scorecardresearch
 

Papaya Benefits For Weight Loss : দ্রুত ওজন কমায় পেঁপে, কখন-কীভাবে খাবেন?

ডায়াটেশিয়ানদের একাংশ জানাচ্ছেন, পেঁপেতে পুষ্টির কোনও অভাব নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, তা ছাড়া এই ফলে উপস্থিত প্যাপেইন এনজাইম শরীরের জন্য খুবই উপকারী। তবে সবচেয়ে বড় সুবিধা হল পেঁপে ওজন কমানোর জন্য বিশেষভাবে কার্যকরী। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেঁপে খুবই উপকারী ফল
  • কমায় দেহের ওজনও
  • জেনে নিন কীভাবে খাবেন

ওজন কমানো একটি জটিল প্রক্রিয়া কারণ এর জন্য বিভিন্ন ধরণের কসরৎ প্রয়োজন হয়। অনেক সময় কঠোর ডায়েট এবং ভারী ওয়ার্কআউটের কারণে মানুষের ঘাম ঝরালেও, তাঁরা কাঙ্খিত ফল পান না। এক্ষত্রে ওজন কমানোর জন্য আপনাকে এমন একটি ফল খেতে হবে যা সারা বছর পাওয়া যায় এবং তার দামও খুব বেশি নয়। অর্থাৎ খুব সহজেই সেটি পাওয়া যায়। সেই ফলটি হল পেঁপে। চলুন জেনে নেওয়া যাক পেঁপে খেলে শরীরে কী কী উপকার হয়।

পেঁপে খেলে ওজন কমে
এই প্রসঙ্গে ডায়াটেশিয়ানদের একাংশ জানাচ্ছেন, পেঁপেতে পুষ্টির কোনও অভাব নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, তা ছাড়া এই ফলে উপস্থিত প্যাপেইন এনজাইম শরীরের জন্য খুবই উপকারী। তবে সবচেয়ে বড় সুবিধা হল পেঁপে ওজন কমানোর জন্য বিশেষভাবে কার্যকরী। 

সকালের জলখাবার
সকালের জলখাবারে পেঁপে খাওয়া শুরু করুন। এর জন্য পেঁপের স্যালাড খেতে পারেন, যা শরীরে পুষ্টি জোগাবে। আপনি চাইলে ওটসের সঙ্গেও পেঁপে খেতে পারেন। আর সেটি খেতেও খুবই সুস্বাদু।

মধ্যাহ্ন ভোজ
দুপুরের খাবারেও পেঁপের স্যালাড খেতে পারেন। এতে পালং শাক, টমেটো, লবণ, রসুন ও লেবুর রস যোগ করলে পুষ্টিগুণ তার অনেক বেড়ে যায়। আর যদি এই পদ্ধতিটি পছন্দ না হয় তাহলে পেঁপের রসও পান করতে পারেন, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে।
 
সন্ধ্যায়
সন্ধ্যার পরও পেঁপে খেয়ে পেট ভরাতে পারেন। এর জন্য পেঁপে এবং আনারস মিশিয়ে একটি স্মুদি তৈরি করুন। এটি খেলে অনেকক্ষণ খিদে পাবে না। ফল ওজন বাড়ার পরিস্থিতি তৈরি হবে না।

রাতের খাবার
খুব কম মানুষই এটি জানেন যে, রাতের খাবারেও পেঁপে অন্তর্ভুক্ত করা যায়। রাতে ডিনার সারার পর মিষ্টি জাতীয় খাবার হিসেবেও এই ফলটি খাওয়া হয়। এটি কেবল ফ্যাটই কমায় না, শরীরকেও ডিটক্সিফাই করতে সাহায্য করবে।

Advertisement

আরও পড়ুন - অক্ষয় তৃতীয়ায় দেবগুরুর মেষে গোচর, ৫ রাশির জীবনে অর্থ-সাফল্য-আনন্দ

 

Advertisement