scorecardresearch
 

Non Dairy Calcium Rich Foods: দুগ্ধজাত খাবারে গ্যাস-অম্বল? ক্য়ালসিয়াম পান এই ১০ ফল-সবজিতেই

Non Dairy Calcium Rich Foods: আপনি যদি দুধ এবং পনিরের মতো দুগ্ধজাত পণ্য পছন্দ না করেন তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ প্রতিদিনেরহ খাওয়া কিছু ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।

Advertisement
 High Calcium Rich Foods: এই ১০ টি ফল এবং সবজি ক্যালসিয়ামে পূর্ণ High Calcium Rich Foods: এই ১০ টি ফল এবং সবজি ক্যালসিয়ামে পূর্ণ

High Calcium Rich Foods: প্রোটিন এবং আয়রনের মতো পুষ্টির মতো ক্যালসিয়ামও শরীরের জন্য অপরিহার্য উপাদান। দাঁত, হাড় এবং পেশীর স্বাস্থ্য এবং বিকাশের জন্য ক্যালসিয়াম অপরিহার্য। ৫০ বছরের কম বয়সী মহিলাদের প্রতিদিন ১,০০০ মিলিগ্রাম এবং পুরুষদের ১,২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।

হাড় এবং পেশী সাপোর্ট করার জন্য ক্যালসিয়াম প্রয়োজন।  হাড় এবং দাঁত মজবুত রাখতে ৯০ শতাংশের বেশি ক্যালসিয়াম লাগে। এটি মস্তিষ্ক এবং শরীরের প্রতিটি অংশের মধ্যে বার্তা বহন করতে কাজ করে। ক্যালসিয়াম রক্তনালীগুলিকে আপনার সারা শরীরে রক্ত ​​চলাচলে সহায়তা করে এবং আপনার শরীরের অনেক ফাংশনকে প্রভাবিত করে এমন হরমোন রিলিজ করতে সহায়তা করে। ভিটামিন ডি আপনার শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে।

মনে করা হয় যে শুধুমাত্র দুধ এবং পনিরের মতো দুগ্ধজাত পণ্যে বেশি ক্যালসিয়াম পাওয়া যায়। এটি সত্য, তবে প্রতিদিন খাওয়া কিছু ফল এবং শাকসবজিও ক্যালসিয়ামের  ভাল উৎস।

এপ্রিকট এবং কিউই
উচ্চ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের তালিকায় এপ্রিকট শীর্ষে রয়েছে। এই ফলটি নিয়মিত খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে এবং আপনার হাড় মজবুত করতে সাহায্য করে। NCBI-তে প্রকাশিত একটি সমীক্ষাঅনুসারে, কিউই ফল শুধুমাত্র ভিটামিন সি সমৃদ্ধ নয়, ক্যালসিয়ামের উপাদানও রয়েছে। এই ফলটিতে প্রায় ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। এর জুসও পান করতে পারেন।

 

কমলা এবং আনারস
কমলা কে না পছন্দ করে? স্বাস্থ্যের ক্ষেত্রে এই ফলের অনেক উপকারিতা রয়েছে। NIH-এর রিপোর্ট  অনুসারে, ভিটামিন সি সমৃদ্ধ কমলাও ক্যালসিয়ামের সেরা উৎস। এতে রয়েছে ভিটামিন ডি, যা ক্যালসিয়ামের শোষণ বাড়ায়। আনারস ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। এই রসালো ফলটি অন্যান্য ভিটামিন এবং খনিজ পদার্থে ভরপুর। এটি ক্যালসিয়ামের একটি শক্তিশালী উৎসও বটে। আপনি যদি আপনার হাড় এবং দাঁতকে শক্তিশালী করতে চান তবে আপনার এটি খাওয়া উচিত।

Advertisement

বেরিজ
জাম, ব্ল্যাকবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরি এমন কিছু ফল যা ক্যালসিয়ামের ভালো উৎস। এগুলো সালাড হিসেবে খেতে পারেন। এই সবগুলিতে ২০ মিলিগ্রামের বেশি ক্যালসিয়াম পাওয়া যায়।

 

কেল  এবং ব্রকলি
কেল ক্যালসিয়ামের অন্যতম সেরা উৎস। এক কাপ রান্না করা কেল ১৭৭ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে এবং কাঁচা এক কাপ ৫৩ মিলিগ্রাম সরবরাহ করে। সালাড হিসেবেও খেতে পারেন। মাত্র এক কাপ কাটা কাঁচা ব্রকলি ৪৩ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে, যেখানে এক কাপ রান্না করা ব্রকলি সেই পরিমাণের প্রায় দ্বিগুণ সরবরাহ করে। এটি ফাইবারের একটি দুর্দান্ত উৎস (আপনার হজমের জন্য)। এছাড়াও পটাসিয়াম (আপনার হার্টের জন্য) এবং ভিটামিন সি (আপনার ত্বকের জন্য) সরবরাহ করে।

শালগম শাক এবং কোলার্ড গ্রিনস
এই পুষ্টিকর সবুজ শাক প্রায়শই উপেক্ষা করা হয়, তবে কাঁচা এবং রান্না করা এক  কাপ আপনাকে প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম দেয়। আপনি যদি পালং শাকের মতো অন্যান্য সবুজ শাক খেতে বিরক্ত হন তবে এটি আপনার জন্য সঠিক বিকল্প। এক কাপ রান্না করা এবং কাঁচা কোলার্ড শাক আপনাকে প্রায় ৩৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম দেয়। সালাড হিসেবে খেতে পারেন। ক্যালসিয়াম ছাড়াও এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।

 

ঢ্যাঁড়স
ভেন্ডি বেশিরভাগ মানুষই পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন যে এটি ক্যালসিয়ামেরও একটি বড় উৎস। আটটি ঢ্যাঁড়স প্রায় ৬৫ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement