scorecardresearch
 

National Coffee Day 2022: কফি আর সিগারেট একসঙ্গে খান? হতে পারে এই ৪ বড় রোগ

National Coffee Day 2022: অফিস হোক বা বাড়িতে, কফি খাওয়া আমাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ এবং বেশিরভাগ মানুষ কফি খাওয়ার সময় সিগারেটও খান। আপনি কি জানেন এই অভ্যাসটি আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যার মুখে ঠেলে দিতে পারে! চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
আপনি কি জানেন এই অভ্যাসটি আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যার মুখে ঠেলে দিতে পারে! আপনি কি জানেন এই অভ্যাসটি আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যার মুখে ঠেলে দিতে পারে!
হাইলাইটস
  • অফিস হোক বা বাড়িতে, কফি খাওয়া আমাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ এবং বেশিরভাগ মানুষ কফি খাওয়ার সময় সিগারেটও খান।
  • আপনি কি জানেন এই অভ্যাসটি আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যার মুখে ঠেলে দিতে পারে!

National Coffee Day 2022: আমাদের বেশিরভাগই কফি বা চা দিয়ে আমাদের দিন শুরু করে। কিছু মানুষের এমন অভ্যাস থাকে যে তারা তা ছাড়া বাঁচতে পারে না। এই অভ্যাস নেশার মতো, না পেলে মাথাব্যথা শুরু হয় বা অদ্ভুত অস্থিরতা লেগেই থাকে। গবেষণা পরামর্শ দেয় যে কফি এবং চায়ে উপস্থিত ক্যাফেইন আমাদের তাদের আসক্ত করে তুলতে পারে।

অফিস হোক বা বাড়িতে, কফি খাওয়া আমাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ এবং বেশিরভাগ মানুষ কফি খাওয়ার সময় সিগারেটও খান। আপনি কি জানেন এই অভ্যাসটি আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যার মুখে ঠেলে দিতে পারে! চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) ডিহাইড্রেশন:
যাদের একসঙ্গে কফি এবং সিগারেট খাওয়ার অভ্যাস আছে, তারা প্রায়ই জলশূন্যতার অভিযোগ করেন। শরীরে হাইড্রেশনের অভাবে ঠোঁট ও ঘাড় কালো হয়ে যেতে পারে। এছাড়া চোখের নিচে কালো দাগের অভিযোগ থাকতে পারে। শুধু তাই নয়, কফি খাওয়ার ফলে শরীরে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

২) অনিদ্রা:
অনেক গবেষণায় উঠে এসেছে যে যাদের বেশি কফি খাওয়ার অভ্যাস আছে তারা প্রায়শই অনিদ্রার সমস্যার সম্মুখীন হন। ক্যাফেইন আমাদের ঘুমের ব্যবস্থাকে ব্যাহত করে। এমন পরিস্থিতিতে একবার সমস্যা শুরু হলে তা বেশিক্ষণ পিছু ছাড়ে না। ঘুমের ধরন বজায় রাখতে পরিমিত পরিমাণে কফি খান।

৩) পেটের সমস্যা:
বিশেষজ্ঞরা আরও বলেন, চা বা কফিতে উপস্থিত ক্যাফেইন পেটের স্বাস্থ্যও খারাপ করতে পারে। কফি পান করলে গ্যাস্ট্রিন হরমোন নিঃসৃত হয়, যা কোলনের কার্যকলাপ বাড়াতে কাজ করে। অতিরিক্ত কফি পান করলে পেট খারাপ হতে পারে।

৪) উচ্চ রক্তচাপ:
এটাও বিশ্বাস করা হয় যে কফি খাওয়া উচ্চ রক্তচাপের সমস্যা বাড়িয়ে দিতে পারে। উচ্চ রক্তচাপ কোষকে প্রভাবিত করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। আপনি যদি উচ্চ রক্তচাপ বা হার্টের রোগী হন তবে কফি খাওয়ার সময় আপনার সতর্ক হওয়া উচিত।

Advertisement

Advertisement