scorecardresearch
 

Papaya Seeds Benefits In Winter Season : শীতে পেঁপের বীজ ম্যাজিক ফুড, খাওয়ার নিয়ম কী?

পেঁপে এমনই একটি ফল, যা গ্রীষ্ম, বর্ষা বা শীত, যে কোনও ঋতুতেই খাওয়া যায়। এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। কিন্তু এটা হয়তো অনেকেই জানেন না যে শুধুমাত্র পেঁপেই নয়, এর ভিতরে থাকা কালো বীজও ভীষণ উপকারী। এগুলোর মধ্যে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যার কারণে আমাদের শরীরের বিভিন্ন উপকারে আসে। এই প্রতিবেদনে পেঁপের বীজের সেই সমস্ত গুণাবলী নিয়েই আলোচনা করা হবে।

Advertisement
পেঁপের বীজের প্রচুর উপকারিতা পেঁপের বীজের প্রচুর উপকারিতা
হাইলাইটস
  • পেঁপের বীজ খুবই উপকারী
  • সর্দি কাশি প্রতিরোধ করে
  • ওজন ঝরাতেও কার্যকরী

পেঁপে খুবই পরিচিত একটি সবজি তথা ফল। এর রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। পেঁপে এমনই একটি ফল, যা গ্রীষ্ম, বর্ষা বা শীত, যে কোনও ঋতুতেই খাওয়া যায়। এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। কিন্তু এটা হয়তো অনেকেই জানেন না যে শুধুমাত্র পেঁপেই নয়, এর ভিতরে থাকা কালো বীজও ভীষণ উপকারী। এগুলোর মধ্যে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যার কারণে আমাদের শরীরের বিভিন্ন উপকারে আসে। এই প্রতিবেদনে পেঁপের বীজের সেই সমস্ত গুণাবলী নিয়েই আলোচনা করা হবে।

সর্দি-কাশিতে উপকারী
পেঁপের বীজ সর্দি, কাশি এবং জ্বরে অসাধারণ উপশম দেয়  (Papaya Seeds Benefits)। এটি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হার্টও ঠিকমতো কাজ করে। যাঁরা নিয়মিত পেঁপের বীজ খান, তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি থাকে এবং তাঁরা ছোটখাটো মরশুমি রোগেও সহজে আক্রান্ত হন না।

পেট ফাঁপায় উপশম
এই বীজ (Papaya Seeds Benefits) পেট ফাঁপা কমাতে কাজ করে। এর পাশাপাশি কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে। পেঁপের বীজে প্রোটিওলাইটিক এনজাইম থাকে, যা অন্ত্রের সুস্থতার জন্য খুবই ভাল বলে মনে করা হয়। পিরিয়ডের ব্যথায় ভোগা মহিলাদের জন্যও পেঁপের বীজ খুব উপকারী।

স্থূলতা নিয়ন্ত্রণে থাকে
পেঁপের বীজে  (Papaya Seeds Benefits) প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা স্থূলতা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই বীজ শরীরের চর্বি গলিয়ে দেহকে স্লিম-ট্রিম রাখতে সাহায্য করে। এতে যে পুষ্টি রয়েছে তার কারণে আমাদের মুখে ও শরীরে উজ্জ্বলতা বজায় থাকে।

যেভাবে ব্যবহার করবেন পেঁপের বীজ
পেঁপের বীজ (Papaya Seeds Benefits) খাওয়ার জন্য প্রথমে সেগুলিকে ভাল করে শুকিয়ে নিতে হবে। তারপর সেগুলি পিষে গুঁড়ো করে নিন। এরপর আধা চা চামচ পেঁপের বীজের গুঁড়ো গরম জলের সঙ্গে মিশিয়ে পান করলে আশ্চর্যজনক উপকার পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন - শীতে ত্বকের যত্ন থেকে ইমিউনিটি বৃদ্ধি, এই তেল মহৌষধ

 

Advertisement