scorecardresearch
 

Peacock Village Of Kalimpong: এখানে পায়ে পায়ে ঘোরে ময়ুর, কখনও ঘুরতে গিয়েছেন কালিম্পংয়ের ময়ুর গ্রামে?

Peacock Village Of Kalimpong: ফুরুন গাঁওয়ে প্রকৃতি যেন সবটুকু উজার করে দিয়েছে। এখানকার বাসিন্দারা সকলেই ভুটিয়া। তাঁদের একমাত্র পেশা চাষবাস। গ্রামেই ধাপ কেটে চাষ করেন তাঁরা। ধান থেকে শুরু করে এলাচ, স্কোয়াশ সব রকম সবজির চাষ করে তারা। সেটাও অরগ্যানিক পদ্ধতিতে। এখানে সারা বছর প্রচুর পাখি ভিড় করে। এখানে থাকলে সকাল সকাল ঘুম থেকে উঠে পড়লে দেখতে পাবেন, দলে দলে ময়ুর (Peacock) ঘুরে বেড়াচ্ছে গ্রামের চারিদিকে।

Advertisement
এখানে পাকা ফসল খেতে আসে ময়ূরের দল, এখানে পাকা ফসল খেতে আসে ময়ূরের দল,
হাইলাইটস
  • এখানে পাকা ফসল খেতে আসে ময়ূরের দল
  • উত্তরবঙ্গে কম খরচে বেড়ানোর নতুন ঠিকানা
  • কালিম্পং থেকে খুব কাছে পর্যটনের নয়া আকর্ষণ

Peacock Village Of Kalimpong: দার্জিলিং-কার্শিয়াং-কালিম্পং তো অনেক হল। অফবিট ডেস্টিনেশন এখন পর্যটকদের বেশি টানছে। বিগত বেশ কিছু বছরে পর্যটনে অফবিট ডেস্টিনেশনের চাহিদা বেড়েছে। সকলেই নিত্য নতুন জায়গা এক্সপ্লোর করতে ভালবাসেন। তাই নতুন নতুন জায়গার খোঁজ করেন তাঁরা। আজ এমন একটি ডেস্টিনেশনের কথা বলব যা সারা বছরই আরামদায়ক। তবে গরমের সময় বিশেষ এয়ারকন্ডিশন ফিলিং দেবে। সঙ্গে বাড়তি পাওনা ময়ুরের দর্শন।

কালিম্পংয়ের কাছে ফুরুন গাঁও (Phurun Gaon)

ফুরুন গাঁওয়ে প্রকৃতি যেন সবটুকু উজার করে দিয়েছে। এখানকার বাসিন্দারা সকলেই ভুটিয়া। তাঁদের একমাত্র পেশা চাষবাস। গ্রামেই ধাপ কেটে চাষ করেন তাঁরা। ধান থেকে শুরু করে এলাচ, স্কোয়াশ সব রকম সবজির চাষ করে তারা। সেটাও অরগ্যানিক পদ্ধতিতে। এখানে সারা বছর প্রচুর পাখি ভিড় করে। এখানে থাকলে সকাল সকাল ঘুম থেকে উঠে পড়লে দেখতে পাবেন, দলে দলে ময়ুর (Peacock) ঘুরে বেড়াচ্ছে গ্রামের চারিদিকে। কেউ কিচ্ছু বলে না। ছবি তুলুন যত খুশি। ময়ুর ছাড়াও এছাড়া পার্পল সানবার্ড, বার্ন সোয়ালোদের, বি হিটারদের দেখতে পাবেন। পাখিপ্রেমীতো বটেই, সাধারণ পর্যটকদেরও মন ভাল করে দেওয়ার মতো দৃশ্য।

এখানে পায়ে পায়ে ঘোরে ময়ুর, গরমের গন্তব্যে ঠিকানা হোক কালিম্পংয়ের ময়ুর গ্রাম

আরও পড়ুনঃ গরমে চা খেয়ে সারিয়ে নিন পেটের গণ্ডগোল, হজমের সমস্য়া

আরও পড়ুনঃ দ্রুত ওজন কমায়, ঘুমের সমস্যা মেটায়, শুধু এই ফল খেলেই চলবে

সবুজ পাহাড়ের ধাপ কেটে ধান-গম-ভুট্টা চাষ হয় অল্প পরিমাণে। আর সেই ফসল খেতে সকাল সকাল হাজির হয় ময়ুরের দল। সূর্য ভাল করে ওঠার আগেই ময়ুরের দল ভিড় করে এখানে। এবারের গরমের ছুটিতে তাই ডেস্টিনেশন হোক তাই অফবিট ফুরুন গাঁওয়ে। প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের পাশাপাশি দু'দণ্ড শান্তির জায়গা। কালিম্পংয়ের খুব কাছে এই অফবিট ট্যুরিস্ট স্পটটি। এখনও সেভাবে মানচিত্রে জায়গা করে নেয়নি। ফলে হট্টগোলের পরিবেশ একেবারেই নেই।

Advertisement

কী কী  দেখবেন কোথায় যাবেন?

এখান থেকেই কালিম্পংয়ের অনেক জায়গা ঘুরে নিতে পারবেন। এখান থেকে জলসা, ইচেগাঁও, রেসিখোলা, ঘুরে দেখতে পারবেন। আবার রংপো, রোলেফ, রংলি খুব কাছেই। রাতের দৃশ্যও দারুণ। এখান থেকে কালিম্পংকে অসাধারণ দেখতে লাগে।

কীভাবে যাবেন?

ফুরুন গাঁও যেতে হলে এনজেপি থেকে প্রথমে কালিম্পং আসতে হবে। সেখান থেকে গাড়িতে মুংসুং হয়ে পৌঁছে যাওয়া যায় ফুরুন গাঁওয়ে। মুংসুং থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে ফুরুন গাঁও। এখানে থাকার জায়গা বলতে হোমস্টে। কোনও হোটেল নেই এখানে। কালিম্পং থেকে ফুরুন গাঁওয়ের দূরত্ব ১৮ কিলোমিটার। অর্থাৎ খুব বেশি দূরেও নয় ফুরুন গাঁও।

 

Advertisement