scorecardresearch
 

Foods For Thyroid Patients: কিছুতেই থাইরয়েড কন্ট্রোল হচ্ছে না? ৭ খাবারের ডায়েট রইল

Best Foods To Help Your Thyroid: মনে রাখবেন যে এটি একটি দুরারোগ্য রোগ যা শুধুমাত্র নিয়ন্ত্রণ করা যায় এবং তাও কেবল স্বাস্থ্যকর ডায়েটের মাধ্যমে, পুষ্টিবিদরা এই বিষয়ে কিছু খাবারের পরামর্শ দিয়েছেন যা আপনাকে সাহায্য করতে পারে।

Advertisement
Foods For Thyroid Patients: থাইরয়েডে ওষুধের চেয়ে ৭টি খাবার বেশি কার্যকর Foods For Thyroid Patients: থাইরয়েডে ওষুধের চেয়ে ৭টি খাবার বেশি কার্যকর

Foods To Eat And Avoid In Thyroid: থাইরয়েড একটি গুরুতর সমস্যা হয়ে উঠছে। দুর্ভাগ্যবশত এই রোগের কোন স্থায়ী নিরাময় নেই। এটি কন্ট্রোল করেই আপনাকে সুস্থ জীবনযাপন করতে হবে। থাইরয়েড আপনার থাইরয়েড গ্রন্থি দ্বারা তৈরি একটি হরমোন। এই হরমোনের খুব বেশি বা খুব কম তৈরি হওয়া দুটোই আপনার শরীরে অনেক গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে।

হাইপারথাইরয়েডিজম হল এমন একটি অবস্থা যেখানে এই হরমোনটি অতিরিক্ত উৎপাদিত হয়, অন্যদিকে হাইপোথাইরয়েডিজম হল এমন একটি অবস্থা যেখানে গ্রন্থি খুব কম হরমোনটি তৈরি করে বা একেবারেই এই হরমোন তৈরি করা বন্ধ করে দেয়। থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে হলে খাবারের প্রতি খেয়াল রাখতে হবে। পুষ্টিবিদরা আপনাকে ঘরে সহজলভ্য কিছু খাবারের কথা জানাচ্ছেন যা আপনাকে আপনার থাইরয়েড নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

থাইরয়েড রোগীদের কী খাওয়া উচিত?
কুমড়ো বীজ

কুমড়োর বীজ জিঙ্কের একটি বড় উৎস, যা T4 কে সক্রিয় T3 তে রূপান্তর করতে প্রয়োজন। আপনি যদি থাইরয়েডের রোগী হন, তাহলে আপনার এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

কারি পাতা
কারি পাতা কপারের  একটি ভালো উৎস, যা থাইরক্সিন হরমোন T4 এর উৎপাদন বাড়ায় এবং শরীরের ক্যালসিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে, রক্তের কোষে T4-এর অতিরিক্ত শোষণ রোধ করে।

সবজা বা তুলসীর বীজ
সবজা বীজ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা ভাল বিপাক বজায় রাখে। শুধু তাই নয়, এই ক্ষুদ্র বীজ থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। 

রাজগিরা
রাজগিরা সেলেনিয়ামের একটি ভাল উৎস, যা T4 থেকে T3 রূপান্তর করতে প্রয়োজন, কারণ ডিওডিনেস এনজাইম (যে এনজাইমগুলি T4 থেকে আয়োডিন পরমাণু সরিয়ে দেয়) সেলেনিয়ামের উপর নির্ভর করে।

Advertisement

মুগ ডাল
মুগ ডাল বিনসের  মতো আয়োডিন সরবরাহ করে এবং মুগের সবচেয়ে ভাল জিনিস হল যে এটি সমস্ত বিনসের মধ্যে হজম করা সবচেয়ে সহজ। এই কারণেই এটি থাইরয়েডের জন্য সেরা খাবার।

দই
দই আয়োডিনের একটি বড় উৎসও বটে। এটি একটি প্রোবায়োটিক সুপারফুড, যা অন্ত্রের স্বাস্থ্যও বজায় রাখে। এটি গুরুত্বপূর্ণ কারণ অনেক থাইরয়েড সমস্যা অটোইমিউন রোগের কারণে হয়। মনে রাখবেন যে রোগ প্রতিরোধ ক্ষমতা নিরাময় করার জন্য, আপনাকে প্রথমে অন্ত্রগুলি নিরাময় করতে হবে। 

বেদানা
ডালিমের মধ্যে রয়েছে পলিফেনল, যা শরীর থেকে ফ্রি র‌্যাডিকেল অপসারণ করতে সাহায্য করে, যার ফলে প্রদাহ কমায়। বেদানা  খাওয়া আপনার থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা বাড়ায়। 

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement