scorecardresearch
 

Omega 3 Deficiency: এই সমস্যা হচ্ছে, শরীরে ওমেগা-৩ অভাবের লক্ষণ নয় তো?

Omega 3 Deficiency: ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ত্বক, মস্তিষ্ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। সব ধরনের মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়।

Advertisement
ওমেগা-৩ অভাবের লক্ষণ ওমেগা-৩ অভাবের লক্ষণ

সুস্থ থাকার জন্য আমাদের শরীরে অনেক ধরনের ভিটামিন এবং পুষ্টির প্রয়োজন, যার মধ্যে একটি হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ত্বক, মস্তিষ্ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। সব ধরনের মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। তবে নিরামিষাশীদের জন্যও এমন অনেক জিনিস রয়েছে যা ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ।

নিজেদেরকে অভ্যন্তরীণভাবে ফিট রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডকে উপেক্ষা করা যায় না। শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে অনেক ধরনের রোগের সম্মুখীন হতে হয়। জানুন, শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে সৃষ্ট রোগের লক্ষণ সম্পর্কে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হল স্বাস্থ্যকর চর্বি যা, আপনার হার্টকে সুস্থ রাখতে, প্রদাহ কমাতে, ক্যান্সার এবং আর্থারাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। শরীরে ওমেগা-৩ -র ঘাটতি হলে এই লক্ষণগুলি দেখা যায়।

ত্বক, চুল ও নখের পরিবর্তন

শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে ত্বক ও চুল খুব শুষ্ক ও ক্ষতিগ্রস্ত দেখাতে শুরু করে, সে সঙ্গে নখও ভেঙে যায় সহজেই। ওমেগা-৩- এর অভাবের কারণে ত্বকে ফুসকুড়ি এবং চুলে খুশকির সমস্যা হতে পারে।

হার্ট সংক্রান্ত সমস্যা

শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অভাবের কারণে হৃদরোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। ওমেগা-৩ হার্ট সংক্রান্ত রোগ দূরে রাখতে এবং কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে। এর পাশাপাশি এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো রোগও প্রতিরোধ করে। এটি শরীরে HDL অর্থাৎ ভাল কোলেস্টেরলের মাত্রাও বাড়ায়।

ফোকাস এবং ঘনত্ব হ্রাস  

যখন শরীরে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের মাত্রা কম থাকে, তখন মনোযোগ দেওয়া এবং কোনও কথা মনে রাখা আরও কঠিন হয়ে পড়ে। ওমেগা-৩ এর অভাবের কারণে খিটখিটে হয়ে পড়তে পারেন।

Advertisement

গাঁটে ব্যথা এবং শক্ত হওয়া 

ওমেগা -৩ আপনার হাড়ের ক্যালসিয়ামের পরিমাণ বাড়িয়ে হাড়ের শক্তি উন্নত করতে পারে, যা অস্টিওপরেসিসের ঝুঁকি কমাতে পারে। শরীরে ওমেগা-৩ এর ঘাটতির কারণে গাঁটে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়ার সমস্যায় পড়তে হয়।

ক্লান্তি এবং ঘুমের সমস্যা 

ক্লান্তি এবং ঘুমের ব্যাধি সাধারণত মানসিক চাপের সঙ্গে যুক্ত। কিন্তু এটি শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণেও হতে পারে।

কোন জিনিসে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে? 

সার্ডিন, স্যামন, ট্রাউট, ঝিনুকের মতো সামুদ্রিক খাবার, ক্লামের মতো মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। কিন্তু আপনি যদি নিরামিষভোজী হোন, তাহলে চিয়া সিডস, ফ্ল্যাক্স সিডস, আখরোট, সোয়াবিন, অ্যাভোকাডো এবং ক্যানোলা তেল খেতে পারেন। এর মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও পাওয়া যায়।

 

Advertisement