scorecardresearch
 

Omicron: কোন খাবার খেলে দ্রুত Recovery? লেবুজাতীয় ফল কী খাবেন?

ওমিক্রন আটকাতে কী খাবেন? যদি ওমিক্রনে আক্রান্ত হন, তাহলে কী খাবেন? কী খেলে দ্রুত রিকভারি করবেন, সুস্থ হয়ে উঠবেন? আটকাতে যেগুলি খেয়েছিলেন, হওয়ার পরে একই জিনিস খাবেন না। জেনে নিন...

Advertisement
সত্যিকারের সুপারফুড সত্যিকারের সুপারফুড
হাইলাইটস
  • ওমিক্রন হলে লেবুজাতীয় খাবার একদম নয়
  • খান দই, সুপ, শাক জাতীয় নরম খাবার
  • টিকা না নেওয়া থাকলে এই খাবারগুলি খেতে হবে

দেশে ওমিক্রন এর কারণে গত কয়েক সপ্তাহ থেকে সংক্রমণের সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। ভারতে গত ২৪ ঘণ্টায় প্রায় সোয়া লাখ লোক করোনা পজিটিভ রয়েছেন। সেখানে সংক্রমিতের সংখ্যা প্রায় ৩ হাজার পার হয়ে গিয়েছে। হেলথ এক্সপার্টদের হিসেব অনুযায়ী ওমিক্রন রোধ করতে ভ্যাকসিনকে সবচেয়ে ভাল পদ্ধতি বলে উল্লেখ করেছেন। কিন্তু ভ্যাকসিন এর ব্লগ কারণে আক্রান্ত হচ্ছেন। খবর আছে যারা টিকা নেননি, তাদের চেয়ে টিকা যারা নিয়েছেন তাদের লক্ষণ কিছুটা কম হতে পারে।

কী খাবেন, কেন খাবেন?

কিন্তু যদি অনেক লোক সংক্রমিত হয়ে যান, তাহলে এটা বোঝা দরকার যে কোন খাবার খেলে তা নিয়ন্ত্রণে থাকবে? বিশেষ করে যখন খিদে পাচ্ছে না। কারণ খিদে না পাওয়া ওমিক্রনের লক্ষণ।

সেন্ট জোসেফ এর এ ইনস্টিটিউট ফর অটোইমিউন এন্ড রুমেটিক ডিজিজ এর ডাইরেক্টর এবং ইমিউনিটি স্ট্রং বুক এর রাইটার ডক্টর বব। তিনি বলেছেন, যারা ওমিক্রন, ডেল্টা অথবা ইনফিনিটিতে সংক্রমিত হন, তাদের খিদের ভাব কম হয়ে যায়। ওমিক্রন হওয়ার পর গলায় খুব ব্যথা হয়। এমন মনে হয় যে গলা খারাপ হয়ে গিয়েছে। এবং তার মধ্যে কিছু সূচের মত বিঁধছে। এমনকী বেশ কিছু তরল পদার্থ খেলেও গলাতে ব্যথা হচ্ছে। 


এই পরিস্থিতিতে খারাপ গলা এবং খিদের অভাবের কারণে কিছু খেতে মন চায় না। কিন্তু শরীর নিউট্রিশন তখন কমতে থাকে কারণ এটি শরীরের আসল অবস্থা নয়। স্টমাক তখন খাবার চায় কিন্তু মস্তিষ্ক তা অনুভব করতে পারে না। এই পরিস্থিতিতে দ্রুত থেকে দ্রুত কীভাবে রিকভারি করতে পারেন তা নিয়ে কয়েকটি টিপস দিচ্ছি, যা  আপনারা খেতে পারেন।

