scorecardresearch
 

Cholesterol Reduce Within Week: খারাপ কোলেস্টেরল কমবে নিমেষে, এই খাবার খেলেই কাজ হবে ম্যাজিকের মতো

Cholesterol Reduce Within Week: কোলেস্টেরল হল একটি চর্বিযুক্ত পদার্থ যা শরীরে পাওয়া যায় যা কোষের ঝিল্লি তৈরি করতে কাজ করে। এটি দুটি ধরণের যার মধ্যে ভালো কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল রয়েছে। ভালো কোলেস্টেরল শরীরের স্বাস্থ্যকে উন্নীত করে। খারাপ কোলেস্টেরল ধমনীতে প্লাক তৈরি এবং রক্ত চলাচলে বাধা সৃষ্টি করতে পারে। এটি স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বাড়ায়।

এই এক খাবার নিমেষে Bad Cholesterol কমিয়ে দেবে, আপনি খাচ্ছেন? এই এক খাবার নিমেষে Bad Cholesterol কমিয়ে দেবে, আপনি খাচ্ছেন?
হাইলাইটস
  • খারাপ কোলেস্টেরল কমবে নিমেষে
  • এই খাবার খেলেই কাজ হবে
  • এক সপ্তাহে নামবে কোলেস্টেরল

Cholesterol Reduce Within Week: প্রতি বছর ভারতে কোটি কোটি মানুষ হৃদরোগে আক্রান্ত হন এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশে কার্ডিও ভাসকুলার ডিজিজে (CVD) মৃত্যুর সংখ্যাও বেড়েছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, হৃদরোগের কারণে ২০ থেকে ৪০ বছর বয়সি মানুষও এই সময়ে প্রাণ হারিয়েছেন। জেনেটিক্স, ডায়াবেটিস, ধূমপান-অ্যালকোহল এবং খারাপ জীবনযাপন ছাড়াও কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়াকে হৃদরোগের প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়।

আরও পড়ুনঃ এই ফল ডায়েটে রাখলে ওজন কমবে না বরং বেড়ে যাবে

কোলেস্টেরল হল একটি চর্বিযুক্ত পদার্থ যা শরীরে পাওয়া যায় যা কোষের ঝিল্লি তৈরি করতে কাজ করে। এটি দুটি ধরণের যার মধ্যে ভালো কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল রয়েছে। ভালো কোলেস্টেরল শরীরের স্বাস্থ্যকে উন্নীত করে। খারাপ কোলেস্টেরল ধমনীতে প্লাক তৈরি এবং রক্ত চলাচলে বাধা সৃষ্টি করতে পারে। এটি স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বাড়ায়।

এর লক্ষণগুলি শুরুতে খুব গুরুতর নয় তবে আপনি যদি দীর্ঘকাল ধরে খারাপ কোলেস্টেরলের কারণে ভোগেন তবে এর পরিণতি হতে পারে ভয়াবহ। আপনার জীবনধারা এবং খাদ্যাভ্যাসে ছোটখাটো পরিবর্তন করে আপনি এই রোগের অগ্রগতি রোধ করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ খাবার সম্পর্কে বলব, যা আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ৩০ শতাংশ বাজে কোলেস্টেরল কমাতে পারেন।

ওটস খারাপ কোলেস্টেরল কমিয়ে দেবে

অনেক চিকিৎসক থেকে শুরু করে ডায়েটিশিয়ান পর্যন্ত ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। এটি সারা দিন কাজ করার জন্য শরীরকে শক্তি এবং পুষ্টি দেয়। ওটসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং অনেক ধরনের নিউট্রিয়েন্টস। যা সকালের জলখাবারে খেলে নানা উপকার পেতে পারেন। ফিটনেস এবং ওয়েলনেস সংস্থা অ্যাবলের মতে, ওটস আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করতে পারে। ওটস দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবার সমৃদ্ধ যা আমাদের শরীরের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার জন্য অপরিহার্য। দ্রবণীয় ফাইবার বিটা গ্লুকন শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হার্ট ইউকে-র মতে, ওটসে উপস্থিত ফাইবার যখন আপনার শরীরের ভিতরে যায়, তখন এটি একটি জেলে পরিণত হয়। অন্ত্রে কোলেস্টেরল-সমৃদ্ধ পিত্ত অ্যাসিডগুলিকে আবদ্ধ করতে কাজ করে। যা রক্তকে চলাচলে সাহায্য করে। রক্ত প্রবাহে কোলেস্টেরলের পরিমাণ কম করতে সাহায্য করে। এই কারণে, আপনার লিভারকে পিত্ত তৈরি করতে রক্ত ​​থেকে আরও কোলেস্টেরল অপসারণ করতে হয় (এক ধরনের তরল যা লিভার থেকে বেরিয়ে আসে এবং চর্বি হজম করতে কাজ করে), যা রক্তের কোলেস্টেরল কমায়।

কোলেস্টেরল কমানোর পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে, যা ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। আপনি যদি বাদাম, বিভিন্ন বীজ এবং ফল মিশিয়ে ওটস খান, তাহলে আপনার শরীর একসঙ্গে প্রচুর পুষ্টি পেতে পারে।

এর পাশাপাশি জীবনযাত্রার পরিবর্তনও কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। বিভিন্ন ধরনের সসেজ, মাখন, বিস্কুট এবং পনিরে পাওয়া স্যাচুরেটেড ফ্যাট। এ সমস্ত খাবার কমিয়েও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যায়। এছাড়াও, আপনি যদি প্রতিদিন ব্যায়াম করেন এবং অ্যালকোহল পান না করেন তবে আপনার সামগ্রিক স্বাস্থ্য ভালো থাকবে এবং কোলেস্টেরলের মাত্রাও ভালো থাকবে।