scorecardresearch
 

Parenting Tips: সন্তান গাঁজা-সিগারেটের নেশা করে? এই ৮ লক্ষণ দেখে বুঝুন

বর্তমানে নাবালক-নাবালিকাদের মধ্যে মাদকাসক্তি দ্রুত বাড়ছে। সিগারেট খাওয়া এবং মদ্যপান এখন একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতি এতটাই গুরুতর হয়ে উঠেছে যে এখন মাদক, হেরোইন বা কোকেনের মতো বিপজ্জনক পদার্থও তাদের নাগালের বাইরে নেই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Parenting Tips: বর্তমানে নাবালক-নাবালিকাদের মধ্যে মাদকাসক্তি দ্রুত বাড়ছে। সিগারেট খাওয়া এবং মদ্যপান এখন একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতি এতটাই গুরুতর হয়ে উঠেছে যে এখন মাদক, হেরোইন বা কোকেনের মতো বিপজ্জনক পদার্থও তাদের নাগালের বাইরে নেই। এটা স্পষ্ট যে মাদকাসক্তি শুধুমাত্র স্বাস্থ্যের ক্ষতি করে না বরং কেরিয়ারকেও ধ্বংস করে। অনেকের ধারণা, সন্তানের মধ্যে এই মাদকাসক্তি মনে হয় বন্ধুদের কাছ থেকে এসেছে। কোনও বন্ধু তার বন্ধুর কাজ তার পরিবারের সদস্যদের জানায় না। যে কারণে পরিবারের সদস্যরা তাদের সন্তানের এই কর্মকাণ্ড সম্পর্কে জানতে পারছেন না।  আপনার সন্তান করছে না তো ধূমপান বা মাদকের নেশা? যেভাবে বুঝবেন।

১. চুইংগাম বা টফি
আপনার সন্তান কি খুব বেশি টফি বা চুইংগাম ইত্যাদি খায়? এর অর্থ হতে পারে যে ধূমপানের গন্ধ ঢাকতে এগুলি খাচ্ছে। বাইরে থেকে আসার পর যদি তার মুখ থেকে টফির গন্ধ আসে, তাহলে সাবধান হওয়া উচিত।

২. দেশলাই এবং লাইটার
যদি কখনও পকেটে দেশলাই এবং লাইটার পাওয়া যায়, সতর্ক হওয়া উচিত। স্পষ্টতই এই জিনিসগুলি শুধুমাত্র একজন ধূমপান করলেই পাওয়া যেতে পারে।

আরও পড়ুন

৩. রোলিং পেপার
যদি আপনার সন্তানের ব্যাগ বা ড্রয়ারে কোনও রোলিং পেপার খুঁজে পান, অবিলম্বে সতর্ক হওয়া উচিত।

৪. চোখ লাল এবং ছোট হয়ে থাকা
কেউ নেশাগ্রস্ত কিনা তা খুঁজে বের করার এটি আসলে একটি ভাল উপায়। আসলে, নেশা করলে স্বাভাবিকের চেয়ে বেশি চিন্তাশীল এবং সহানুভূতিশীল হয়ে ওঠে। তার লাল এবং ছোট চোখ দেখে বুঝতে পারেন।

৫. বেশি টাকা খরচ করা
পকেট মানি বেশি খরচ করছে সন্তান? নেশা ব্যয়বহুল এবং একবার একজন ব্যক্তি এতে আসক্ত হয়ে গেলে সে তার অর্থ জলের মতো ব্যয় করে।

Advertisement

৬. চোখের ড্রপ
মাদকাসক্তরা চোখ লাল তা ঢাকার জন্য অনেক বেশি আই ড্রপ ব্যবহার করে। যদি ড্রয়ারে বা ব্যাগে এই ধরনের কোনও ড্রপ পাওয়া যায়, তাহলে খেয়াল রাখুন।

৭. একা থাকার অভ্যাস
আপনি যখন তার রুমে যাবেন তখন যদি সে বিরক্ত হয় তবে এটি একটি কারণ হতে পারে। অবশ্যই বেশিরভাগ ছেলেমেয়ে একা থাকতে পছন্দ করে। কিন্তু যদি সে আপনার উপস্থিতিতে আরও বিরক্ত বলে মনে হয়, তাহলে কিছু ভুল আছে।

৮. অতিরিক্ত ওজন কমা
সাধারণত মাদকাসক্তদের ওজন দ্রুত কমতে থাকে। বিশেষ করে যদি তারা ক্রিস্টাল মেথ বা হেরোইনের মতো কিছু গ্রহণ করে। তাই সবসময় খেয়াল রাখুন।

Advertisement