scorecardresearch
 

Health Benefits Of Neem Leaves : সকালে খান মাত্র দুটো নিমপাতা, ম্যাজিকের মতো কাজ করবে

নিমপাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী থাকে। এটি ত্বকের সংক্রমণ, ব্রণ এবং ত্বক সংক্রান্ত নানা ধরনের সমস্যা থেকে মুক্তি দেয়। খালি পেটে নিমপাতা খেলে পেট পরিষ্কার হয়। লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

Advertisement
নিমপাতা (ফাইল ছবি) নিমপাতা (ফাইল ছবি)
হাইলাইটস
  • নিমপাতা ভাজা বাঙালির পাতে জায়গা পেয়ে যায় সহজেই
  • তবে এই নিমপাতা কাঁচা খেতে পারলে ম্যাজিকের মতো কাজ করবে
  • কী কী ,উপকার মিলবে জানুন

 

নিমপাতা ভাজা বাঙালির পাতে জায়গা পেয়ে যায় সহজেই। তবে এই নিমপাতা যদি খালি পেটে খেতে পারেন তাহলে ম্যাজিকের মতো কাজ করবে। বিশেষ করে সকালে খালি পেটে ২ টো নিমপাতা খেলেই হবে। বেশি দিন নয়, মাত্র মাসখানেক। আয়ুর্বেদিকদের মতে, এইভাবে নিমপাতা খেতে পারলে অনেক উপকার হবে। 

কী কী উপকার পাওয়া যাবে? 
আয়ুর্বেদিকদের মতে, নিমপাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী থাকে। এটি ত্বকের সংক্রমণ, ব্রণ এবং ত্বক সংক্রান্ত নানা ধরনের সমস্যা থেকে মুক্তি দেয়। খালি পেটে নিমপাতা খেলে পেট পরিষ্কার হয়। লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। 

এছাড়াও পোকামাকড়ের কামড়, চুলকানি, দাদ ইত্যাদি ত্বকের সমস্যায় হলুদের সাথে নিম পাতার পেস্ট মিশিয়ে লাগালে উপকার পাওয়া যায়। নিম মুখের ব্রণ ও দাগ দূর করে।

নিমপাতার অনেক গুণ
নিমপাতার অনেক গুণ

নিম পাতা চিবিয়ে খেলেও চুলেরও উপকার হয়। নিম মাথার ত্বককে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করে। নিমের মধ্যে উপস্থিত অ্যান্টি-ফাঙ্গাল গুণ খুশকির সমস্যা দূর করে। সেই জন্য নিম পাতা সিদ্ধ করে সেই জল দিয়ে চুল ধুলে শুধু খুশকি দূর হয় না, চুলের অন্য সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

অ্যান্টিঅক্সিডেন্টের সাথে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যও নিমের মধ্যে থাকে। নিমপাতা চিবিয়ে খেলে রোগ প্রতিরোধ বাড়ে। কারণ, নিমে থাকা ব্যাকটেরিয়া নষ্ট করার শক্তি। যার ফলে শরীর অনেক রোগ থেকে মুক্ত হয়। এছাড়াও হজমের উন্নতি করে- নিম লিভারের জন্যও খুব উপকারী। 

 

Advertisement
Advertisement