scorecardresearch
 

করোনার নতুন স্ট্রেন শিশুদের পক্ষেও ভয়ংকর! বাচ্চার এই লক্ষ্মণ থাকলে শীঘ্র ডাক্তারের কাছে যান

কোভিডের নতুন স্ট্রেন শিশুদের জন্য খুব বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা। করোনার দ্বিতীয় ঢেউয়ে করোনার স্ট্রেন আরও শক্তিশালী হয়ে ফিরেছে। পাল্টেছে চরিত্র। নতুন স্ট্রেন ছাড়ছে না শিশুদেরও।

Advertisement
শিশু কোলে মায়ের করোনা পরীক্ষা। শিশু কোলে মায়ের করোনা পরীক্ষা।
হাইলাইটস
  • কোভিডের নতুন স্ট্রেন শিশুদের জন্য খুব বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা
  • করোনার দ্বিতীয় ঢেউয়ে করোনার স্ট্রেন আরও শক্তিশালী হয়ে ফিরেছে
  • পাল্টেছে চরিত্র। নতুন স্ট্রেন ছাড়ছে না শিশুদেরও।
  • এর ফলে শরীরের ভাইটাল অঙ্গেরও ক্ষতি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে শিশুদেরও

প্রায় প্রতিদিনই লাফিয়ে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। চিতিৎসকরা মনে করছেন, যে রাজ্যগুলিতে নির্বাচন চলছে সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির অন্যতম প্রধান কারণ অনিয়ন্ত্রিত জনসভা।এ ছাড়া সাধারণ মানুষের গা ছাড়া মনোভাব নতুন করে পরিস্থিতি জটিল করে তুলছে। কোভিডের নতুন স্ট্রেন শিশুদের জন্য খুব বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা। করোনার দ্বিতীয় ঢেউয়ে করোনার স্ট্রেন আরও শক্তিশালী হয়ে ফিরেছে। পাল্টেছে চরিত্র। নতুন স্ট্রেন ছাড়ছে না শিশুদেরও।

 

নতুন স্ট্রেন শিশুদের উপর কেমন প্রভাব ফেলছে?

গবেষণা বলছে, করোনার নতুন স্ট্রেন আগের চেয়ে আরও শক্তিশালী এবং বিপজ্জনক। এর ফলে শরীরের ভাইটাল অঙ্গেরও ক্ষতি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে শিশুদেরও। আগের স্ট্রেনের ক্ষেত্রে দেখা গিয়েছিল, বেশিরভাগ ক্ষেত্রে প্রাপ্তবয়স্করা আক্রান্ত হচ্ছিলেন। নতুন স্ট্রেনের ক্ষেত্রে শিশুরাও এটির শিকার হচ্ছে। কিছু বিশেষজ্ঞ মনে করছেন, নতুন স্ট্রেন সহজেই বাচ্চাদের ক্ষতি করতে পারে। ভারতে এখন চলছে করোনার দ্বিতীয় ঢেউ। বেঙ্গালুরুর একটি স্কুলে এই মারণ ভাইরাস ৪০০ শিশুকে আক্রান্ত করেছে। অন্যান্য অনেক জায়গায় বাচ্চাদের সংক্রমণের ঘটনা ক্রমশ সামনে আসছে।

 

ভ্যাকসিন কতটা কর্যকর?

দেশে এখনও পর্যন্ত তিনটি স্ট্রেনের সন্ধান মিলেছে। এর মধ্যে সবচেয়ে বেশি মিলেছে ব্রিটেন স্টেন। এ ছাড়া পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল স্ট্রেনও। নতুন স্টেন গুলিকে রুখতে কোভিশিল্ড ভ্যাকসিন কতটা কার্যকরী, তা নিয়ে পরীক্ষা করেন ব্রিটিশ বিজ্ঞানী। পরীক্ষায় দেখা গিয়েছে, কোভিশিল্ড নেওয়ার পরেও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন মানুষ। ফলে প্রশ্ন উঠেছে, মহারাষ্ট্রে যে নতুন ডাবল মিউটেন্ট স্ট্রেনের সন্ধান মিলেছে, তা রুখতে ভারতের দুই প্রতিষেধক কোভিশিল্ড ও কোভ্যাক্সিন আদৌ সক্ষম কি না তা-ও পরীক্ষা করে দেখা হচ্ছে। যদিও কোভিডের নতুন স্ট্রেনে আক্রান্ত শিশুদের সম্পর্কে এখনও আরও গবেষণা করা হয়নি, বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন স্ট্রেনগুলি আগের চেয়ে অনেক বেশি সংক্রামক।

Advertisement

 

শিশুদের যে লক্ষণগুলি দেখা দিতে পারে:

হার্ভার্ড হেলথের একটি প্রতিবেদন বলছে, করোনার নতুন স্ট্রেন শিশুদের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। কারও ক্ষেত্রে কিছু লক্ষ্মণ দেখা গেলেও, অনেকের ক্ষেত্রে কোনও লক্ষ্মণই দেখা যাচ্ছে না। অনেকের ক্ষেত্রে বড়দের লক্ষ্মণগুলি দেখা যাচ্ছে শিশুদের মধ্যে। যেমন, জ্বর, সর্দি-কাশি, ত্বকের সমস্যা, বমিভাব, অতিরিক্ত ক্লান্তি, গাঁঠে গাঁটে ব্যথা বা চোখ লাল হয়ে যাওয়া।

কম বয়সি শিশুদের মধ্যেও করোনার লক্ষণ দেখা দিতে পারে। যাদের বয়স এক বছরের চেয়ে কম। তাদের ক্ষেত্রে এই লক্ষণগুলি দেখা যদিতে পারে। যেমন, জ্বর, খিদে কমে যাওয়া, ত্বকের নানা সমস্যা, যেমন গোটা ওঠা বা ফোসকার মতো গুটি দেখা দেওয়া, ত্বকে চাকা চাকা দাগ দেখা দিতে পারে। এ সমস্ত লক্ষ্মণ থাকলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

 

Advertisement