scorecardresearch
 

Water With Electrolite In Summer: এই গরমে শুধু জল খেলেই হবে না, সুস্থ থাকতে জলের সঙ্গে খেতে হবে এটিও

Water With Electrolite In Summer: গরমে শুধু তেষ্টা মেটানো নয়, শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতেও সাহায্য করে জল। কিন্তু ঘামের সঙ্গে যে নুন ও খনিজ বেরিয়ে যাচ্ছে তাতো শুধু জলে পূরণ হচ্ছে না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জল খেলে তেষ্টা মেট ও জলের ঘাটতি পূরণ হয় শরীরে। কিন্তু যে খনিজগুলি বেরিয়ে যায়, তার জন্য অন্য কিছু দরকার। নইলে শরীর দুর্বল ও অসুস্থ হয়ে পড়তে পারে।

Advertisement
এই গরমে শুধু জল খেলেই হবে না, সুস্থ থাকতে জলের সঙ্গে খেতে হবে এটিও এই গরমে শুধু জল খেলেই হবে না, সুস্থ থাকতে জলের সঙ্গে খেতে হবে এটিও
হাইলাইটস
  • এই গরমে শুধু জল খেলেই হবে না
  • সুস্থ থাকতে জলের সঙ্গে খেতে হবে এটিও

Water With Electrolite In Summer: গরমে জীবন অতিষ্ঠ। হাঁসফাঁস করতে করতে শুধু ঢকঢক করে জল খেয়েই চলেছেন। একদিমে ঘেমে ফ্লুইড বেরিয়ে যাচ্ছে। তবু কখনও কখনও শরীর সঙ্গ দিতে পারছে না। গরমে শুধু তেষ্টা মেটানো নয়, শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতেও সাহায্য করে জল। কিন্তু ঘামের সঙ্গে যে নুন ও খনিজ বেরিয়ে যাচ্ছে তাতো শুধু জলে পূরণ হচ্ছে না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জল খেলে তেষ্টা মেট ও জলের ঘাটতি পূরণ হয় শরীরে। কিন্তু যে খনিজগুলি বেরিয়ে যায়, তার জন্য অন্য কিছু দরকার। নইলে শরীর দুর্বল ও অসুস্থ হয়ে পড়তে পারে। তার জন্য দরকার অন্য কিছু। সেটা কী? আসুন জেনে নিই।

আরও পড়ুনঃ দেদার গ্রিন টি খাচ্ছেন? খাওয়ার সঠিক সময় জানেন?

এই গরমে শুধু জল খেলেই হবে না, সুস্থ থাকতে জলের সঙ্গে খেতে হবে এটিও

জলের সঙ্গে আর কী খেলে শরীরে খনিজের ভারসাম্য বজায় থাকবে?

বলা হয়েছে, জলের সঙ্গে সম পরিমাণ খেতে হবে ইলেকট্রোলাইট। পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়ামের মিশ্রণে তৈরি একটি যৌগ হল ইলেকট্রোলাইট। যা জলে সহজেই গুলে যায়। বিভিন্ন খাবার বা পানীয়ের মধ্য়ে প্রাকৃতিকভাবে এটি থাকে। যা খেলে শরীর এই যৌগ সংগ্রহ করে ভিতর থেকে ফিট রাখে। তাই নিয়মিত এটা খেয়ে যেতে হবে। আসুন দেখে নিই কোথায় কোথায় ইলেকট্রোলাইট পাওয়া যাবে?

১. চোখ বন্ধ করে ওষুধের দোকানে চলে যান। নানা রকম ইলেকট্রোলাইটের প্যাকেট পাওয়া যায়। বিভিন্ন ফ্লেভারের প্যাকেটে ইলেকট্রোলাইট কিনে খেতে পারেন শরবতের মতো। বাচ্চারাও ফ্লেভারড শরবত মনে করে খায়।

২. ইলেকট্রোলাইটের প্রাকৃতিক উৎস হল ডাবের জল। গরমের সময়ে তাই প্রতি দিন ডাবের জল খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। অতিরিক্ত ঘাম হলে, শরীরচর্চা করার পর বা রোদ থেকে ফিরে খুব ক্লান্ত বোধ করলে সাধারণ জল না খেয়ে খেতে পারেন এই ‘ইলেকট্রোলাইট’।

Advertisement
 

৩. এছাড়া বাড়িতেও বানিয়ে নিতে পারেন ইলেকট্রোলাইট। জল, কমলার রস, লেবুর রস, লবণ, মধু পরিমাণমতো মিশিয়ে নিশ্চিন্তে যতবার খুশি খান। আর সুস্থ থাকুন।

 

Advertisement