scorecardresearch
 

Midnight Over Thirsty Reasons : মাঝরাতে ব্যাপক তেষ্টায় ঘুম ভেঙে যাচ্ছ? হতে পারে ৩ ভয়ঙ্কর রোগের লক্ষণ

গভীর রাতে এতটা তেষ্টা পাওয়া হতে পারে কোনও বড়সড় রোগের লক্ষণ। তাই এই ধরনের ঘটনা বারেবারে ঘটলে অবশ্যই সতর্ক হওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক এটি কোন কোন রোগ বা শারীরিক সমস্যার সংকেত হতে পারে (Over Thirsty Reasons)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাতে খুব তেষ্টা পাচ্ছে?
  • অবহেলা করবেন না
  • হতে পারে কঠিন রোগ

অনেক সময় দেখা যায় যে আপনি যতই জল পান করুন না কেন, কিছুতেই আপনার তেষ্টা মিটছে না। আবার অনেক সময় গভীর রাতে তেষ্টায় গলা শুকিয়ে কাঠ হয়ে যায়। ভেঙে যায় ঘুম। কিন্তু কখনও ভেবে দেখেছেন এমনটা কেন হয়? সেই বিষয়েই আলোচনা করা হবে এই প্রতিবেদনে। কারণ গভীর রাতে এতটা তেষ্টা পাওয়া হতে পারে কোনও বড়সড় রোগের লক্ষণ। তাই এই ধরনের ঘটনা বারেবারে ঘটলে অবশ্যই সতর্ক হওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক এটি কোন কোন রোগ বা শারীরিক সমস্যার সংকেত হতে পারে (Over Thirsty Reasons)।

ডিহাইড্রেশন - ডিহাইড্রেশন একটি এমন সমস্যা যা মানুষের শরীরে জলের অভাব নির্দেশ করে। শরীরে জলের অভাব হয় এটি কম পান করার কারণে। আর যখন জল খাওয়ার পরিমান অত্যন্ত কমে যায় তখন যতই জল পান করুন না কেন, কিছুতেই তৃষ্ণা মেটে না। এই পরিস্থিতিতে ডিহাইড্রেশন দূর করতে প্রচুর পরিমানে জল পান করা দরকার। সঙ্গে ফলের রস এবং ডাবের জলও খেতে পারেন।

ডায়াবেটিস - যদি রক্তে চিনির পরিমাণ বেড়ে যায়, তাহলে শরীর প্রস্রাবের মাধ্যমে এই চিনি বের করার চেষ্টা করে। সেই কারণে, ঘন ঘন প্রস্রাব করতে হয়। যার ফলে শরীর থেকে বারবার জল বের হতে থাকে। আর বারবার প্রচুর পরিমানে জল বেরিয়ে যাওয়ার কারণে মানুষ তৃষ্ণার্ত বোধ করেন। অর্থাৎ বেশি তেষ্টা পাওয়া ডায়াবেটিসেও লক্ষণ হতে পারে।

রক্তচাপ - যদি দেহের রক্তচাপ বেড়ে যায়, তাহলে তার ফলে শরীর থেকে ঘাম বের হতে শুরু করে। আর অতিরিক্ত ঘাম বেরোলে শরীরে জলের অভাব তৈরি হয়। এই পরিস্থিতিতে যতই জল পান করুন না কেন, কিছুতেই তৃষ্ণা মিটতে চায় না। আসলে উচ্চ রক্তচাপের সমস্যা ব্যাড লাইফস্টাইলের ইঙ্গিত। আর জীবনযাত্রায় ভুল অভ্যাস থাকলে একদিকে যেমন রক্তচাপ বাড়বে, তেমনই শরীরে জলের অভাবও দেখা দেবে। 

Advertisement

আরও পড়ুন - ক্যান্সারকে রুখে দেয় এই ৪ খাবার, আপনার ডায়েটে আছে?

 

Advertisement