scorecardresearch
 

Onion And Vinegar Benefits : ক্যান্সার থেকে হৃদরোগ, গ্যারান্টি-সহ রুখে দেবে পেঁয়াজ, কীভাবে খাবেন?

ভিনেগার-পেঁয়াজের যুগলবন্দী স্বাস্থ্যের জন্য খুবই ভাল। স্বাস্খ্য বিশেষজ্ঞরা বলছেন, ভিনেগার দিয়ে পেঁয়াজ খেলে হার্ট থেকে শুরু করে হজমের সমস্যা, শরীরের প্রচুর উপকার হয়। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ উপাদান যা স্বাস্থ্যের জন্য বিশেষ কার্যকরী। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Advertisement
পেঁয়াজ পেঁয়াজ
হাইলাইটস
  • পেঁয়াজ রান্নার স্বাদ বাড়ায়
  • রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণও
  • যেভাবে খেলে বেশি উপকার

মাছ মাংস হোক বা কোনও তরকারি, প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘড়ের নিয়মিত সদস্য পেঁয়াজ। রান্নায় স্বাদ আনতে এটি একটি অপরিহার্য উপদান। তবে মনে রাখবেন, পেঁয়াজ শুধু খাবারের স্বাদ-গন্ধই বাড়ায় না, এর অনেক স্বাস্থ্যগুণও আছে। বিশেষ উপায়ে পেঁয়াজ খেলে তা শরীরের বিভিন্ন উপকারে লাগে। ভিনেগার-পেঁয়াজের যুগলবন্দী স্বাস্থ্যের জন্য খুবই ভাল। স্বাস্খ্য বিশেষজ্ঞরা বলছেন, ভিনেগার দিয়ে পেঁয়াজ খেলে হার্ট থেকে শুরু করে হজমের সমস্যা, শরীরের প্রচুর উপকার হয়। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ উপাদান যা স্বাস্থ্যের জন্য বিশেষ কার্যকরী। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১. এক গবেষণায় বলা হয়েছে, ভিনেগারে চোবানো পেঁয়াজ খেলে ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। এই ধরনের পেঁয়াজ অনেকটাই কম যায় প্রোস্টেট, স্তন এবং কোলন ক্যান্সারের ঝুঁকি,  

২. রক্তে গ্লুকোজের মাত্রা কমাতেও এই দুইয়ের একসঙ্গে সেবন বিশেষ উপকারী। যার ফলে সুগার নিয়ন্ত্রণে থাকে। তাই ভিনেগারের সঙ্গে পেঁয়াজ খেলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

৩. হার্টের জন্যও ভিনেগারের সঙ্গে পেঁয়াজ মিশেল খুব ভাল। এটি ব্যাড কোলেস্টেরল পরিমান কমায় এবং গুড কোলেস্টেরল বাড়াতে কার্যকরী ভূমিকা নেয়। এতে থাকা ভিটামিন বি ৯ এবং ফোলেট ঝুঁকি কমায়।

৪. ভিনেগারের সঙ্গে পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারে সমৃদ্ধ হওয়ায় এটি হজমের জন্যও উপকারী। এই পেঁয়াজ খেলে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এটি বিশেষভাবে কার্যকরী। তাই রোগের বিরুদ্ধে লড়তেও এটি খেতে পারেন। নিয়ম মেনে কেলে সর্দি-কাশি-জ্বরে এটি দারুণ কাজ দেয়।

কীভাবে বানাবেন?
এই জিনিসটি তৈরি করতে মাঝখান থেকে পেঁয়াজ কেটে তাতে ভিনেগার এবং জল মিশিয়ে নিন। তারপর তাতে মেশান নুন। ভিনেগারের সঙ্গে পেঁয়াজ একদিকে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যেগুণে ভরপুর। ফলে এটি এবার থেকে ডায়েটে সামিল করতেই পারেন।
 

Advertisement

 

Advertisement