scorecardresearch
 

Nightfall Problems: রাতে ঘুমের মধ্যে হঠাত্‍ পতন হয়ে যায়? মিথ তো অনেক, বিজ্ঞান কী বলছে?

Nightfall: বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে দাঁড়ায় যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়। সময় মতো বীর্যপাত না হলে অনিচ্ছাকৃতভাবে স্প্ল্যাশ আউট হওয়ার সম্ভাবনা থাকে। 

স্বপ্নদোষের নানা খুঁটিনাটি তথ্য (প্রতীকী ছবি)  স্বপ্নদোষের নানা খুঁটিনাটি তথ্য (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • স্বপ্নদোষের সমস্যায় ভোগেন বহু পুরুষেরা।
  • এই বিষয় মানুষের বহু ভুল ধারণা আছে।
  • মহিলাদেরও স্বপ্নদোষের সমস্যা হতে পারে।

স্বপ্নদোষ অর্থাৎ নাইটফলের (Nightfall) সমস্যায় ভোগেন বহু পুরুষেরা। বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে দাঁড়ায় যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়। আসুন বিস্তারিত জানা যাক এই বিষয়... 

 স্বপ্নদোষ কী? (What is Nightfall Problems)

স্বপ্নদোষের  সমস্যা একটি যৌন সমস্যার পরিবর্তে একটি মানসিক সমস্যা বেশি। ঘুমের মধ্যে অজান্তেই যখন পুরুষদের বীর্যপাত হয়, তখন বলা তারা স্বপ্নদোষের সমস্যায় ভুগছেন। এই সমস্যার পিছনে হরমোনই আসল কারণ। যৌন বিষয়বস্তুর অত্যাধিক এক্সপোজার, সেই সময়ের মধ্যে কম যৌন কার্যকলাপ ইত্যাদি এর কারণ হতে পারে। অনেকেরই অজানা, মহিলাদেরও স্বপ্নদোষের সমস্যা হতে পারে। অল্পবয়সিদের মধ্যে এটি বেশি দেখা যায় এবং বয়সের সঙ্গে ধীরে ধীরে এটি ম্লান হয়ে যায়। ওষুধ, থেরাপি বা ঘরোয়া প্রতিকারে এই সমস্যার চিকিৎসা সম্ভব। 

আরও পড়ুন: ন্যাপকিন, ট্যাম্পনের জায়গা নিচ্ছে মেনস্ট্রুয়াল কাপ! কীভাবে ব্যবহার করবেন? জানুন খুঁটিনাটি...

 

Nightfall problems reasons symptoms treatments

 

স্বপ্নদোষের সমস্যার কারণ কী? (Reasons Behind Nightfall Problems)

* রাতে, স্বপ্নদোষ বা পতনের কারণ হল ঘুমের সময় গভীর যৌন উত্তেজনা। এটি যে কারও সঙ্গেই ঘটতে পারে। 

* দীর্ঘ সময় ধরে যৌন সক্রিয়তা না থাকাও এই সমস্যার একটি কারণ হতে পারে। এমনকী যারা নিয়মিত হস্তমৈথুনের সঙ্গে জড়িত নয়, তারা সবচেয়ে বেশি এই সমস্যায় ভোগে। প্রতিটি পুরুষের শরীরে স্বাভাবিকভাবেই শুক্রাণু বৃদ্ধি পায়। সময়মতো বীর্যপাত না হলে অনিচ্ছাকৃতভাবে স্প্ল্যাশ আউট হওয়ার সম্ভাবনা থাকে। 

* যারা পর্ন ছবিতে আসক্ত, সেই ব্যক্তিরা স্বপ্নদোষের সমস্যায় বেশি ভোগেন। যৌন ক্রিয়াকলাপের প্রতি অত্যধিক ঝোঁক বা যৌন বিষয়বস্তু পড়া বা দেখা অবচেতন মনকে অন্তরঙ্গ মুহূর্ত নিয়ে কল্পনায় ভরিয়ে দিতে পারে। এই সমস্যার ক্ষেত্রে, সেই ব্যক্তি ঘুম থেকে জেগে যাওয়ার পর, এই বিষয় সচেতন নাও হতে পারেন। 

* 'প্রি-কাম' নামক স্বচ্ছ তরল পদার্থে অনেক সময় বিছানা ভিজতে দেখা যায়। প্রি-কাম বীর্য নয়, কিন্তু একটি তরল যা শুক্রাণু বহন করতে পারে এবং গর্ভধারণের কারণ হতে পারে। 

* স্বপ্নদোষ সমস্যার অন্য একটি কারণ হল উচ্চ যৌন ড্রাইভ। যে সব পুরুষরা টেস্টোস্টেরন-ভিত্তিক ওষুধ উচ্চ মাত্রায় সেবন করেন, তাদের ঘুমের সময় বীর্যপাত বেশি হয়। 

আরও পড়ুন: অতিরিক্ত সাদা স্রাব কেন হয়? এই সমস্যা দূর করবেন কীভাবে, জানুন খুঁটিনাটি...

 

Nightfall problems reasons symptoms treatments

 

স্বপ্নদোষ নিয়ে ভ্রান্ত ধারণা (Myths About Nightfall Problems)

 স্বপ্নদোষ সম্পর্কে সাধারণ ভ্রান্ত ধারণা হল যে, এটি শারীরিক অসুস্থতা এবং এর ধরনের যৌন নির্যাতনের কারণ। এই ধারণাগুলি সম্পূর্ণ বিভ্রান্তিকর। এরকম আরও কয়েকটি প্রচালিত ধারণা হল,

* নিয়মিত স্বপ্নদোষ হওয়া ইরেক্টাইল ডিসফাংশন সমস্যার লক্ষণ।

* এটি পুরুষদের শরীরে শুক্রাণুর সংখ্যা হ্রাস করে এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে। 

* শুধুমাত্র পুরুষরাই স্বপ্নদোষ সমস্যায় ভোগেন। 

* শুধুমাত্র পর্ণ আসক্ত ব্যক্তি বা নিম্ফোম্যানিয়াকরা স্বপ্নদোষের সমস্যায় পড়েন। 

* স্বপ্নদোষের কোনও ওষুধ নেই। 

আরও পড়ুন:  মহিলাদের গোপনাঙ্গে সংক্রমণ কেন হয়? জানুন লক্ষণ, চিকিৎসা ও বিস্তারিত তথ্য

 

Nightfall problems reasons symptoms treatments

অনেক ক্ষেত্রে এই ধারণার জন্যই সমস্যা হলেও, পুরুষ এবং মহিলারা, যৌন বিশেষজ্ঞ বা পরামর্শদাতার সঙ্গে  এটি সম্পর্কে কথা বলতে লজ্জা বোধ করেন। তাই এই ধরনের কোনও সমস্যা হলে, অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।