scorecardresearch
 

Foods that Bad for Your Bones: হাড়ে ক্যালসিয়াম ক্ষয় করছে ৫ খাবার, ডায়েটে নেই তো?

Weak Bones: আমরা আমাদের নিজেদের হাড়কে দুর্বল করার দিকে এগোচ্ছি। কিছু খাবার ও পানীয় আছে যেগুলো অজান্তেই আমাদের হাড়কে দুর্বল করে দিচ্ছে এবং আমরা সেগুলো সম্পর্কে অবগতও নই। অস্টিওপরোসিস প্রতিরোধে আপনার কী কী জিনিস এড়ানো উচিত তা জেনে নিন।

Advertisement
৫ খাবার হাড় থেকে  ক্যালসিয়াম চুষে নেয় ৫ খাবার হাড় থেকে ক্যালসিয়াম চুষে নেয়

Bone Health: আমরা অনেকেই আমাদের হাড়কে শক্তিশালী করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাই। হাড় আমাদের শরীরের ভিত্তি যা কাঠামো তৈরি করে। আমাদের শরীরের গঠন শুধু হাড়ের উপর নির্ভর করে। হাড় দুর্বল হওয়ার অনেক কারণ থাকলেও কিছু খাবার খেলেও হাড়ের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। হাড় দুর্বল করে এমন খাবারের নাম জানেন কি? আমরা যদি এই ধরনের খাবার ক্রমাগত গ্রহণ করি, তাহলে আমাদের হাড় ক্ষতিগ্রস্ত হয় এবং ধীরে ধীরে সহজে ফ্র্যাকচারের ঝুঁকি বেড়ে যায়। এর পাশাপাশি জয়েন্টে ব্যথা ও ফোলা সমস্যাও দেখা দিতে পারে। এমন পরিস্থিতিতে আজ থেকে হাড় দুর্বল করে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

যেসব খাবার হাড়কে দুর্বল করে
নুন গ্রহণ সীমিত

নুনে সোডিয়াম বেশি থাকে এবং এটি আপনার হাড়ের ঘনত্বকে ধ্বংস করে। এই কারণে, কিডনিতে খুব বেশি ক্যালসিয়াম তৈরি হতে শুরু করে এবং এটি মোটেই ভাল লক্ষণ নয়।

ক্যাফেইন থেকে দূরে থাকুন
আপনি যদি চা এবং কফির শৌখিন হন তবে আজ থেকেই তাদের খাওয়া কমিয়ে দিন। খুব কম লোকই জানেন যে ক্যাফেইন আপনার হাড় থেকে ক্যালসিয়াম বের করে দেয়, তাদের দুর্বল করে তোলে।

বায়ুযুক্ত পানীয়
আপনি যদি বায়ুযুক্ত পানীয় পান করেন, তবে তারা আপনার হাড় ভেঙে যাওয়ার ঝুঁকি বাড়ায়। এগুলিতে ফসফরিক অ্যাসিড থাকে, যার কারণে রক্ত ​​আপনার হাড় থেকে ক্যালসিয়াম দূর করতে শুরু করে এবং তাদের দুর্বল করে দেয়।

 যেসব খাবার প্রদাহ সৃষ্টি করে
টমেটো, মাশরুম, বেগুন এবং মিষ্টি আলু এমন কিছু সবজি যা হাড়ের প্রদাহ সৃষ্টি করতে পারে। এছাড়াও, টিনজাত বা প্যাকেটজাত খাবার থেকে দূরে থাকুন কারণ এগুলো হাড় ফুলে যাওয়ার জন্য দায়ী।

Advertisement

পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করুন
অ্যালকোহল গ্রহণ খুব একটি ভাল বিষয় নয়। এটি আপনার হাড়েরও ক্ষতি করে। অনেকেই জানেন না যে অ্যালকোহল অস্টিওব্লাস্টের কার্যকারিতাকে বাধা দেয়, যার কারণে আপনার হাড় দ্বারা ক্যালসিয়াম সঠিকভাবে শোষিত হয় না।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement