scorecardresearch
 

Food For Good Eyesight : বয়স বাড়লেও চোখে লাগবে না চশমা, পাতে রাখুন এই ৪ খাবার

মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ বা দীর্ঘক্ষণ ধরে বইয়ের পাতায় চোখ রাখলে দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে। অনেকেই এই ধরনের সমস্যায় ভোগেন। যদি আপনারও এই একই ধরনের সমস্যা থাকে, তাহলে তার জন্য রয়েছে কিছু ঘরোয়া সমাধান। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বয়স বাড়লে কমে দৃষ্টিশক্তি
  • অনেকেই ভোগেন এই সমস্যায়
  • কিছু খাবারে মেলে উপকার

Food For Good Eye Health : সময়ের সঙ্গে সঙ্গে অনেক মানুষেরই দৃষ্টিশক্তি দুর্বল হতে শুরু করে। মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ বা দীর্ঘক্ষণ ধরে বইয়ের পাতায় চোখ রাখলে দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে। অনেকেই এই ধরনের সমস্যায় ভোগেন। যদি আপনারও এই একই ধরনের সমস্যা থাকে, তাহলে তার জন্য রয়েছে কিছু ঘরোয়া সমাধান। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

বাদাম (Nuts)
বাদাম খাওয়া চোখের জন্য উপকারী। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। প্রতিদিন রাতে বাদাম ভিজিয়ে পরদিন সকালে খেতে পারেন। এছাড়া দুধের সঙ্গে বাদাম খেলেও উপকার পাওয়া যায়।

আমলকি (Amla)
ভিটামিন সি সমৃদ্ধ আমলকি চোখের দৃষ্টিশক্তি বাড়াতে একটি আয়ুর্বেদিক সমাধান। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং শক্তিশালী পুষ্টি উপাদান। এছাড়াও, এটি রেটিনাল কোষ উন্নত করতে কার্যকরী। এর কয়েক ফোঁটা রস জলে মিশিয়ে দিনে দু'বার পান করা যেতে পারে। এ ছাড়া আমলকির রস মধুর সঙ্গে মিশিয়েও পান করতে পারেন।

ভিটামিন এ (Vitamin A)
খাদ্যতালিকায় ভিটামিন এ যুক্ত খাবার অন্তর্ভুক্ত করা চোখের জন্য ভাল। ভিটামিন এ চোখের যত্নের জন্য একটি অপরিহার্য পুষ্টি উপাদান। গাজর, পেঁপে, আমলকি ও সবুজ শাক সবজির পাশাপাশি ক্যাপসিকামেও রয়েছে ভিটামিন এ।

ড্রাই ফ্রুট (Dry Fruits)
বাদাম ছাড়াও কিশমিশ এবং ডুমুরও এমন শুকনো ফল যা চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল। এতে থাকা পুষ্টিগুণ দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। এগুলো ভিজিয়ে খেলে আরও বেশি উপকার পাওয়া যায়। তবে সবসময় মনে রাখবেন, চোখে কোনও গুরুতর সমস্যা অনুভব করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।  

আরও পড়ুনশনি তৈরি করছে বিপরীত রাজযোগ, দীপাবলির আগেই মালামাল ৩ রাশি

 

Advertisement

Advertisement