অমিক্রণ লক্ষণ দেখা দিলে এই খাবার কয়েকটি খেলে খুব দ্রুত নিউট্রিশন পাবেন

ইয়োগার্ট

ওমিক্রনে সংক্রমিত হলে সবচেয়ে ভালো পথ্য হল ইয়োগার্ট। এতে গলা নরম এবং ঠান্ডা থাকে। যাতে গলায় ভালো। দুদিন অনুভব হয়। সঙ্গে সঙ্গে প্রোটিনে ভরপুর থাকে। যার কারণে খিদের অভাব তা পূরণ করে। ডক্টর ববের বক্তব্য অনুযায়ী, ওমিক্রণের লক্ষণ দেখতে পেলে দই স্বাস্থ্যকর এবং তার সঙ্গে কিছুটা গ্রানোলা মিলিয়ে খেলে তা আরও ভালো কাজ দেয়। যদি চান তাহলে পটাশিয়াম এর জন্য একটা কলাও কেটে দইয়ের মধ্যে দিয়ে দিতে পারেন কিন্তু মাথায় রাখবেন যে কলার টুকরো ছোট ছোট এবং পাতলা হয়। না হলে গিলতে অসুবিধা হতে পারে।

Advertisement

সুপ এবং সুরুয়া

গরমের জন্য প্রসঙ্গে কারণে সহজ উপায় হলো সুপ এবং সুরুয়া। ডঃ বব জানিয়েছেন সুপে অনেকগুলি ইলেক্ট্রোলাইট থাকে। যা খেলে শরীর দ্রুত আত্তীকরণ করে নিতে পারে। সলিড কিছু না থাকার কারণে বেশি সময়ও লাগে না। তা হজম এবং শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের ছড়িয়ে পড়তে সুবিধা হয়। যদি আপনার খুব বেশি খিদে পায়, তাহলে সুপে সবজি দিয়ে অথবা ছোট ছোট চিকেনের পকোরা খেতে পারেন। যাতে শরীর পোষণ পেতে পারে এবং সংক্রমণে সাড়া দেওয়ার ক্ষমতা শরীরের অনেক বেশি বেড়ে যায়।

পাতাওয়ালা সবজি

ডক্টর বব জানিয়েছেন যে পাতাওয়ালা সবজি সময় খুব বেশি কার্যকর থাকে। বাঁধাকপি, লেটুস, পালং, ফুলকপি, মেথি সাক, রাই শাক এবং অন্যান্য মরশুমি জুস এবং শাক খেতে পারে।

প্রোটিন শেক

এই সময় সবসময় হালকা খাবার খাওয়া উচিত। এ কারণে তারা চাইলে প্রোটিন শেক খেতে পারেন। প্রোটিন শেক তুলনায় হালকা হয় এবং এটি সেবন করলে গলায় চাপ পড়ে না এ কারণে নিজেদের পছন্দের প্রোটিন পাউডার দুধের অথবা জলে মিশিয়ে খেতে পারেন।

ইলেক্ট্রোলাইটওয়ালা ড্রিঙ্ক

অমিক্রন সংক্রমিতের জন্য লিকুইড পদার্থ সেবন করা অত্যন্ত জরুরি তা আগেই বলা হয়েছে। এ কারণে এ ধরনের ড্রিংক পান করলে ইলেক্ট্রোলাইট পাওয়া যেতে পারে। বিশেষ করে যাদের দাঁত এবং বমির সমস্যা রয়েছে ইলেক্ট্রোলাইট শরীরে সোডিয়ামের মাত্রা নরমাল রাখে। ইলেকট্রোলাইটস এবং ইলেকট্রন পাউডার সরাসরি সেবন করতে পারেন। যে কোন মেডিকেল শপে পেয়ে যাবেন।


সাইট্রাস ওয়ালা ফল খাব কি না

লেবুজাতীয় ফলে ভিটামিন সি প্রচুর মাত্রায় থাকে। যার ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করে। কিন্তু অনেক কারণের মামলাতে সাইট্রাসওয়ালা ফল খাওয়া উচিত নয়। এর কারণে খাদ্য পদার্থ যার মধ্যে সাইট্রাস থাকে। তার মধ্যে অল্প পরিমাণে থাকে। যে কারণে তাদের গেলা মুশকিল হয়ে পড়ে। ওমিক্রনের মামলাতে রোগীরা গলায় ব্যথা মধ্যে অনুভব করতে থাকেন। গলা খচখচ করে তাহলে টক ফল সেবন করার সময় উচিত নয়। তবে ওমিক্রন হওয়ার আগে মুসম্বি, কমলালেবুর মতো ফল খাওয়া যেতেই পারে। তবে হয়ে গেলে একেবারেই নয়।

Advertisement