scorecardresearch
 

Okra Side Effects: কাদের ঢেঁড়শ খাওয়া সম্পূর্ণ নিষেধ, একবার মুখে দিলেই...

Okra Side Effects: অনেকে আবার এর রস করেও পান করে থাকেন। তবে এসব ক্ষেত্রে ঢেঁড়শ খাওয়ার আগে সতর্ক থাকতে হয়। কারণ, বেশ কিছু শারীরিক সমস্যা হতে পারে। তার জেরে অনেক রকম বিপাকে পড়ার সম্ভাবনা রয়েছে (Okra Side Effects)। জেনে নিন, ঢেঁড়শ খাওয়া কাদের এড়িয়ে চলা উচিত। 

Advertisement
ঢেঁড়শ। ঢেঁড়শ।
হাইলাইটস
  • কাদের ঢেঁড়শ খাওয়া সম্পূর্ণ নিষেধ
  • জেনে নিন
  • জানুন বিস্তারিত তথ্য

Okra Side Effects: ঢেঁড়শ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। গ্রীষ্মকালে এটি সহজেই পাওয়া যায়। গ্রীষ্মকালে প্রত্যেক রান্নাঘরে ঢেঁড়শের দেখা মেলে। ঢেঁড়শ ভাজা কিংবা কোনও সবজিতে দেওয়া হয় (Okra Side Effects)। তবে অনেকে আবার এর রস করেও পান করে থাকেন। তবে এসব ক্ষেত্রে ঢেঁড়শ খাওয়ার আগে সতর্ক থাকতে হয়। কারণ, বেশ কিছু শারীরিক সমস্যা হতে পারে। তার জেরে অনেক রকম বিপাকে পড়ার সম্ভাবনা রয়েছে (Okra Side Effects)। জেনে নিন, ঢেঁড়শ খাওয়া কাদের এড়িয়ে চলা উচিত। 

কী কী সমস্যা হতে পারে

ঢেঁড়শ অনেক পুষ্টিগুণে ভরপুর। এটি ফাইবার, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ। এছাড়া পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রনের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। কিন্তু ঢেঁড়শ খাওয়ার পরে মুলো খাওয়া উচিত নয়। কারণ ভেজিটেবল বা যেকোনো ধরনের খাবারের সঙ্গে মুলো খেলে আপনার ত্বকে ব্রণ হতে পারে। তাই ঢেঁড়শ খাওয়ার পর মুলো খাওয়া এড়িয়ে চলা প্রয়োজন। ঢেঁড়শ খাওয়ার সঙ্গে করলার রস খাবেন না। এর জেরে পেটে গ্যাস ও বদহজমের সমস্যা হতে পারে। 

জেনে নিয়ে সতর্ক থাকুন

ঢেঁড়শ রস খাওয়ার কারণেও অ্যালার্জির সমস্যাতেও অনেকে ভোগেন। ফলে এটি খাওয়ার আগে সতর্ক থাকা প্রয়োজন। কারণ, অতিরিক্ত পরিমাণে ঢেঁড়শে দেহে অ্যালার্জির সমস্যা বাড়িয়ে দেয়। যাঁদের কিডনিতে পাথর আছে, তাঁদের ঢেঁড়শের রস খাওয়া উচিত নয়। কারণ এতে রয়েছে অক্সালেট যৌগ, যা এর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। ফলে তিনি আরও বিপাকে পড়তে পারেন। প্রত্যেক ফল এবং সবজির উপকারের পাশাপাশি বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। ফলে কোনও কিছু অতিরিক্ত খাওয়ার আগে সতর্ক থাকা প্রয়োজন। দরকার হলে আগে থেকে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া উচিত। 

Advertisement

Advertisement