোগ করে।

* ভিটামিন ই

ভিটামিন ই নখের জন্য খুবই ভাল। তাই ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলে নখের স্বাস্থ্য ভাল থাকে।

 

Advertisement