scorecardresearch
 

Nayantara Leaves: ফাংগাল ইনফেকশনে বিরক্তিকর চুলকুনি? এই পাতার রস 'ম্যাজিক'

Nayantara Leaves: ডায়াবেটিস নিরাময়ে নয়নতারা পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। বিশ্বাস করা হয়, যদি অ্যান্টিডায়াবেটিক ওষুধের সঙ্গে সেবন করা হয় তবে এটি রক্তে শর্করাকে খুব কমিয়ে দিতে পারে।

Advertisement
নয়নতারার উপকারিতা/ প্রতীকী ছবি নয়নতারার উপকারিতা/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডায়াবেটিসের সমস্যা দ্রুত বাড়ছে
  • ডায়াবেটিস নিরাময়ে নয়নতারা পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে
  • নয়নতারা পাতা ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়

Nayantara Leaves: ডায়াবেটিসের (Diabetes) সমস্যা দ্রুত বাড়ছে। এটি এমন একটি রোগ যার স্থায়ী কোনও চিকিৎসা নেই। ডায়াবেটিসের কারণে, রোগীর রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়তে থাকে, যার কারণে অতিরিক্ত তৃষ্ণা অনুভব করা, মুখ শুকিয়ে যাওয়া, চোখে কম দেখা, ক্লান্তি এবং ক্ষত দ্রুত নিরাময় করে। এই রোগটি ঘটে যখন আপনার অগ্ন্যাশয় ইনসুলিন নামক হরমোন উৎপাদন কম করে বা বন্ধ হয়ে যায়। ইনসুলিন হরমোনের কাজ হল শরীরে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করা। এই রোগ নিয়ন্ত্রণের মোক্ষম ওষুধ হল নয়নতারার পাতা।

ডায়াবেটিসের জন্য প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার আপনার চারপাশে থাকা অনেক ধরনের গাছপালা, ভেষজ ডায়াবেটিসের চিকিৎসায় সহায়ক। এর মধ্যে নয়নতারাও (Catharanthus Roseus Leaves) রয়েছে। আপনার বাড়ির বাগানেও হয়তো এই গাছটি থাকবে। এই পাতার রস পান করলে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারেন।

ডায়াবেটিস নিরাময়ে নয়নতারা 
ডায়াবেটিস নিরাময়ে নয়নতারা পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। বিশ্বাস করা হয়, যদি অ্যান্টিডায়াবেটিক ওষুধের সঙ্গে সেবন করা হয় তবে এটি রক্তে শর্করাকে খুব কমিয়ে দিতে পারে।

নয়নতারা পাতা ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়। এটি ডায়াবেটিস, ক্যান্সার এবং গলা ব্যথার জন্য ব্যবহৃত হয়। কাশি কমাতে, ফুসফুসের অস্বস্তি কমাতে এবং মূত্রবর্ধক হিসাবে ব্যবহার করা যেতে পারে। শুধু তাই নয়, অ্যালার্জি (Allergy), ফাংগাল ইনফেকশনেও (Fungal Infection) নয়নতারার রস খুব কার্যকরী।

নয়নতারা পাতা কীভাবে ব্যবহার করবেন?
গবেষকরা পরামর্শ দিয়েছেন, নয়নতারা পাতা দেশে আয়ুর্বেদিক ওষুধ কয়েক শতাব্দী ধরে ব্যবহার করা হয়েছে। এটি যে উপকারী তা বর্তমান গবেষণায়ও প্রমাণিত হয়েছে। এই পাতার রস ব্যবহার করতে পারেন। পাতা ২-১টো চিবিয়ে খেলেও ভাল উপকার।

Advertisement
Advertisement