scorecardresearch
 

Papaya Side Effects: কাদের পেঁপে খেলে বাড়বে বিপদ? জেনে নিয়ে সতর্ক থাকুন

Papaya Side Effects: পেঁপে কমবেশি সকলেই খেতে পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই কারণেই শরীরকে রোগ থেকে দূরে রাখতে কিংবা ওজন কমাতে পেঁপেকে খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন পেঁপে খেলে হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসার ও রক্তচাপের সমস্যা দূর হয়।

পেঁপে। পেঁপে।
হাইলাইটস
  • কাদের পেঁপে খেলে বাড়বে বিপদ?
  • জেনে নিয়ে সতর্ক থাকুন
  • জানুন বিস্তারিত তথ্য

Papaya Side Effects: পেঁপে কমবেশি সকলেই খেতে পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই কারণেই শরীরকে রোগ থেকে দূরে রাখতে কিংবা ওজন কমাতে পেঁপেকে খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন পেঁপে খেলে হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসার ও রক্তচাপের সমস্যা দূর হয়। পেঁপে স্বাস্থ্যের জন্য খুবই ভালো হলেও কিন্তু কিছু মানুষের জন্য এটি ক্ষতিকারকও হতে পারে।

কাদের পেঁপে খেলে বিপদ

গর্ভবতী মহিলা- গর্ভবতী মহিলাদের পেঁপে খাওয়ানো উচিত নয়। পেঁপেতে ল্যাটেক্স এবং প্যাপেইন রয়েছে, যা জরায়ু সংকোচনের কারণ হতে পারে। এ কারণে অকালে প্রসব ব্যথা শুরু হয়। পাকা পেঁপে খেলে এই সমস্যাগুলি দেখা দিতে পারে।

হৃদস্পন্দন অনিয়মিত- পেঁপে খেলে হৃদরোগের ঝুঁকি কমে। তবে আপনি যদি আগে থেকেই অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন, তাহলে পেঁপে আপনার জন্য ক্ষতিকর হতে পারে। গবেষণা অনুসারে, পেঁপেতে কিছু পরিমাণ সায়ানোজেনিক গ্লাইকোসাইড পাওয়া যায়। এই অ্যামিনো অ্যাসিড পাচনতন্ত্রে হাইড্রোজেন সায়ানাইড তৈরি করতে পারে। প্রচুর পরিমাণে পেঁপে খেলে অনিয়মিত হৃদস্পন্দনের রোগীদের সমস্যা আরও খারাপ হতে পারে।

অ্যালার্জি সমস্যা- যাঁদের ল্যাটেক্স অ্যালার্জি আছে তাঁদেরও পেঁপে থেকে অ্যালার্জি হতে পারে। কারণ পেঁপেতে কাইটিনেজ নামক এনজাইম থাকে। এই এনজাইম শরীরে ক্রস-প্রতিক্রিয়া তৈরি করে। এর ফলে হাঁচি, শ্বাসকষ্ট, কাশি এবং চোখে জল আসার মতো সমস্যা হতে পারে।

কিডনির সমস্যা- পেঁপে ভিটামিন সি সমৃদ্ধ। এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট কিডনিতে পাথরের সমস্যা বাড়াতে কাজ করতে পারে। ভিটামিন সি অত্যধিক গ্রহণের ফলে ক্যালসিয়াম অক্সালেট কিডনিতে পাথর তৈরি হতে পারে। এটি পাথরের আকারও বাড়াতে পারে। এতে প্রস্রাব করতে খুব সমস্যা হতে পারে।

হাইপোগ্লাইসেমিয়া- পেঁপে ডায়াবেটিক রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হ,য় কারণ এটি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখে। তবে যাঁদের হাইপোগ্লাইসেমিয়ার সমস্যা আছে অর্থাৎ রক্তে শর্করার পরিমাণ কম থাকে, তাঁদের জন্য পেঁপে খাওয়া একেবারেই উপযুক্ত নয়। কারণ এতে রয়েছে অ্যান্টি-হাইপোগ্লাইসেমিক বা গ্লুকোজ কমানোর উপাদান।