scorecardresearch
 

Oranges Benefits: শীত পড়লেই হাঁচি-কাশি-জ্বর? রোজ একটা কমলালেবু খেলেই বাজিমাত

Oranges Benefits: কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শীতকালে অনেকেই  সর্দি-কাশির মতো সমস্যাতে ভুগতে থাকেন। কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং রোগ থেকে রক্ষা করে। শীতকালে প্রতিদিন কমলা খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়।

Advertisement
শীতে রোজ খান কমলালেবু শীতে রোজ খান কমলালেবু
হাইলাইটস
  • শীতে রোজ খান একটা করে কমলালেবু
  • নানা রোগের প্রতিকার
  • জানুন বিস্তারিত তথ্য

Oranges Benefits: কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শীতকালে অনেকেই সর্দি-কাশি-জ্বরের সমস্যাতে ভোগেন। কমলালেবু তাদের জন্য ধন্বন্তরী হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং রোগ থেকে রক্ষা করে কমলালেবু।

১. শীতকালে প্রতিদিন কমলা খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমশক্তিকে শক্তিশালী করে। ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এর জেরে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখেন। এ কারণে শরীরে ক্যালরির পরিমাণ কম থাকে।

২. কমলালেবু খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়। প্রস্রাবে সাইট্রেটের অভাবে কিডনিতে পাথর হতে পারে। সাইট্রেট হল একটি সাইট্রিক অ্যাসিড, যা সাধারণত সাইট্রাস ফল যেমন কমলালেবুতে পাওয়া যায়। কিডনি রোগীদের সাধারণত এক গ্লাস কমলার রস পান করার পরামর্শ দেওয়া হয়। এটি প্রস্রাবে সাইট্রেটের মাত্রা বাড়ায়, যা পাথর গঠনের সম্ভাবনা কমিয়ে দেয়।

৩. সাইট্রাস ফল বিশেষ করে কমলালেবু স্ট্রোকের ঝুঁকি কমায়।

৪. এটি বিশ্বাস করা হয় যে কমলালেবুতে উপস্থিত বেশ কিছু উপাদান হৃদরোগের অগ্রগতি প্রতিরোধ করে।

৫.কমলালেবু ​​​​কোষের কার্যকারিতাও উন্নত করে। কমলা শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই ভালো নয় এটি আমাদের ত্বককেও ভালো রাখে। এটি ব্রণ, দাগ দূর করে এবং ত্বককে উজ্জ্বল করে।

এই হিসেব সাধারণ সুস্থ রোগীদের জন্য। এটা কোনও ওষুধ নয়। সুরক্ষা মাত্র। তাই কোনও কিছু খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। সবার সব ফল সহ্য হয় না।

 

Advertisement