scorecardresearch
 

Nigella Seeds Benefits : কালো জিরার এই উপকারগুলো আগে কখনও শোনেননি, জানলে রোজ খাবেন

Nigella Seeds Benefits : আয়রন, সোডিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ফাইবার সমৃদ্ধ কালো জিরা অনেক ধরনের রোগ নিরাময়ে খুবই উপকারী। এতে অনেক ধরনের অ্যামিনো অ্যাসিড এবং প্রোটিনও রয়েছে। এক নজরে জেনে নিন কালো জিরার বিভিন্ন গুণ সম্পর্কে।

Advertisement
কালো জিরার উপকার। প্রতীকী ছবি কালো জিরার উপকার। প্রতীকী ছবি
হাইলাইটস
  • কালো জিরার এই উপকারগুলো আগে কখনও শোনেননি
  • জানলে রোজ খাবেন
  • জানুন বিস্তারিত তথ্য

Nigella Seeds Benefits : কালো জিরা অনেক খাবারেই ব্যবহার করা হয়ে থাকে। এর অনেক প্রয়োজনীয় লবণ ও পুষ্টি উপাদান রয়েছে। আয়রন, সোডিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ফাইবার সমৃদ্ধ কালো জিরা অনেক ধরনের রোগ নিরাময়ে খুবই উপকারী। এতে অনেক ধরনের অ্যামিনো অ্যাসিড এবং প্রোটিনও রয়েছে। এক নজরে জেনে নিন কালো জিরার বিভিন্ন গুণ সম্পর্কে।

চুলের জন্য কালো জিরার ব্যবহার 
লেবুর রস দিয়ে মাথায় ২০ মিনিট ম্যাসাজ করার পর চুল ভালো করে পরিষ্কার করুন। এরপর কালোল জিরার তেল দিয়ে চুলে ভালো করে ম্যাসাজ করুন। এভাবে ১৫ মিনিট চুল রেখে দিন। এই প্রক্রিয়া নিয়মিত করলে চুল পড়ার সমস্যা চলে যায়।কালো জিরার তেলে অলিভ অয়েল এবং মেহেদি গুঁড়ো মিশিয়ে হালকা গরম করুন। এই মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে একটি শিশিতে বন্ধ করে রাখুন। সপ্তাহে দুবার এই তেল দিয়ে মালিশ করলে টাক পড়ার সমস্যায় আরাম পাওয়া যায়। কালো জিরা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে মালিশ করলে নতুন চুল আসতে শুরু করবে।

কালো জিরার আরও অনেক উপকারিতা 
কালো জিরা ডায়াবেটিস থেকে সুরক্ষা দেয়। এর পাশাপাশি এটি  ব্রণের সমস্যায়ও উপশম দেয়। ব্রেন পাওয়ার বাড়াতেও কালোজি ব্যবহার করা হয়। এ ছাড়া হাঁপানি ও জয়েন্টের ব্যথায় কালো জিরা উপকারী। কালো জিরাতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ক্যান্সারের মতো রোগ থেকে সুরক্ষা দিতে সহায়ক। আপনার যদি কফের সমস্যা থাকে, তাহলে কালো জিরার তেলের ব্যবহার আপনার জন্য খুবই উপকারী হবে। এছাড়া এটি রক্তের টক্সিন পরিষ্কার করতে কাজ করে। সকালে খালি পেটে খেলে এটি ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যায়। তবে গর্ভাবস্থায় কালো জিরার ব্যবহার এড়িয়ে চলতে হবে, তা না হলে গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়। যদিও এটি একটি ঘরোয়া প্রতিকার, তবে এটি ব্যবহার করার আগে আপনি একজন ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন। কারণ প্রত্যেক মশলা বা খাবারের উপকারের পাশাপাশি পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে।

Advertisement

Advertisement